ইনসাইড গ্রাউন্ড

সাকিব খেলছেন, সাকিব খেলছেন না!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/04/2018


Thumbnail

আজ সকাল থেকেই দেশের ক্রিকেটপ্রেমীদের মনে একটাই প্রশ্ন- সাকিব কি আজ খেলছেন? আর এই প্রশ্নটা মনে উদ্গ্রীব হয়েছে ক্রীড়া বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর একটি প্রতিবেদনের কারণে। সেই প্রতিবেদনে বলা হয়, দলের ব্যাটিং গভীরতা বাড়ানোর জন্য সাকিবের বদলে একজন অতিরিক্ত ব্যাটসম্যান খেলানো হতে পারে। আর তাই সাকিবের পরিবর্তে জায়গা পেতে পারেন ইংলিশ তারকা আলেক্স হেলস।

এই যুক্তিটা শুনে বা পড়ে অনেকেই হয়তো মুচকি হেসেছেন। কেননা সাকিব শুধু একজন বোলারই নয় একজন ব্যাটসম্যানও বটে। একজন ‘পারফেক্ট’ অলরাউন্ডারের উদাহরণ দিতে গেলে সাকিবের নাম থাকবে সবার ওপরে। তাই ব্যাটিং গভীরতা বাড়াতে অ্যালেক্স হেলসকে খেলানোর যুক্তিটা মস্তিস্কে ঠিক প্রবেশ করানো যাচ্ছে না। এ যেন ডানহাতকে শক্তিশালী করতে গিয়ে আপনি আপনার বামহাত কেটে ফেলছেন। তাই ক্রিকইনফোর মত এত দায়িত্বশীল একটি মাধ্যমের এমন খোড়া যুক্তিযুক্ত প্রতিবেদন সত্যিই অবাক করে।

এবার আসুন দেখি সাকিব কোন যুক্তিতে খেলতে পারেন।  

সানরাইজার্সের হয়ে এখন পর্যন্ত পাঁচ ম্যাচ খেলেছেন সাকিব। এই পাঁচ ম্যাচে চার ম্যাচ ব্যাটিং করে২৯ গড়ে তাঁর ব্যাট থেকে এসেছে ৮৭ রান। আর উইকেট নিয়েছেন ৫টি। সবশেষ দুই ম্যাচে উইকেট না পেলেও ব্যাট হাতে দুর্দান্ত খেলেন সাকিব। দুই মাচেই তার ব্যাট থেকে আসে ২৪ করে। সেই সঙ্গে আজ দলে ফিরতে পারেন ধাওয়ান। তাই আজ সাকিবকে বাদ দিয়ে যদি অ্যালেক্সকে খেলানো হয় তাহলে কিভাবে ব্যাটিং গভীরতা বাড়াবে সানরাইজার্সের?

আর সাকিবকে বাদ দিলে বোলিংয়ের অবস্থা কি হবে তা সহজেই অনুমেয়। কেননা রশিদ খানের পারফরম্যান্সও খুব আহামরি নয়। শেষ দুই ম্যাচে এই লেগিকে পিটিয়ে লাল করেছে ব্যাটসম্যানরা। শেষ  দুই ম্যাচে রশিদ খান ৮ ওভারে বল করে দুই উইকেটের বিনিময়ে রান দিয়েছেন ১০৪। এক ম্যাচে রেকর্ড ৫৫ এবং অন্য ম্যাচে ৪৯!   সেই সঙ্গে রশিদ খান পাঁচ ম্যাচ খেলে ৮.৫৫ ইকোনোমিতে রান দিয়ে উইকেট নিয়েছেন মাত্র ৪টি। অন্যদিকে সাকিব ৭.৬৬ ইকোনোমিতে রান দিয়ে নিয়েছেন পাঁচ উইকেট। আর স্টানলেক চার ম্যাচ খেলে পাঁচ উইকেট নিয়েছেন ৮.১২ ইকোনোমিতে রান দিয়ে। অন্যদিকে ইনজুরির কারণে খেলা হচ্ছে না দলটির পেস বোলার ভুবেনশ্বর কুমারের।

তাহলে কোন যুক্তিতে আপনি সাকিবকে বসিয়ে রাখবেন? আর কোন যুক্তিতেই বা ক্রিকইনফো বলে একটি প্রতিবেদন প্রকাশ করে বসলো, সাকিব আজ নাও খেলতে পারে বলে?

তবে সাকিব খেলবেন কি খেলবেন না তা আজ ম্যাচের আগেই জানা যাবে। কিন্তু তার আগে এই পরিসংখ্যান কি সাকিবকে অন্য বিদেশিদের থেকে অনেক বেশি এগিয়ে রাখছে না?


বাংলা ইনসাইডার/ডিআর/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭