ইনসাইড গ্রাউন্ড

সেমিতে হারের দায় নিজের কাঁধে নিলেন দেশম


প্রকাশ: 10/07/2024


Thumbnail

২০১২ সালে ফ্রান্স জাতীয় দলের কোচ হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকে এক যুগেরও বেশি সময় ধরে দিদিয়ের দেশম দলের হাল ধরেছেন। এই সময়ের মধ্যে ফ্রান্সকে দুটি বিশ্বকাপের ফাইনাল ও একটি ইউরোর ফাইনালে নিয়ে যেতে সক্ষম হয়েছেন তিনি। যদিও বিশ্বকাপ জিতেছেন একবার, তবে ইউরো জয়ের স্বাদ এখনও পাননি এই কিংবদন্তি কোচ। এবারের ইউরো থেকে খালি হাতে ফেরার দায়ও নিজ কাঁধে তুলে নিলেন দেশম।

স্পেনের বিপক্ষে ২-১ ব্যবধানে হারের পর সংবাদ সম্মেলনে দেশম বলেন, “আমি কারোর উপর দায় দিচ্ছি না। আমি দলের দায়িত্বে আছি এবং আমিই এই হারের জন্য দায়ী। আমরা স্পেনের মত মানসম্পন্ন দলের বিপক্ষে খেলেছি। যদিও গ্রিজম্যান শুরু থেকে খেলেনি, এমবাপে দলকে সামনে থেকে নেতৃত্ব দেওয়ার চেষ্টা করেছে। আমরা আমাদের সাধ্যমত চেষ্টা করেছি।” ম্যাচের শুরুতে ফ্রান্স কুলো মুয়ানির গোলে লিড পেলেও পরে লামিন ইয়ামাল ও দানি ওলমোর গোলে হেরে যায়।

দেশম আরও বলেন, “শুরুটা দারুণ ছিল কারণ আমরা লিড নিয়েছিলাম, কিন্তু স্প্যানিশরা শিক্ষকের মত আমাদের উপর চাপ সৃষ্টি করে খেলেছে। আমরা ভাল পারফর্ম করতে পারিনি। আমরা বৈচিত্রময় খেলা উপহার দিতে পারিনি যেটা আমরা চেয়েছিলাম।” ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত জাতীয় দলের দায়িত্বে থাকছেন দেশম। এবারের ইউরোতে চাহিদামত অনেককে সুযোগ দিতে না পারার বিষয়ে তিনি বলেন, “আমরা শেষ পর্যন্ত জিততে চেষ্টা করেছি। আমি এটা বলছি না যে খেলোয়াড়রা তাদের সেরাটা দেয়নি। অনেকে তাদের চাহিদামত দিতে পারেনি নানা কারণে।”



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭