ইনসাইড আর্টিকেল

ইতিহাসের এই দিনে: ২৪ এপ্রিল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/04/2018


Thumbnail

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহলউদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এইদিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:
আজ ২৪ এপ্রিল ২০১৮, মঙ্গলবার গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ১১৪ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী
১০৬১ – ইতিহাসের এই দিনে ইংল্যান্ডের আকাশে হ্যালির ধূমকেতু দেখা যায়। হ্যালির ধূমকেতু প্রতি ৭৫-৭৬ বছর পরপর পৃথিবীর আকাশে দৃশ্যমান হয়ে উঠা একটি ধূমকেতু। বিখ্যাত ইংরেজি জ্যোতির্বিজ্ঞানী এডমান্ড হ্যালির নামানুসারে এর নামকরণ করা হয়েছে।
১৯১৬ – ইতিহাসের এই দিনে ব্রিটিশ শাসনের বিরুদ্ধে আয়ারল্যান্ডের গণ-অভ্যুত্থান শুরু। আয়ারল্যান্ড ইউরোপের তৃতীয় বৃহত্তম দ্বীপ। এবং বিশ্বের বিশতম বৃহত্তম দ্বীপ। ইউরোপ মহাদেশের উত্তর পশ্চিমে দ্বীপটি অবস্থিত এবং শতাধিক দ্বীপ ও দ্বীপপুঞ্জ দিয়ে বেষ্টিত।

১৯৭০ - ইতিহাসের এই দিনে গাম্বিয়া প্রজাতান্ত্রিক দেশ হিসেবে ঘোষিত হয়। গাম্বিয়া পশ্চিম আফ্রিকার একটি রাষ্ট্র। এটি আফ্রিকা মহাদেশের মূল ভূখন্ডের ক্ষুদ্রতম দেশ।
২০১৩- ২০১৩ সকাল ৮:৪৫ এ সাভার বাসস্ট্যান্ডের পাশে রানা প্লাজা নামের একটি বহুতল ভবন ধসে পড়ে। ভবনের কয়েকটি তলা নিচে দেবে যায়। কিছু অংশ পাশের একটি ভবনের ওপর পড়ে। এ দূর্ঘটনায় এক হাজার ১৭৫ জন শ্রমিক নিহত এবং দুই হাজারেরও বেশি মানুষ আহত হয় যা বিশ্বের ইতিহাসে ৩য় বৃহত্তম শিল্প দুর্ঘটনা। ভবনটিতে পোশাক কারখানা, একটি ব্যাংক এবং একাধিক অন্যান্য দোকান ছিল, সকালে ব্যস্ত সময়ে এই ধসের ঘটনাটি ঘটে।

জন্মদিন
শচীন রমেশ টেন্ডুলকার (১৯৭৩ – বর্তমান)
শচীন টেন্ডুলকার সাবেক ভারতীয় ক্রিকেটার। তিনি ক্রিকেট ইতিহাসের সেরা ব্যাটসম্যান। আজ তাঁর জন্মদিন। মাত্র ষোলো বছর বয়সে পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে তাঁর অভিষেক হয়। এরপর থেকে প্রায় চব্বিশ বছর তিনি ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলেন। তিনি টেস্ট ক্রিকেট ও একদিনের আন্তর্জাতিক ক্রিকেট খেলায় সর্বোচ্চ শতকের অধিকারী।

মৃত্যুবার্ষিকী
যামিনী রায় (১৮৮৭ - ১৯৭২)
যামিনী রায় একজন বাঙালি চিত্রশিল্পী। আজ তাঁর মৃত্যুবার্ষিকী। তিনি বাংলার বিখ্যাত লোকচিত্র ‘কালীঘাট পটচিত্র’ শিল্পকে বিশ্বনন্দিত করে তোলেন। তিনি নিজে পটুয়া না হলেও নিজেকে পটুয়া হিসেবে পরিচয় দিতেই তিনি পছন্দ করতেন।


বাংলা ইনসাইডার/ডিজি/ জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭