লিভিং ইনসাইড

মুখের একই স্থানেই কেন বার বার ব্রণ ওঠে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/04/2018


Thumbnail

মুখের ত্বককে সুন্দর আর সুস্থ রাখতে আমাদের চেষ্টার কোনো কমতি থাকে না। কারণ একটা মানুষের মুখই তাঁর সবকিছুর প্রতিচ্ছবি। কিন্তু মুখের উপর যখন একটা ব্রণ হেয়ে বসে, মন খারাপ হয়ে যায়, বার বার সেই ব্রণের দিকেই চোখ চলে যাবে। অনেক চিকিৎসা করে, নিয়ম মেনে ব্রণ কমছে তো না-ই, বরং সেই ব্রণেরে স্থানেই আবার ব্রণ হচ্ছে। সেটা কেন হচ্ছে জানেন? না জানলে জেনে নিন এখনই-

ত্বকের জন্য অনুপযোগী মেকআপ ব্যবহার

হয়তো প্যাকেটরে ওপর ভালো দাম দেখে মেকআপ কিনলেন, ভাবলেন যে তাহলে পণ্যটিও অবশ্যই ভালো হবে। কিন্তু এর উপাদান আপনার ত্বকের জন্য কতোটুকু উপযুক্ত সেটা দেখা দরকার আগে। আপনার ত্বক যদি সেনসিটিভ হয়, তাহলে অবশ্যই মেকআপে থাকা উপাদানগুলো খেয়াল করুন। না হলে মুখে ব্লাকহেডস, ব্রণ ওঠা শুরু হবে।

চুলের প্রসাধনী

অনেক সময় চুলের যত্নে ব্যবহৃত পণ্যের কারণেও ত্বকে ব্রণ হয় থাকে। যে সকল চুলের পণ্যতে প্লাস্টিসাইসার, সিলিকন  ও তেল থাকে যার কারণের দেহের লোমকূপ বন্ধ হয়ে যায় এবং ত্বকে সমস্যা দেখা দেয়। এই সমস্যা রোধ করার জন্য চুলের যত্নে এই পণ্যগুলো না ব্যবহার করাই ভালো।

মেকআপ করার ক্ষেত্রে অনমনীয়তা

অনেকেই ইচ্ছামতো মুখে মেকআপ ঘষতে থাকেন। এতে করে মুখের ত্বক ছড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। বিশেষ করে কারো মুখ যদি তুলনামূলক রুক্ষ হয়। এতে করে মুখের কোষ ছড়ে যায়, মেকআপ এবং ধুলোবালি সেখানে বসে ক্ষত বা ব্রণের সৃষ্টি করে।

মুখ বার বার স্পর্শ করা

আমাদের অনেকেরই অযথাই মুখ বার বার স্পর্শ করার অভ্যাস আছে। হাতে থাকা জীবাণু, ব্যাকটেরিয়া, ধুলোবালি মুখে লেগে যায়। এর ফলে ত্বকে ইনফেকশন তৈরি হয়, ক্ষত তৈরি হয়। তা থেকেই ব্রণের উৎপত্তি। তাই মুখে না হাতিয়ে বার বার পানি দিয়ে ধুয়ে ফেলা ভালো।

ব্রণগুলো খোঁচাখুঁচি করা

মুখে একটা ব্রণ উঠলে সেটাকে শুধু শুধুই খোঁচানো একটা চরম বদঅভ্যাস। এতে করে কোনো উপকার তো হয়ই না, বরং সেটাতে আরও ব্যথা হয়। আর সেটার ব্যাকটেরিয়া খোঁচানোর ফলে হাতে লেগে যায়, আশেপাশে ব্যাকটেরিয়া ছড়িয়ে যায়। ফলে একই স্থানে আবার ব্রণ ওঠে।

শরীরের হরমোন

পিরিয়ডের সময় যদি আপনার ত্বকে ব্রণ হয়ে থাকে তাহলে বুঝতে হবে দেহে হরমোনের সমস্যার কারণেই ব্রন হচ্ছে। এই সমস্যায় জন্ম নিয়ন্ত্রণ পিল খেলে উপকার পাওয়া যায় তবে অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করে নেয়া ভালো।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭