ইনসাইড বাংলাদেশ

লন্ডনে তিন মামলা, গ্রেপ্তার হতে পারেন তারেক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/04/2018


Thumbnail

লন্ডনে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়ার বিরুদ্ধে তিনটি মামলা করা হয়েছে। হত্যা চেষ্টা, ছিনতাই, সন্ত্রাসের অভিযোগে এই তিনটি মামলাই করেছেন বাংলাদেশি বংশোদ্ভূত একজন ব্রিটিশ নাগরিক। যুক্তরাজ্যে বাংলাদেশ দূতাবাসও তারেক জিয়ার বিরুদ্ধে সুনির্দিষ্ট তিনটি অপরাধের অভিযোগ এনেছে। লন্ডন পুলিশ সূত্রে জানা গেছে, তদন্তের স্বার্থে যেকোনো মুহূর্তে জিজ্ঞাসাবাদের জন্য গ্রেপ্তার হতে পারেন যুক্তরাজ্যে রাজনৈতিক আশ্রয়ে থাকা তারেক জিয়া।

তারেক জিয়ার বিরুদ্ধে এই তিন মামলাই হয়েছে গতকাল রোববার লন্ডন সময়ে রাত ৮ টা থেকে ১০ টার মধ্যে। তারেক জিয়ার বিরুদ্ধে যে তিনটি অভিযোগে মামলা হয়েছে, সেগুলো হলো:

১. ১৯ এপ্রিল বৃহস্পতিবার হোয়াইট চ্যাপেল এলাকায়, সংবাদ সম্মেলনের সময় ৭১ টেলিভিশনের রিপোর্টার ফারজানা রুপার উপর আক্রমণ এবং ক্যামেরা ছিনতাই। অভিযোগে বলা হয়েছে, ৭১ টেলিভিশনের সাংবাদিক কমনওয়েলথ সরকার প্রধানদের সম্মেলন কভার করতে গেলে হোয়াইট চ্যাপেলে একদল সন্ত্রাসী তাঁর উপর হামলা করে এবং ক্যামেরা ছিনিয়ে নেয়। এই সন্ত্রাসীরা লন্ডনে রাজনৈতিক আশ্রয়ে থাকা তারেক জিয়ার নির্দেশে এই হামলা চালিয়েছে বলে অভিযোগে বলা হয়েছে। যুক্তরাজ্যে বাংলাদেশ দূতাবাসের একজন কর্মকর্তা এই মামলা দায়ের করেন।

২. ১৮ এপ্রিল বুধবার বাংলাদেশের যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়কে হত্যা প্রচেষ্টার অভিযোগে করা হয়েছে দ্বিতীয় মামলা। এই মামলার অভিযোগে বলা হয়েছে, ১৮ এপ্রিল বুধবার ওয়েস্ট মিনিস্টারে কুইন এলিজাবেথ সেন্টারে কমনওয়েলথ সম্মেলনে যোগ দিতে আসা বাংলাদেশের একজন উপমন্ত্রীকে হত্যার উদ্দেশ্যে আক্রমণ করা হয়। আক্রমণকারীরা বিএনপির নেতা-কর্মী। তারা তারেক জিয়ার নির্দেশে আরিফ খান জয়কে হত্যার উদ্দেশ্যে এই হামলা পরিচালনা করেছে বলে অভিযোগে বলা হয়েছে। এই মামলায় তারেক জিয়া ছাড়াও বিএনপির দুই ডজন নেতা কর্মীকে আসামি করা হয়েছে।

৩. তারেক জিয়ার বিরুদ্ধে তৃতীয় অভিযোগে মামলাটি দায়ের করেছেন যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ার চৌধুরী। মামলার অভিযোগে বলা হয়েছে, ২২ এপ্রিল বিকেলে বাংলাদেশের প্রধানমন্ত্রী বিমানবন্দরের উদ্দেশ্যে হোটেল ত্যাগের সময় তারেক জিয়ার নির্দেশে একদল সন্ত্রাসী হোটেল সংলগ্ন এলাকায় সন্ত্রাসী তৎপরতা চালায়। তারেক জিয়ার নির্দেশে এই সন্ত্রাসী তৎপরতা পরিচালিত হয়েছে বলে অভিযোগে বলা হয়েছে।

এই তিনটি অভিযোগ বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে যুক্তরাজ্য সরকারের কাছে পেশ করা হয়েছে। তিনটি অভিযোগেই অবিলম্বে তারেক জিয়াকে গ্রেপ্তার করার অনুরোধ জানানো হয়েছে। আজ সোমবার থেকে ব্রিটিশ পুলিশ এ ব্যাপারে তদন্ত শুরু করবে বলে জানা গেছে।

বাংলা ইনসাইডার/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭