ওয়ার্ল্ড ইনসাইড

বিচিত্র ১০ বিমানবন্দর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/04/2018


Thumbnail

সাধারণত দ্রুত গন্তব্যে পৌঁছুতেই বিমানপথ ব্যবহার করা হয়। তবে এমন বিচিত্র বিমান বন্দরও আছে যেখানে পৌছার আকর্ষণ গন্তব্য পৌঁছাকেও ছাপিয়ে যায়। তখন বিমান বন্দরই হয়ে ওঠে মূল আকর্ষণ। বিমান বন্দরের আকার, আয়তন, অবস্থান ও অন্যান্য বিশিষ্টের কারণে এমনটি হয়ে থাকে। এমনই ১০টি বিমানবন্দর সম্পর্কে জানালাম।

১। হিলটন হেড ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট, জর্জিয়া


জর্জিয়ার এই বিমান বন্দরটি তৈরি করা হয়েছে একটি কবরস্থানের উপর। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় দেশটির সেনাবাহিনী এখানে বিমান বন্দর নির্মাণ করে। হিলটন হেড ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের ১০ নম্বর রান ওয়েতে একটি অদ্ভুত চিহ্ন রয়েছে। সবাই অবাক হয় রানওয়েতে কেন এই চিহ্ন থাকবে। ক্যাথরিন ও রাচার্ড নামের দুই ব্যক্তির কবর এখানে ছিল। তাঁদের স্মরণে এই চিহ্নটি সেনাবাহিনী তৈরি করে। এখানে বিমানবন্দর তৈরির সময় সেনারা ক্যাথরিন ও রাচার্ডসহ সবার মরদেহ অন্য স্থানে নিয়ে পুনরায় দাফন করেছিল।

২। কুরিচেভেল বিমানবন্দর, ফ্রান্স


এই বিমানবন্দরটি ফ্রান্সের আল্পসে অবস্থিত। ভূপৃষ্ঠ থেকে এর উচ্চতা ছয় হাজার ফিট। বিমান বন্দরটির রানওয়ের চারপাশ তুষারে ঢাকা। রানওয়েও সমতল নয়। এটি অনেক স্থানে ভয়ংকর রকম ঢালু ও বাঁক নিয়েছে।

৩। জিব্রাল্টার ইন্টারন্যাশনাল বিমানবন্দর


ব্যস্ত বিমানবন্দরের রানওয়েতে গাড়ি নিয়ে চলাচল বা পারাপার করা বুদ্ধিমানের কাজ নয়। যুক্তরাজ্য ও জিব্রাল্টারে আকাশ পথে যাতায়াত করতে জিব্রাল্টার ইন্টারন্যাশনাল বিমানবন্দর ব্যবহার করতে হবে। কিন্তু বিমানবন্দরের মাঝ দিয়ে গেছে ব্যস্ত সড়ক। বিমান ওঠানামার সময় বন্ধ করে দেওয়া হয় সড়ক।  

৪। প্রিন্সেস জুলিয়ানা আন্তর্জাতিক এয়ারপোর্ট, সেন্ট মার্টিন


ক্যারিবীয় দ্বীপ সেন্ট মার্টিনে এই বিমান বন্দরটি অনেকেরই আকর্ষণের কেন্দ্রবিন্দু। এখানে আপনি এত কাছ থেকে বিমান উড়তে দেখতে পারবেন, মনে হবে বিমান বুঝি মাথায় ছো মেরে চলে গেল। বিমানবন্দরটির একপাশে রয়েছে সমুদ্র সৈকত। আর এক পাশে সবুজ পাহাড়। চমৎকার প্রাকৃতিক দৃশ্য ও অ্যাডভেঞ্চারের জন্য এই বিমান বন্দর চমৎকার।

৫। আমস্টারডাম বিমানবন্দর স্কিপহোল, নেদারল্যান্ডস


এই রকম বিমানবন্দরে বিমানে দেরি কিংবা যাত্রা বিরতি মোটেই বিরক্তিকর নয়। এটি নেদারল্যান্ডসের প্রধান আন্তর্জাতিক বিমানবন্দর। এই বিমানবন্দরের টার্মিনালে আছে নিজস্ব জাদুঘর। এখানে ফরাসি চিত্রকরদের পেইন্টিং, সমসাময়িক শিল্পকর্ম ১৩ ঘণ্টা প্রদর্শিত হয়। এছাড়াও এখানে রয়েছে ক্যাসিনো। এছাড়া ভ্রমণে ক্লান্তি দূর করতে যাত্রীরা এখানে নিজস্ব বাথরুমে গোসলও করতে পারবে।

৬। ডন মুয়াং আন্তর্জাতিক বিমানবন্দর, ব্যাংকক, থাইল্যান্ড


একটি গলফ কোর্সের মধ্যে তৈরি করা হয়েছে ডন মুয়াং আন্তর্জাতিক বিমানবন্দর। এর রানওয়েও গোলফ কোর্সের মধ্যেই। তাই গলফ খেলতে খেলতে বিমান উড্ডয়ন ও অবতরণ দেখা যায় এখান থেকে। তবে জনসাধারণের জন্য গলফ কোর্সটি উন্মুক্ত নয়। থাই বিমান বাহিনী এই কোর্সটি নিয়ন্ত্রণ করে। কিন্তু একান্তই যদি গলফ খেলতে চান তবে এই বিমানবন্দরের আশা পাশেই বেশ কয়েকই গলফ কোর্সে রয়েছে। সেখানে গিয়ে গলফ খেলতে পারবেন।

৭। আগাটি বিমানবন্দর, ভারত


এই বিমানবন্দরটি ভারত মহাসাগরের মধ্যে এই বিমান বন্দর। এর চার হাজার ফুট দীর্ঘ রানওয়ের ঠিক পাশেই সমুদ্র। এখানে সৈকতও নেই। সপ্তাহে ছয়বার ভারতের কোচিন থেকে এখানে বিমান অবতরণ করে। রানওয়ে ছোট হওয়ায় এটা বাড়ানোর কথা চলছে।

৮। ভ্যাঙ্কুভার আন্তর্জাতিক বিমানবন্দর, কানাডা


এই বিমানবন্দরে রয়েছে বৃহদাকার দুটি অ্যাকুরিয়াম। আর অ্যাকুরিয়ামে রয়েছে ৩০ হাজার গ্যালন পানি। সঙ্গে পাঁচ হাজার প্রজাতির সাগর তলের প্রাণী। এখানে ৬৮ টি এয়ারলাইন্সের বিমান সেবা দেওয়া হয়। অদ্ভুত অ্যাকুরিয়ামের জন্য এই বিমানবন্দর বিখ্যাত।

৯। বাররা বিমানবন্দর, স্কটল্যান্ড


স্কটল্যান্ডের একটি ছোট্ট দ্বীপে এই বিমান বন্দর। এখানে তিনটি রানওয়ে। জোয়ারের সময় রানওয়েগুলো ডুবে যায়। অবশ্য সবগুলো রান ওয়ে এক সঙ্গে ডোবে না। উইন্ড সার্ফারদের এই বিমান বন্দর খুবই প্রিয়।

১০। গিসাবোর্ন বিমানবন্দর, নিউজিল্যান্ড


নিউজিল্যান্ডের এই বিমানবন্দরের রানওয়ে কে এফোঁড় ওফোঁড় করে চলে গেছে রেল লাইন। পৃথিবীর আর কোথাও এমনটি দেখা যায় না। এখানে এয়ার ট্রাফিক কন্ট্রোলারদের ট্রেনের যাত্রা সূচী খেয়াল করে বিমান উড্ডয়ন ও অবতরণ করাতে হয়।


বাংলা ইনসাইডার/ডিজি/ জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭