ইনসাইড গ্রাউন্ড

উরুগুয়ে-কলম্বিয়া মহারণ: ফাইনালে মেসিদের প্রতিপক্ষ হবে কারা?


প্রকাশ: 10/07/2024


Thumbnail

লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে বৃহস্পতিবার (১১ জুলাই) কলম্বিয়া এবং উরুগুয়ে সেমিফাইনালে মুখোমুখি হবে। ২৩ বছর পর কলম্বিয়া এবং ১৩ বছর পর উরুগুয়ে আবারও ফাইনালে পৌঁছানোর সুযোগ পেতে চলেছে। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৬টায়, ব্যাংক অব আমেরিকা স্টেডিয়ামে।

দুই দলের পরিসংখ্যান বেশ কাছাকাছি—পাঁচ ম্যাচে চার জয় ও একটি ড্র। উভয় দলই কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের বিরুদ্ধে ড্র করেছিল; কলম্বিয়া গ্রুপ পর্বে এবং উরুগুয়ে কোয়ার্টার ফাইনালে। টাইব্রেকারে ব্রাজিলকে বিদায় করে সেমিফাইনালে পৌঁছেছে উরুগুয়ে, আর কলম্বিয়া ৫-০ গোলে পানামাকে হারিয়ে সেমিতে উঠেছে।

কলম্বিয়া টানা ২৭ ম্যাচ অপরাজিত, জার্মানি, স্পেন, ব্রাজিলের মতো দলকে হারিয়েছে। অন্যদিকে, উরুগুয়ে কোপা আমেরিকার সেমিফাইনালে তৃতীয়বারের মতো কলম্বিয়ার মুখোমুখি হচ্ছে। ১৯৭৫ এবং ১৯৯৫ সালের সেমিফাইনালে উরুগুয়ে জয়ী হয়েছিল।

দলের প্রধান খেলোয়াড়দের মধ্যে কলম্বিয়ার হামেস রদ্রিগেজ ও লুইজ দিয়াজ এবং উরুগুয়ের দারউইন নুনেজ ও ফেডেরিকো ভালভার্দে রয়েছেন। উরুগুয়ের ডিফেন্স লাইন আপে বার্সেলোনার রোনাল্ড আরাউহোর ইনজুরি তাদের জন্য চিন্তার কারণ হতে পারে।

ইতিহাসের দিকে তাকালে, উরুগুয়ের ২০ জয়ের বিপরীতে কলম্বিয়ার জয় ১৪টি, ১১টি ম্যাচ ড্র হয়েছে। উরুগুয়ে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন এবং ১৫ বারের কোপা আমেরিকা চ্যাম্পিয়ন, যেখানে কলম্বিয়া একবার মাত্র কোপা আমেরিকা জিতেছে, ২০০১ সালে।

দুই দলের ডাগআউটে থাকবেন দুই আর্জেন্টাইন কোচ—নেস্তর লরেঞ্জো (কলম্বিয়া) এবং মার্সেলো বিয়েলসা (উরুগুয়ে)। কলম্বিয়া দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে শিরোপা জিততে চায়। লরেঞ্জো বলেন, “আমরা আমাদের পরিকল্পনা জানি এবং সেই অনুযায়ী এগোচ্ছি। আমাদের দল পরিশ্রমী এবং সবার জন্য আত্মত্যাগ করতে প্রস্তুত।”

ম্যাচের আগে দুই দলই আত্মবিশ্বাসী। উরুগুয়ে পাঁচ ম্যাচে ১৩ গোল করেছে এবং মাত্র দুটি গোল হজম করেছে। কোচ বিয়েলসা বলেন, “কলম্বিয়ার আক্রমণভাগ শক্তিশালী। তাদের প্রতিটি বিভাগেই ভালো মানের খেলোয়াড় আছে। আমাদের রক্ষণভাগ দৃঢ় হলেও, তাদের মোকাবিলা করা সহজ হবে না।”

কলম্বিয়ার জন্য বড় চ্যালেঞ্জ হবে উরুগুয়ের শক্তিশালী রক্ষণভাগ ভেদ করা, যেখানে উরুগুয়ে তাদের আক্রমণভাগের দক্ষতায় এগিয়ে থাকবে। দুই দলের এই মুখোমুখি লড়াই ফুটবলপ্রেমীদের জন্য দারুণ উত্তেজনা নিয়ে আসবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭