ইনসাইড টক

‘ক্লাস ফাইভে ঊনসত্তরের গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে রাজনীতি শুরু করি’


প্রকাশ: 19/06/2024


Thumbnail

স্বাধীনতা চিকিৎসা পরিষদ (স্বাচিপ) এর সাবেক মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ বলেছেন, বাংলাদেশ আওয়ামী লীগ একটি ঐতিহ্যবাহী দল। বঙ্গবন্ধুর নেতৃত্বে আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে আওয়ামী লীগ এদেশের জনগণকে নিয়ে বাংলাদেশ স্বাধীন হয়েছে। স্বাধীনতার পরবর্তী সময়ে বাংলাদেশের যত উন্নয়ন, জনগণের যত অর্জন সবই এই দলের নেতৃত্বেই হয়েছে। বিভিন্ন সময় বাংলাদেশে যখন গণতন্ত্র হোচট খেয়েছে তখন বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃত্বেই আমরা গণতন্ত্র ফিরে পেয়েছি। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা জিয়া-এরশাদ বিরোধী আন্দোলন, এক এগারোর আন্দোলন সংগ্রাম করে গণতন্ত্র প্রতিষ্ঠা করেছি। এই ভাবেই আমি সব সময় আওয়ামী লীগের সঙ্গে জড়িত থেকেছি। সেই প্রেক্ষাপটে আওয়ামী লীগ করে আমি কি পেয়েছি না পেয়েছি সেটি আমি কখনোই বিবেচনায় নেয়নি। দেশ কি পেয়েছে, এদেশের জনগণ কি পেয়েছে সেটাই রাজনীতিতে মুখ্য বিষয়।

আগামী ২৩ জুন আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী এবং এই আওয়ামী লীগের সঙ্গে নিজের বেড়ে ওঠা নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন অধ্যাপক ডা. এম এ আজিজ। পাঠকদের জন্য অধ্যাপক ডা. এম এ আজিজ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

অধ্যাপক ডা. এম এ আজিজ বলেন, আমি ছোট বেলা থেকে আরও নির্দিষ্ট করে বললে ঊনসত্তরের গণঅভ্যুত্থানের সময় থেকে রাজনীতির সাথে জড়িত। ক্লাস ফাইভে পড়াকালীন সময় জেলের তালা ভাঙব, শেখ মুজিবকে আনব- এই স্লোগান দিয়ে আমার আওয়ামী লীগের সঙ্গে যাত্রা শুরু হয়। এছাড়া আমি পারিবাবিক ভাবেই রাজনৈতিক আবহে বড় হয়েছি। আমার পরিবার আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত। এরপর আমি বাংলাদেশ ছাত্রলীগ, চাকরি জীবনে আমি পেশাজীবী সংগঠন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন এবং আওয়ামী লীগের সংগঠন স্বাধীনতা চিকিৎসক পরিষদের সাথে জড়িত হই। পরবর্তীতে ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সদস্য এবং গত দুই মেয়াদে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় স্বাস্থ্য উপ কমিটির একজন সদস্য হিসেবে কাজ করছি। এভাবে বাংলাদেশে আওয়ামী পরিবারের সাথে আমার বেড়ে ওঠা।

স্বাচিপ এর সাবেক মহাসচিব বলেন, আজকে বাংলাদেশের যত উন্নয়ন, জনগণের ভাগ্যের উন্নয়ন সবই হয়েছে আওয়ামী লীগের নেতৃত্বে। আর এই আওয়ামী লীগকে এখন গত ৪৩ বছর যাবৎ বাংলাদেশ আওয়ামী লীগকে নেতৃত্ব দিয়ে আসছেন বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা। তার নেতৃত্বে এই উপমহাদেশে বাংলাদেশ আওয়ামী লীগ একটি বৃহত্তর রাজনৈতিক দল  শক্তিশালী ঐতিহ্যবাহী দল হিসেবে পরিণত হয়েছে। তার নেতৃত্বে টানা চতুর্থবারের মতো দেশ পরিচালনা করছে আওয়ামী লীগ। আমরা যদি দেখি যে, বঙ্গবন্ধু যে স্বপ্ন নিয়ে দেশ স্বাধীন করেছিলেন তারই কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্ব সেই স্বপ্ন আজ পূরণ হচ্ছে একে একে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭