ইনসাইড পলিটিক্স

আওয়ামী লীগ ছেড়ে চলে যাওয়ার পর অনেক তারা নিভে গেছে: শেখ হাসিনা


প্রকাশ: 23/06/2024


Thumbnail

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগের আলোয় আলোকিত হয়ে অনেকে নেতা হয়ে দল ছেড়েছেন, বের হওয়ার পর আকাশের তারা আর জ্বলেনি। কেউ কেউ আবার সরকার পতনের ষড়যন্ত্র করেছেন। অনেকে বারবার আঘাত আসার পর ফিনিক্স পাখির মত জেগে উঠেছে।

রোববার (২৩ জুন) ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রতিষ্ঠাবার্ষিকীতে দলের প্রতিষ্ঠাতা সভাপতি মওলানা ভাসানী ও সাধারণ সম্পাদক শামসুল হককে স্মরণ করে আওয়ামী লীগ সভাপতি বলেন, বাঙালির সব অর্জনেই  আওয়ামী লীগ জড়িত। জন্ম থেকে আওয়ামী লীগের প্রতিটি পদক্ষেপের কারণেই এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। সবসময় মানুষের সুখে-দুঃখে পাশে ছিল সংগঠনটি। কিন্তু বারবার এই দলকে আঘাত করা হয়েছে নিশ্চিহ্নের চেষ্টা হয়েছে কিন্তু যতবার এই আঘাত এসেছে দলটি ততবারই জেগে উঠেছে।

শেখ হাসিনা বলেন, বাঙালির প্রতিটি অর্জনে এ দল ওতপ্রোতভাবে জড়িত। আওয়ামী লীগের প্রতিষ্ঠা লাভ করেছেই তো বাংলার মানুষের ভাগ্য পরিবর্তনের জন্য। যা আমরা প্রমাণ করেছি। আওয়ামী লীগের প্রতিষ্ঠা লাভ করেছেই তো বাংলার মানুষের ভাগ্য পরিবর্তনের জন্য। যা আমরা প্রমাণ করেছি। ৭৫ আগস্টের পর বার বার ক্ষমতা বদল হয়েছে। কিন্তু ক্ষমতা বদল হয়েছে হয় অস্ত্রের মাধ্যমে এবং ষড়যন্ত্রের মাধ্যমে। জনগণের গণতান্ত্রিক অধিকার ছিল না, মানুষের মৌলিক অধিকার ছিল না। মানুষের ভাগ্যের কোনো পরিবর্তনই তারা করতে পারিনি।

আওয়ামী লীগ সভাপতি বলেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিতে কাজ করে যাচ্ছে আওয়ামী লীগ। খাদ্য উৎপাদন ও সাক্ষরতার হার বৃদ্ধিতে অসামান্য ভূমিকা রেখেছে এই দল। বারবার আওয়ামী লীগ নিশ্চিহ্ন করার অপচেষ্টা হয়েছে। বঙ্গবন্ধু মাত্র সাড়ে ৩ বছরে বাংলাদেশকে স্বল্পোন্নত দেশে রূপান্তরিত করেছেন, যা বিশ্বে আর কেউ পারেনি

এর আগে দুপুর ৩টা ৩৭ মিনিটে সোহরাওয়ার্দী উদ্যানের সমাবেশ মঞ্চে উপস্থিত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

সেখানে আওয়ামী লীগের প্লাটিনাম জুবিলি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে শুরু হয় প্রতিষ্ঠাবার্ষিকীর আনুষ্ঠানিকতা। জাতীয় সঙ্গীত শেষে প্রধানমন্ত্রী বেলুন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন। 

এর আগে, আলোচনা সভায় যোগ দিতে সোহরাওয়ার্দী উদ্যানে দুপুরে থেকে জড়ো হন দলটির বিপুল সংখ্যক নেতাকর্মী। বেলা ১২টা থেকে সমাবেশস্থলের ভেতরে প্রবেশ করতে শুরু করেন নেতাকর্মীরা। রাজধানী ও দেশের বিভিন্ন অঞ্চল থেকে সমাবেশমুখী আওয়ামী লীগ নেতাকর্মীদের ঢল নেমেছে। বিভিন্ন ধরনের ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড হাতে নেতাকর্মীদের উচ্ছ্বাস ছিলো চোখে পড়ার মতো।

সোহরাওয়ার্দী উদ্যান ও এর আশপাশের এলাকা ঘুরে দেখা যায়, অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। এছাড়া, সমাবেশস্থলে প্রবেশের ক্ষেত্রে কয়েক ধাপের নিরাপত্তা ও আর্চওয়ে পার হয়ে নেতাকর্মীদের প্রবেশ করতে হচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭