লিভিং ইনসাইড

চুলের যত্নে ডিম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/04/2018


Thumbnail

সুস্থ, সুন্দর আর ঝলমলে চুল কে না চায়। কিন্তু চুলের সৌন্দর্য নিয়ে আসা বা ধরে রাখা কোনোটাই খুব একটা সহজ কাজ নয়। ধুলোবালি, ঘাম, ক্ষতিকর ও চুলের জন্য অনুপযুক্ত প্রসাধনী ব্যবহার, অনিয়ন্ত্রিত খাদ্যাভাসের জন্য চুলের স্বাস্থ্য নষ্ট হয়ে যায়। অকালে চুল পড়ে শেষ হয়ে যায়, চুল রুক্ষশুষ্ক হয়ে যায়, অনেক যত্নের পরেও চুল স্বাস্থ্য ঠিক থাকেনা। এই সমস্যাগুলো সমাধানে ডিমের কোনো বিকল্প হয়না। তবে ডিমকে ব্যবহার করতে হবে বিভিন্ন পদ্ধতিতে। আসুন দেখে নিই ডিম দিয়ে কীভাবে চুলের বিভিন্ন প্যাক তৈরি করে নেওয়া যাবে ঘরে বসেই-

ডিমের কুসুম এবং অলিভ অয়েল মাস্ক

ডিম আর অলিভ অয়েল দুটোই চুলে আদ্রতা নিয়ে আসে, চুলকে মসৃণ করে তোলে। দুটো ডিমের কুসুম একটি বাটিতে নিয়ে তাতে দুই টেবিলচামচ অলিভ অয়েল নিয়ে ভালোভাবে মেশাতে হবে। চিইলে পানিও মেশানো যায়। এরপর চুলগুলোকে দুইপাশে ভাগ করে নিয়ে একটি ব্রাশের সাহায্যে চুলে ভালোভাবে লাগাতে হবে। এটি চুলে ১-২ ঘণ্টা রেখে সাধারণ পানি এবং শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে এই মিশ্রণটি একবার লাগান।

মেয়নিজ এবং ডিম

চুলে মেয়নিজ কন্ডিশনারের কাজ করে। দুটো পুরো ডিমের সঙ্গে ৪ টেবিলচামচ মেয়নিজ মেশান। ভালোভাবে না মেশা পর্যন্ত ফেটতে থাকুন। ভালোভাবে কাজ করার জন্য ১ টেবিলচামচ অলিভ অয়েল মেশান। এবার এই মিশ্রণ চুলের আগা থেকে গোড়া পর্যন্ত মেশান। ৩০ মিনিট পরে সালফেটমুক্ত শ্যাম্পু আর সাধারণ ঠাণ্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার ব্যবহার করুন।

ডিম এবং মধু

একটি ডিমের কুসুম ও ‍দুই টেবিলচামচ মধু একটি বাটিতে ভালোভাবে মেশান। চুলে এটি লাগিয়ে মাথা একটি হেয়ার ক্যাপ দিয়ে ঢেকে রাখুন। ২০ মিনিটি পরে ঠাণ্ডা পানিতে এটি ধুয়ে ফেলুন। মধু চুলের গোড়া শক্ত করে তোলে, যা চুলের বৃদ্ধিতে সহায়তা করে। কিছুদিন নিয়মিত ব্যবহার করলে দারুণ ফল পাওয়া যাবে।

দই এবং ডিম

এক কাপের এক চতুর্থাংশ সাধারণ দইয়ের সঙ্গে একটি ডিম বাটিতে মেশান। শ্যাম্পু করার পর কন্ডিশনারের মতো করে এটি চুলে লাগান। ৫মিনিট লাগিয়ে রাখার পরে এটি ভালো করে ধুয়ে ফেলুন। এতে করে চুল ঝরঝরে আর সিল্কি হবে।

ডিম এবং নারকেল তেল

একটি বাটিতে একটি ডিমের কুসুম নিয়ে ভালোভাবে ফেটুন। এরপর আস্তে আস্তে ২ টেবিলচামচ নারকেল তেল দিয়ে আরও ভালোভাবে মেশান। এরপর মন চাইলে এতে দিন ১ টেবিলচামচ মধু। এবার ভালো করে চুলে লাগান। মাথার ত্বকে ভালো করে মাসাজ করে লাগান। এভাবে মাথায় ২০ মিনিট রেখে দিন।

ভিনেগার এবং ডিম

দুটো ডিমের কুসুম বাটিতে ভালো করে ফেটে নিন। এরপর এতে ৪ টেবিলচামচ ভিনেগার, ২ টেবিলচামচ লেবুর রস এবং ২ টেবিলচামচ অলিভ অয়েল ভালোভাবে মেশান। এরপর চুল ভাগ ভাগ করে প্রতিটি ভাগে ভালো করে মিশ্রণটি লাগান। সপ্তাহে একবার লাগান। এতে করে নরম প্রাণোবন্ত এবং স্বাস্থ্যেজ্জ্বল চুল পাবেন।

আমন্ড অয়েল এবং ডিম

ডিম আর ডিমের কুসুম একসঙ্গে ভালো করে ফেটুন। এরপর আমন্ড অয়েল এবং মধু মিশিয়ে সব একত্রে পেস্ট তৈরি করুন। এবার এটি মাথার ত্বকে আপনার আঙুল দিয়ে ভালোভাবে আগা থেকে গোড়া পর্যন্ত মাসাজ করে লাগান। এই মিশ্রণ চুলে পুরোপুরি না শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে এটা ধুয়ে ফেলুন। চুল ধোয়ার জন্য সালফেট জাতীয় উপাদানমুক্ত শ্যাম্পু ব্যবহার করুন।

ভিটামিন ই ক্যাপসুল এবং ডিম

দুটি ডিমের কুসুম এবং দুটি ভিটামিন ই ক্যাপসুল নিন। ক্যাপসুলের মুখ কেটে ভেতর থেকে উপাদান বের করে কুসুম দুটোর সঙ্গে মেশান ভালো করে। মিশিয়ে একদম পেস্টের মতো মসৃণ করে ফেলুন। পুরো চুলে লাগান এবং ৩০ মিনিট অপেক্ষা করুন। তারপর সাধারণ পানি দিয়ে ধুয়ে ফেলুন।

সূত্র: বোল্ডস্কাই

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭