লিভিং ইনসাইড

চিপস, পপকর্ন, কোক ক্যানসারের ঝুঁকি বাড়ায়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/04/2018


Thumbnail

শরীর সুস্থ রাখতে কি খাবো, কি খাবো না, কোনটা শরীরের জন্য ভালো না- এতকিছু ভেবেচিন্তে খাওয়াদাওয়া করা তো মুশকিল। কারণ বর্তমানে বেশিরভাগ বাইরের খাবারেই এমন সব পদ্ধতি আর ক্ষতিকর উপাদান থাকে যে শরীরের জন্য ভয়ংকর ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়, ক্যানসারের মতো জীবনঘাতী রোগেও হতে পারে। আজ জেনে নেবো এমন কিছু খাবার সম্পর্কে যা আমাদের অজান্তেই শরীরে ক্যানসারের ঝুঁকি তৈরি করছে:

পপকর্ন

টিভি দেখতে দেখতে, গল্পের ফাঁকে, পড়তে বসে বা সিনেমা হলে হাতে পপকর্ন থাকলে ভালো সময় কাটে। মাইক্রোওয়েভে এই পপকর্ন বানানো বেশ সোজা। প্যাকেট কেটে টাইম অনুযায়ী মাইক্রোওয়েভ অন করে দিলেই হল। তবে এই পপকর্ন দেখতে যতটা সুন্দর আর খেতে যতটা সুস্বাদু, শরীরের পক্ষে এটি ততটাই ক্ষতিকর। এতে ফুসফুসে ক্যানসারের আশঙ্কা বাড়ে।

ক্যানে রাখা খাবার

টিনের ক্যানে রাখা খাবার যারা নিয়মিত কিনে খান তাদের জন্য ক্যানসারের ঝুঁকি বেশি। টিনের পাত্রে বিসফেনল-এ বা বিপিএ থাকাতেই শরীর অসুস্থ হওয়ার ঝুঁকি বাড়ে।

রিফাইন্ড সুগার

অনেকেই ভাবেন যে, ব্রাউন অথবা রিফাইন্ড সুগার কিউব বেশি স্বাস্থ্যকর। কিন্তু এটি ভুল ধারণা। কারণ এতে সুন্দর রং ও গন্ধ আনার জন্য মেশানো হয় এক ধরনের গুড় যা শরীরের জন্য একদমই স্বাস্থ্যকর না। তাই রিফাইন্ড সুগার এড়িয়ে মধু অথবা বাজারে বিক্রি সাধারণ চিনি কম হলেও খান।

কার্বোনেটেড কোমল পানীয়

আমরা দোকান থেকে ঠান্ডা কোমল পানীয় কিনে হরহামেশা পান করি। এটা আমাদের অভ্যাস। কিন্তু এটি বেশি না খাওয়াই ভালো। এতে বেশি পরিমাণ কর্ন সিরাপ ও কেমিক্যাল থাকায় নরম পানীয় শরীরের পক্ষে ক্ষতিকর। কার্বোনেটেড পানীয় থেকে দূরে থাকলে থাকবে ক্যানসারের ঝুঁকিও কম থাকবে।

ডায়েট ফুড

যে খাবারের প্যাকেটে ডায়েট লেখা থাকে, সে খাবার দেখে আনন্দিত হওয়ার কিছু নেই। সেগুলোকে স্বাস্থ্যকর ভাবারও কারণ নেই। সাধারণ খাবারের থেকেও অনেক সময় এই খাবার বেশি অস্বাস্থ্যকর হয়ে থাকে। শরীরের ওজন কমাতে সাহায্য করলেও এর পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। যা ক্যানসারের অন্যতম কারণ হতে পারে।

চিপস, স্নাকস

চিপস আর স্ন্যাকসের প্রতি আমাদের সবারই ব্যাপক আগ্রহ। এই খাবারগুলো যতটা মুখরোচক, ততটাই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এগুলোর প্রস্তুতপ্রণালীই অস্বাস্থ্যকর, যা আকর্ষণীয় মোড়কের আড়াল থাকায় আমরা কিছুই বুঝতে পারিনা। দীর্ঘদিন সতেজ রাখতে খাবারে আর মোড়কে দেওয়া হয় কেমিক্যাল জাতীয় উপাদান। এর কারণে শরীরে বাসা বাঁধতে পারে ক্যানসার।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭