লিভিং ইনসাইড

কোনো সমস্যা ছাড়াই জেগে উঠুন সকালে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/04/2018


Thumbnail

সবাই চায় সকালটা শুরু হোক ভালোভাবে, কোনো মন খারাপ বা অসুস্থতা ছাড়াই। একটা নির্মল সকাল সারাটা দিন ভালো করে দিতে পারে। আর তাই আপনিও সকালটা শুরু করুন দারুণ উদ্যম নিয়ে। করুন এমন কিছু যাতে করে সকালটা অবশ্যই ভালোভাবে শুরু হয়-

আগে বুঝুন আপনার শরীরের জন্য কতোটুকু ঘুম প্রয়োজন
সবারই ঘুমের জন্য নির্দিষ্ট একটি সময় বরাদ্দ থাকে। সেটা প্রকৃতিগতভাবেই। শরীরের চাহিদার তুলনায় কম বা বেশি ঘুমালেই শরীরে বিভিন্ন সমস্যা দেখা দেয়। শুধু শরীর না, মনেও ঘটে অনিয়ম। তাই অভ্যাস অনুযায়ী সময় মেপে দেখুন। কতোক্ষণ ঘুম আপনার জন্য প্রযোজ্য সেটা নিজে যাচাই করুন। সেই মতো ঘুমান।

বিছানায় ঘুমাতে যাওয়ার জন্য একটি রুটিন করুন
রাতে ঘুমাতে যাওয়ার অোগেই যেন আমাদের রাজ্যের সব কাজ, চিন্তার কথা মাথায় আসে। এতে করে ঘুমের সময়ই পার হয়ে যায়। কিন্তু এই অভ্যাস বাদ দিন। যেভাবেই হোক নির্দিষ্ট একটি সময়ে ঘুমাতে যান। এবং সেটা প্রতিদিন।

আলোর সান্নিধ্যে যান
সকালে উঠে আর অন্ধকারে থাকবেন না। বিছিানার পাশের জানালাটি খুলে দিন। এতে করে ঘরে আলো ঢুকুক। কেননা বেশিক্ষণ অন্ধকারে থাকলে ঘুমের রেশ কাটতে চায়না।

কিছু চর্চা করুন যা আপনাকে আনন্দ দেয়
সকালে উঠে এমন বিষয়ের চর্চা করুন যা আপনার মনকে ভালো করে দেয়। এর ফলে মন ও শরীরে একটা সতেজ ভাব চলে আসে। দিনটাও ভালো কাটে।

ঘুম ভাঙার জন্য একটি নির্দিষ্ট সময় ঠিক করুন
ঘুমাতে যাওয়ার মতো ঘুম থেকে ওঠার জন্যেও নির্দিষ্ট সময় ঠিক করে ফেলুন। এটা অবশ্য একদিনেই সম্ভব না। আস্তে আস্তে এই অভ্যাস গড়ে তুলতে থাকুন। এজন্য ঘড়ি বা মোবাইলে অ্যালার্ম দিয়ে রাখুন। তাতে অভ্যাস হবে ভালো।

পছন্দের গান শুনতে শুনতে জেগে উঠুন
ঘুম ভাঙার পর আড়মোড়া ভাঙতে ভাঙতে পছন্দের কোনো গান শুনে নিতে পারেন। দেখবেন এতে মন ঝরঝরা লাগবে। ভালো, আনন্দের কোনো স্মৃতি মনে পড়বে। সারাদিনের কাজের প্রতি বেশ স্পৃহা তৈরি করবে।

শ্বাস-প্রশ্বাস নিন মুক্ত বাতাসে
ঘুম থেকে উঠে প্রকৃতির কাছাকাছি যেতে চেষ্টা করুন। বুক ভরে নির্মল বাতাস গ্রহণ করুন। সবচেয়ে ভালো হয় ছোটখাট কোনো ব্যায়াম বা মেডিটেশন করতে পারলে। এতে করে শরীর আর মনের মধ্যে আলাদা একটা শক্তি তৈরি হবে সারাদিনের জন্য।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭