ওয়ার্ল্ড ইনসাইড

কারামুক্ত হলেন আনোয়ার ইব্রাহিম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/05/2018


Thumbnail

মালয়েশিয়ার সদ্য ক্ষমতায় আসা জোট পাকাতান হারাপান অ্যালায়েন্স এর নেতা আনোয়ার ইব্রাহিম অবশেষে কারাগার থেকে মুক্তি পেয়েছেন। আজ বুধবার তিনি কারামুক্ত হন। তাঁকে বরণ করে নিতে কারাগারের বাইরে বিপুল সংখ্যক সমর্থক হাজির হয়।

বিবিসি জানায়, মালয়েশিয়ার সদ্য ক্ষমতায় আসা প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ আনোয়ার ইব্রাহিমের মুক্তির নির্দেশ দেন। যা আজ বুধবার কার্যকর হয় এবং আনোয়ার ইব্রাহিম কারামুক্ত হন। আর এই মুক্তির মাধ্যমে আনোয়ার ইব্রাহিমের আবার রাজনীতিতে ফেরার পথ সুগম হলো।

এর আগে আনোয়ার ইব্রাহিমের দ্রুত মুক্তির কথা জানান মাহাথির মোহাম্মদ। গত শুক্রবার এক সংবাদ সম্মেলনে মাহাথির বলেন, মালয়েশিয়ার সুলতান আনোয়ার ইব্রাহিমকে ক্ষমা করার সিদ্ধান্ত নিয়েছেন।

আনোয়ার ইব্রাহিমের বিরোধী জোটের নেতৃত্ব নেওয়ার সময় মাহাথির চুক্তিবদ্ধ হয়েছিলেন, জোট ক্ষমতায় এলে তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন এবং দুই বছরের মধ্যে আনোয়ার ইব্রাহিমের মুক্তি নিশ্চিত করে তাঁর কাছে ক্ষমতা হস্তান্তর করবেন। রাজার পক্ষ থেকে ক্ষমা ঘোষণার অর্থ হলো, তিনি আবারো রাজনীতিতে অংশ নিতে পারবেন। রাজকীয় ক্ষমা না পেলে তাকে কমপক্ষে পাঁচ বছর রাজনীতিতে নিষিদ্ধ থাকতে হতো।

দুর্নীতি ও সমকামিতার অভিযোগে ২০১৫ সালে আনোয়ার ইব্রাহিমকে কারাগারে পাঠানো হয়। এসব অভিযোগকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত দাবি করে আসছেন সাবেক এই প্রধানমন্ত্রী।

দুর্নীতিগ্রস্ত নাজিব রাজ্জাককে উৎখাত করতে মিত্রে পরিণত হন আনোয়ার ও মাহাথির। ঐতিহাসিক নির্বাচনে প্রধানমন্ত্রী নাজিব রাজ্জাককে পরাজিত করেন তারা।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭