লিভিং ইনসাইড

ইফতারের নানা চপ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/05/2018


Thumbnail

ইফতারে আমাদের একটু চপ না হলে যেন চলে না, সে যে কোনো ধরনের চপই হোক না কেন। একটু ভিন্ন স্বাদের চপ বানিয়ে নিতেই পারেন। সব উপকরণ হাতের কাছেই পাওয়া য়াবে। তাই ঘরে বসেই বানিয়ে ফেলুন মজাদার স্বাদের এই চপগুলো-

কাঁচকলার চপ

উপকরণ

কলা সিদ্ধ দুটি ,আলু সিদ্ধ তিনটি (মাঝারি সাইজের), ধনেপাতা কুচি ১/৩ কাপ, কাঁচামরিচ কুচি স্বাদমতো, সাদা গোলমরিচের গুঁড়া ১/২ চা চামচ, গরম মসলা গুঁড়া ১/২ চা চামচ, জিরার গুঁড়া ১/২ চা চামচ, টোস্ট বিস্কুটের গুঁড়া ১/২ কাপ, পেঁয়াজ কুচি এক কাপ, ডিম একটা, ধনিয়ার গুঁড়া ১/২ চা চামচ, মরিচের গুঁড়া ১/২ চা চামচ, হলুদের গুঁড়া ১/২ চা চামচ, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো।

বানানোর পদ্ধতি

প্রথমে সিদ্ধ আলু এবং কলাগুলোকে ভালো  করে মেখে নিন। একটি পাত্রে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি, সাদা গোলমরিচের গুঁড়া,  গরম মসলা গুঁড়া, জিরার গুঁড়া, ধনিয়ার গুঁড়া, মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া,  স্বাদমতো লবণ ভালো করে মেখে নিন। এরপর এর মধ্যে আগে থেকে মেখে রাখা আলু ও কলার মিশ্রণটি দিয়ে ভালো করে মেখে নিন।  এরপর এর মধ্যে টোস্ট বিস্কুটের গুঁড়া ও ডিমের সাদা অংশ দিয়ে মেখে মিশ্রণটি দিয়ে পছন্দমতো চপের আকার করে নিন। এরপর চুলায় মাঝারি আঁচে একটি কড়াইয়ে পরিমাণমতো তেল গরম করে নিন। এরপর এর মধ্যে চপগুলোকে ভেঁজে নিন। ভালো করে ভেজে এবার পরিবেশনের পালা।

মুরগির কিমা চপ

যা লাগবে

মুরগির কিমা (মিহি করা) ১ কাপ, বাসমতী চাল (ধুয়ে রাখা) আধা কাপ, পাউরুটি ২ টুকরা, ডিম ১টি, টমেটো সস আধা কাপ, কাবাব মসলা ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, লবণ স্বাদমতো, হলুদ গুঁড়া সামান্য।

যেভাবে বানাবেন

পাউরুটির কোণগুলো ফেলে টমেটো সসে ভিজিয়ে নিতে হবে। এবার চাল ছাড়া বাকি সব উপকরণ দিয়ে মেখে ৫-৬টি ভাগ করুন। প্রতি ভাগ চপ আকারে বানিয়ে বাসমতী চালের ওপর ভালোমতো গড়িয়ে নিন, যেন প্রতিটি চপে ভালো করে চাল লাগে। এ চপগুলো স্টিম করে অথবা প্রেশারকুকারে সেদ্ধ করে পরিবেশন করুন।

সয়া চপ

যা যা লাগবে

সয়াবিন (৪ ঘণ্টা ভিজিয়ে রেখে বেটে নিতে হবে) ১ কাপ অথবা সয়াবড়ি ১ কাপ (গরম পানিতে ১০ মিনিট ভিজিয়ে ছেঁকে নিয়ে হাতে ভেঙে নিতে হবে), গ্রেট করা সিদ্ধ ডিম ১টি, মুরগির মাংসের কিমা আধা কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ চা-চামচ, আদা বাটা ১ চা-চামচ, কাবাব মসলা ১ চা-চামচ, লবণ স্বাদমতো, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, তেল ভাজার জন্য ও ময়দা ১ কাপ।

যেভাবে বানাবেন

গ্রেট করা ডিমের সঙ্গে গোলমরিচ গুঁড়া ও লবণ মেখে একটি পুর তৈরি করে নিন। শুকনো ময়দার সঙ্গে লবণ ও গোলমরিচ মেখে রাখতে হবে। এবার সয়াবিন, মুরগির কিমা, পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি, কাবাব মসলা গুঁড়া দিয়ে মেখে মণ্ড তৈরি নিতে হবে। এ মণ্ড থেকে চপ আকারে গড়ে মাঝখানে গর্ত করে গ্রেট করা ডিমের পুর দিয়ে আবার চপ তৈরি করে ময়দায় গড়িয়ে কিছুক্ষণ রেখে ডুবো তেলে ভেজে নিন।

ছানার চপ

যা লাগবে

ছানা ১ কাপ, মুরগির মাংসের কিমা আধা কাপ, আলুসেদ্ধ (গ্রেট করা) আধা কাপ, পেঁয়াজ মিহি কুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ মিহি কুচি ১ চা-চামচ, গরমমসলা গুঁড়া ১ চা-চামচ, চিনি আধা চা-চামচ, লবণ স্বাদমতো, ফাটানো ডিম ১টি, ব্রেড ক্রাম্ব ১ কাপ, তেল ভাজার জন্য।

বানাবেন যেভাবে

ছানা, আলু, কিমা, পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি, গরমমসলা, লবণ, চিনি একসঙ্গে মেখে একটি মণ্ড তৈরি করে নিতে হবে। ফাটানো ডিমে ডুবিয়ে ব্রেড ক্রাম্বে গড়িয়ে ডুবো তেলে ভেজে সস ও সালাদ দিয়ে পরিবেশন করুন।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭