ইনসাইড সাইন্স

ফোন পানিতে পড়ে গেলে কি করবেন?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/04/2018


Thumbnail

আমাদের মোবাইল ফোনটি নিজেদের কাছে খুবই প্রিয় এবং প্রয়োজনীয়। একটা দিনও এখন ফোন ছাড়া কল্পনা করা যায়না। কিন্তু এত সাধের ফোনটা যদি হঠাৎ করে পানিতে পড়ে যায়, তখন কি করবো বুঝে উঠতে পারিনা আমরা। ভাবি যে ফোনটা বুঝি আর চলবে না। কিন্তু চাইলেই খুব সহজে ফোনকে পানিতে নষ্টের কবল থেকে বাঁচানো যায়। আজ আমরা তাই জানবো।

১. ফোনে পানি ঢুকলে যত তাড়াতাড়ি সম্ভব এর ব্যাটারি খুলে ফেলতে হবে। প্রথমেই ফোনটি সুইচড অফ করুন, না হলে সরাসরি ব্যাটারি খুলে ফেলুন। অহেতুক অন্যান্য বাটন চেপে সময় নষ্ট করবেন না। কারণ পানিতে পড়লেও ফোন বন্ধ হয় না। ফলে ভিতরে শর্ট সার্কিট হয়ে যেতে পারে। এতে করে ভিতরের যাবতীয় তথ্যাদি নষ্ট হয়ে যেতে পারে, সার্কিট জ্বলে যেতে পারে। তাই প্রথমেই ব্যাটারি সংযোগ বন্ধ করে দিন।

২. দ্রুত ফোনের ভিতরের সিম কার্ড, মেমরি কার্ড খুলে ফেলুন। ফোনের খোলা অংশগুলি একটি শুকনো কাপড়ে মুছে ফেলুন।

৩. পানি মোছার পর ফোনটিকে বেশ কিছুক্ষণ ঝাঁকিয়ে নিন। যাতে হেডফোন জ্যাক, চার্জিং পোর্টে একটুও পানি জমে না থাকে। শুকনো কাপড়ে মুছে একটি টিস্যু পেপার দিয়ে আরেকবার মুছে নিন।

৪. পানি মোছার পর বাড়িতে টিনের কৌটায় বা বস্তায় চালের মধ্যে ফোনটিকে কিছুক্ষণ রাখুন। বা সিলিকা জেল থাকলেও ব্যবহার করতে পারেন। এই পদ্ধতিতে একটুও পানি থাকলে তা শুকিয়ে যায়।

৫. চালের মধ্যে বা সিলিকা জেল-এ ২৪ থেকে ৪৮ ঘণ্টা রাখতে হবে।

৬. সূর্যের আলোতেও ফোনটি রেখে দিতে পারেন। এতে করে পানি শুকিয়ে যাবে। তবে এর আগে ফোনের ব্যাক কাভার এবং ব্যাটারি সব খুলে নিন। তবে খুব বেশিক্ষণ না, সর্বোচ্চ দুই থেকে তিনঘণ্টা ফোনটি রোদে রাখতে পারেন।

৭. মোবাইল ভিজে গেলে ব্যাটারি খুলে ফোনটি সরাসরি খোলা ঘরের মধ্যে ফ্যানের বাতাসে শুকাবেন না। হেয়ার ড্রায়ারও ব্যবহার না করাই ভালো। কোনো গরম বাতাস লাগাবেন না। আপনার ফোনটিকে শুকানোর জন্য এয়ার কন্ডিশন ভেন্টের সামনে কিছুক্ষণ ধরতে পারেন।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭