ইনসাইড আর্টিকেল

আমার মা পৃথিবীর সেরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/05/2018


Thumbnail

 

মায়ের কথা মনে পড়লেই মনে পড়ে গ্রামের আঁকা বাঁকা মেঠো পথ পাড়ি দিয়ে স্কুলে যাওয়ার কথা। মনে পড়ে স্কুল ফাঁকি দেওয়ায় মায়ের বকুনির কথা। মনে পড়ে মায়ের সেই আদর সোহাগের কথা। মনে পড়ে মায়ের ছোট্ট ছেলেটির বার্ষিক পরীক্ষা বা জীবনের প্রথমএসএসসি নাম লেখাতে চলছে, দুটি হাতে ছোট্ট মাথাটি ধরে চুমু খেয়ে মা-ই বলেন যা বাবা, ভালো করে পরীক্ষা দিস। আল্লাহর নাম নিয়ে পরীক্ষা শুরু করবি। পরীক্ষা শেষে বাড়ি না ফেরা পর্যন্ত এক অবর্ণনীয় অপেক্ষায় ভোগেন মা। কেমন পরীক্ষা দিয়েছি?

পরীক্ষা শেষে বাড়ি ফিরলে আনন্দে ভরে ওঠে মায়ের মন। বাবা পরীক্ষা কেমন হলো। সব কিছু ঠিকঠাক দিতে পারছ?

ভালো মা। হাত মুখ ধুয়ে খেতে আস।

-মা তুমি খাবা না?

না বাবা। তুমি আাগে খেয়ে ওঠ । কিছু লুকাতে চাইছেন মা। আমার সাথেই তোমাকে খেতে হবে। মা বাধ্য হয়ে বললেন আমি আজ রোজা রাখছি। তোমার পরীক্ষার জন্য। সন্ধায় ইফতার করব। একমাত্রই মা- ই   পারে সারাদিন না খেয়ে এরকম উদহারণ তৈরি করতে।

কোনো কারণে মার সঙ্গে রাগ করে রাত করে বাড়ি ফিরলে মা ভাত নিয়ে বসে থাকতো। আমি খাওয়ার পর মা খেতো। এখনও ফোনটা রিসিভ করেই খোঁজ নেন কী খেয়েছি। শরীরটা ভালো কিনা? এটাই মার হৃদয় নোংড়ানো ভালোবাসা। যেখানো কোনো স্বার্থের মোহ নেই। নেই পাওয়া না পাও্রয়ার হিসাব।

ঈদ আসলে মা তোমার জন্য কী কিনব? উত্তরে মা বলেন আমার সব কিছুই আছে। আমার কিছু লাগবে না। তোমাদের যা লাগে তাই আগে নিয়ে নাও। অথচ মায়ের কথায় এটা বুঝা যায় তার কোন কিছুর প্রয়োজন থাকলেও সেটা লুকিয়ে যান। শুধু মায়েরাই  এরকম  করতে  পারে। মা দিবসে সব মায়ের জন্য একটাই কামনা হাজার বছর বেঁচে থাকুক পৃথিবীর সব  মায়েরা।

বাংলা ইনসাইডার/এসএস/ জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭