ইনসাইড পলিটিক্স

বিড়ালের গলায় ঘণ্টা পরাবে কে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/04/2018


Thumbnail

বেগম খালেদা জিয়ার মুক্তি, তারেক জিয়ার নেতৃত্ব এবং নির্বাচন- এই তিন ইস্যুতে বিএনপির মতবিরোধ এখন প্রকাশ্য। কিন্তু এই বিরোধিতার কারণে দল থেকে বেরিয়ে, আলাদা অবস্থান নেওয়ার ঝুঁকি নিচ্ছে না কেউই। দল ভাঙার নেতৃত্ব দিতে ভয় পাচ্ছেন সব নেতাই। প্রশ্ন উঠেছে, বিড়ালের গলায় ঘণ্টা পরাবে কে?

বেগম খালেদা জিয়ার মুক্তি প্রশ্নে বিএনপিতে মতবিরোধ তুঙ্গে। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের চেয়ারপারসনের মুক্তির জন্য এখনই বড় আন্দোলনের ঝুঁকি নিতে চান না। মূলত: তাঁর কারণেই বিএনপি বেগম জিয়ার মুক্তির দাবিতে কোনো বড় কর্মসূচি নিচ্ছে না। লোক দেখানো এবং গা বাঁচানো কর্মসূচি নিচ্ছে। কিন্তু বিএনপিতে মির্জা আব্বাস, নজরুল ইসলাম খানের মতো নেতারা বড় আন্দোলনে যেতে চান। তাঁরা মনে করেন, বেগম জিয়াকে গ্রেপ্তার করার পরও যদি বিএনপি চুপচাপ বসে থাকে, তাহলে দলের অস্তিত্ব সংকটে পড়বে। সরকার যা খুশি করবে। কিন্তু, এই ভিন্নমতের কারণে যে, তারা মির্জা ফখরুলকে দল থেকে বের করে দেবেন, তেমন অবস্থা তাঁদের দলে নেই। ফলে তাঁদের মির্জা ফখরুলের নেতৃত্বই এখন পর্যন্ত মেনে নিতে হচ্ছে। মির্জা আব্বাসরাও দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে আলাদা অবস্থান নিতে পারছে না।

তারেক জিয়ার নেতৃত্বে প্রশ্নেও বিএনপির বিভক্তি গোপন বিষয় নয়। ব্যারিস্টার মওদুদ আহমেদ দলীয় ফোরামে বেশ জোরেশোরেই এই মুহূর্তে দলীয় পদ থেকে তারেক জিয়ার সরে যাওয়ার দাবি করেছেন। কিন্তু গয়েশ্বর চন্দ্র রায়, রুহুল কবির রিজভীদের প্রবল আপত্তিতে মওদুদ আহমেদের দাবি প্রতিষ্ঠা পায়নি। তারেক প্রশ্নে যে ব্যারিস্টার মওদুদ আহমেদ দল ছাড়বেন, সেই  পরিস্থিতি নেই। এমনিতেই দলে তাঁকে কেই বিশ্বাস করে না, তাঁর উপর এই মুহূর্তে পৃথক অবস্থান নিলে, মওদুদের পক্ষে লোক পাওয়া যাবে খুবই কম।

নির্বাচন নিয়ে বিএনপিতে চলছে আসল বিরোধ। প্রকাশ্যে  যদিও প্রকাশ্যে যদিও দলের নেতারা বলছেন, বেগম জিয়াকে ছাড়া তারা নির্বাচনে যাবে না। কিন্তু গোপনে প্রায় সব নেতাই ‘যেকোনো মূল্যে’ আগামী নির্বাচনে যাবার পক্ষে। দলের সিনিয়র নেতারা নির্বাচনের পক্ষে থাকলেও তরুণরা নির্বাচন প্রশ্নে কঠোর অবস্থানে। রাজনৈতিক পর্যবেক্ষক মহল মনে করছেন, নির্বাচনে সময় যত এগিয়ে আসবে ততই বিএনপির ভাঙন ত্বরান্বিত হবে। কারণ, তখন একটি সিদ্ধান্ত গ্রহণের বাস্তবতা সামনে চলে আসবে। রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, নির্বাচন ইস্যুতে বিএনপির বড় একটি অংশ বেগম খালেদা জিয়ার নির্দেশে এবং পরামর্শকে উপেক্ষা করবেন। আর  এই অংশে নেতৃত্ব দেবেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং ড. খন্দকার মোশাররফ হোসেন। তবে, এ ব্যাপারে ভিন্নমতও আছে। অনেক রাজনৈতিক পর্যবেক্ষক মনে করেন, অতীতে যারা দল ভেঙ্গে পৃথক অবস্থান নিয়েছে, তাঁদের পরিণতি ভালো হয়নি। আওয়ামী লীগ এবং বিএনপি দুই দলের মূলধারা হলো শেখ হাসিনা এবং বেগম খালেদা জিয়ার নেতৃত্ব। অতীত আওয়ামী লীগ থেকে আবদুর রাজ্জাক বেরিয়ে বাকশাল করেন, ড. কামাল করেন গণফোরাম। কিন্তু এরা সবাই ব্যর্থ হয়েছেন। বিএনপি থেকেও কে এম ওবায়দুর রহমান বেরিয়ে হারিয়ে যান। অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরীর বিকল্পধারা রাজনীতিতে কোনো বিকল্প পথ দেখতে পারেনি। তাই দল ভাঙার ঝুঁকি নিতে কেউই সাহস পায় না। তাছাড়া দলত্যাগীদের সামাজিক ভাবেও পছন্দ করা হয় না। সেজন্যই মত বিরোধের পরও দল ভাঙ্গার অনিশ্চয়তা রয়েই যায়। বিএনপিও তাই শেষ পর্যন্ত ভাঙ্গবে কিনা সে ব্যাপারে রয়েছে অনেক ‘যদি’ এবং কিন্তু।  



Read in English- https://bit.ly/2HApONO

বাংলা ইনসাইডার     



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭