ইনসাইড সাইন্স

যে রকেটে মহাকাশে গেছে বঙ্গবন্ধু স্যাটেলাইট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/05/2018


Thumbnail

অনেক প্রতীক্ষার অবসান ঘটিয়ে শুক্রবার মহাকাশে গেছে বঙ্গবন্ধু স্যাটেলাইট। এটাকে মহাকাশে নিয়ে গেছে স্যাটেলাইট উৎক্ষেপণকারী প্রতিষ্ঠান স্পেসএক্স-এর ফ্যালকন ৯ রকেটের সর্বশেষ সংস্করণ ব্লক-৫ । যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি কম্পানি ‘স্পেসএক্স’-এর ফ্যালকন-৯ রকেট ফ্লোরিডার কেপ কেনাভেরালের লঞ্চ প্যাড থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইটকে নিয়ে উড়াল দেয়। স্পেসএক্সের মূল উৎক্ষেপণের শীর্ষ তালিকায় উঠে এসেছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর নাম। তাদের আশা, এর মাধ্যমে দিয়ে নতুন অধ্যায়ের সূচনা হবে।

স্পেসএক্স’র ফ্যালকন ৯ রকেটের সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্রেতা নাসা। ২০১০ সালে প্রতিষ্ঠানটির পাঠানো প্রথম রকেটের ক্রেতাও ছিল নাসা। এরপর টানা ৩টি মিশনে যায় ফ্যালকন ৯। লুক্সেমবার্গের এসইএস প্রথম স্পেসএক্সের  হয়ে অপারেট করা শুরু করে। ২০১৩ সালের সাফল্যের পর গত বছরও স্পেসএক্সকে সমর্থন দেয় এসইএস।

শুক্রবার স্পেসএক্স’র সবচেয়ে আধুনিক রকেট ফ্যালকন-৯ ব্লক-৫ ব্যবহার করে মহাকাশে স্যাটেলাইট পাঠায় বাংলাদেশ। এই রকেটটি নাসা ও যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতরের সবকটি পরীক্ষায় উত্তীর্ণ হর্য়েছে। প্রথমবারের মতোই ১০টি ফ্লাইট করতে পারে রকেটটি। আগের রকেটগুলো মাত্র ২ থেকে ৩টি উড্ডয়নে সক্ষম ছিল।

স্পেসএক্স-এর ওপর বরাবরই ভরসা রেখেছে নাসা ও এসইএস-এর মতো বড় প্রতিষ্ঠানগুলোও। বাংলাদেশের সাড়ে তিন হাজার কেজি ওজনে স্যাটেলাইট উৎক্ষেপণের মধ্য দিয়ে স্পেসএক্স নতুন কিছু শুরু করছে বলে ধারণা করা হচ্ছে। প্রতিষ্ঠানটির ৫৪তম ফ্যালকন-৯ হলেও তাদের আশা নতুন অধ্যায়ের সূচনা এটি।

স্পেসএক্স ফ্যালকন ৯ রকেট তৈরিই করেছিলে পুনরায় ব্যবহারযোগ্য রকেট হিসেবে। অরবিটাল রকেট, যেগুলো মহাকাশে কক্ষপথে পাঠানো হয় সেগুলো এতদিন শুধু একবারই ব্যবহার করা যেত। অর্থাৎ প্রতি মিশনে ১০ থেকে শত শত মিলিয়ন ডলারের রকেট বানানোর দরকার হত যা অত্যন্ত ব্যয়বহুল।

কিন্তু মার্কিন উদ্যোক্তা ইলন মাস্ক তার স্পেসএক্স কোম্পানি থেকে তৈরি করেছেন ফ্যালকন ৯ রকেট, যেগুলো একাধিকবার ব্যবহার করা যায়। এই রকেটগুলোর একটা বড় অংশ মহাকাশের মিশন শেষ করে আবার পৃথিবীতে ফিরে আসে এবং সেগুলোকে পুনরায় মহাকাশে মিশনে পাঠানো যায়।

২০১১ সাল থেকে স্পেসএক্স তাদের ফ্যালকন ৯ রিইউজ্যাবল রকেট তৈরি করার কাজ করছিল। অবশেষে ২০১৭ সালের মার্চ মাসে একটি ফ্যালকন ৯ রকেট তার দ্বিতীয় মিশন নিয়ে মহাকাশে যায় এবং এর পুনরায় ব্যবহারযোগ্য অংশ পৃথিবীতে ফিরে আসে। ২০১৭ সালের মার্চের ঐ দ্বিতীয় মিশনে ফ্যালকন ৯কে পুনরায় মহাকাশে পাঠিয়ে রেকর্ড সৃষ্টি করে স্পেসএক্স।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭