ইনসাইড সাইন্স

ল্যাপটপের যত্নে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/05/2018


Thumbnail

আমাদের প্রতিদিনের জীবন কি ল্যাপটপ ছাড়া চলে এখন? চলে না, কারণ অফিসিয়াল বা ব্যক্তিগত কাজ এখন সবই ল্যাপটপ আর কম্পিউটার নির্ভর। তবে কম্পিউটারের চেয়ে ল্যাপটপের চাহিদা এখন বেশি। খুব প্রিয় ল্যাপটপটি খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যাক তা নিশ্চয়ই আমরা চাইবো না। সেজন্য নিজেদেরই নিজেদের ল্যাপটপটির যত্ন নিতে হবে এভাবে-

১। ল্যাপটপের ব্যাটারি ব্যবহারের ফলে ধীরে ধীরে দুর্বল হয়ে আসে। অর্থাৎ, এর শক্তি কমে আগের চেয়ে কম সময় ব্যাকআপ দেয়। তাই ব্যাটারির লাইফ টাইম বাড়াতে স্কিনের ব্রাইটনেস কমিয়ে ব্যবহার করুন।

২। প্রসেসরের ওপর বেশি চাপ না দেওয়ার চেষ্টা করবেন। চাপ কমাতে এ কারণে অপ্রয়োজনীয় প্রোগ্রাম বন্ধ করে রাখুন।

৩। ব্যাটারি কানেক্টরের লাইন মাঝে মাঝে পরিষ্কার করুন। এতে করে চার্জিং এ কোনো সমস্যা থাকবে না, ল্যাপটপও পরিস্কার থেকে ভালো সেবা দেবে।

৪। সব উইন্ডোজগুলোই সমসময় দরকার পড়ে না। এজন্য কম দরকারি উইন্ডোজগুলো মিনিমাইজ করে রাখুন। এতে করে প্রসেসরের ওপরে চাপ পড়ে, ল্যাপটপ স্লো হয়ে যায়।

৫. সরাসরি সূর্যের আলোয় কখনো ল্যাপটপ ব্যবহার করবেন না। এতে করে ল্যাপটপ গরম হয়ে যেতে পারে। স্ক্রিন এবং প্রসেসরে সমস্যা দেখা দিতে পারে।

৬। ল্যাপটপের সিডি/ডিভিডি রমের ক্ষমতা কম থাকে। তাই সিডি/ডিভিডি থেকে নয়, সবসময় হার্ডডিস্ক থেকে সিনেমা এবং গান চালানো ভালো।

৭। ল্যাপটপ সবসময় খোলামেলা রাখা ভালো। এয়ার ভেন্টের পথ খোলা রেখে সহজে বাতাস চলাচল করে এমন স্থানে ল্যাপটপ রেখে কাজ করুন।

৮। বার বার ল্যাপটপ বন্ধ করলে আর খুললে এর ফাংশনে সমস্যা দেখা দিতে পারে। তাই শাটডাউনের পরিবর্তে হাইবারনেট অথবা স্লিপ অপশন ব্যবহার করা ভালো।

৯। অনেকেরই অভ্যাস আছে কোনো দরকার ছাড়াই ওয়াই-ফাই আর ব্লুটুথ খুলে রেখে দেয়। এতে করে বিনা কারণেই ফাংশন চলতে থাকে, চার্জ যেতে থাকে বেশি করে। তাই দরকার ছাড়া ব্লু-টুথ এবং ওয়াই-ফাই সংযোগ বন্ধ রাখুন।

১০। হার্ডডিস্ক ও সিপিইউ এর মেইনটেন্স করার সময়ে অন্য কোনো কাজ করবেন না। এতে করে কোনো কাজই ঠিকভাবে হয়না, ল্যাপটপ স্লো হয়ে হ্যাং ও হয়ে যেতে পারে।

১১। অনেকেই ভাবেন কাজ করা বা না করার সময়ে চার্জ লাগায় কাজ করলে ব্যাটারির চার্জ কখনো ফুরাবে না, সচল থাকবে ল্যাপটপ। এটা একদম ভুল ধারণা। কারণ ব্যাটারি একটা নির্দিষ্ট সময় পরে আর চার্জ নিতে পারেনা। তাই সবসময় চার্জার লাগিয়ে রেখে চার্জ দেবেন না। সপ্তাহে ২ থেকে ৩ দিন ব্যাটারি দিয়ে ল্যাপটপ চালান।

১২। মাসে ২-৩বার হাডর্ডিস্ক ডিফ্রাগমেন্ট করুন। ম্যালওয়ার-অ্যাডওয়ার জাতীয় ক্ষতিকারক সফটওয়ার ব্যবহার না করাই ভালো। এবং অবশ্যই ভালোমানের এন্টিভাইরাস ব্যবহার করুন।

১৩। কির্বোড ও ল্যাপটপের ডিসপ্লে ধুলোবালি থেকে অবশ্যই দূরে রাখুন। সেক্ষেত্রে ল্যাপটপ রক্ষার জন্য স্ক্রিন ও কির্বোড প্রটেক্টর ব্যবহার করুন।

১৪. ল্যাপটপ কোলে নিয়ে অনেকেরই খাওয়া-দাওয়ার অভ্যাস আছে। এটা খুব খারাপ অভ্যাস। এতে করে কিবোর্ডের মধ্যে খাবার ঢুকে যায়, পিপড়া বা পোকমাকড় সেখানে ঢুকে তার কেটে দিতে পারে। আর ল্যাপটপের জন্য অবশ্যই ভালো ব্রান্ডের মাউস, কিবোর্ড, হেডফোন এবং পেনড্রাইভ ব্যবহার করুন।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭