লিভিং ইনসাইড

রোজায় ডায়াবেটিস রোগীদের করণীয়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/05/2018


Thumbnail

ডায়বেটিস রোগীরা যেহেতু আগে থেকেই রোগ সম্পর্কে জানে, তাই অবশ্যই একটা খাবার তালিকা বা চার্ট করা থাকে। তিনি সেভাবেই মেইনটেইন করে খাওয়া দাওয়া করবে। ডায়বেটিস রোগীদের রোজা থাকলেই যে বেশি খেতে হবে, এমনটা কিন্তু নয়। এসময় স্বাভাবিক খাওয়াদাওয়াই করবে। অর্থাৎ, তাদের খাদ্য তালিকায় যে যে খাবার থাকে তাই খাবে। তবে চিনি বা মিষ্টিজাতীয় খাবার এড়িয়ে চলা, পরিমাণমতো ভাত খাওয়া, রুটি খাওয়া, পর্যাপ্ত পরিমাণে শাক-সবজি মোটামুটি নিয়ম করে খেলেই হবে। রোজা থাকলেই বেশি করে খেতে হবেনা। অনেকে রোজা থেকে ইফতারে বেশি করে ফলমূল বা মিষ্টি বেশি খেয়ে ফেলতে পারে। এটা করা যাবেনা। এতে করে ডায়বেটিস নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে যাবে।

ইফতারের সময় সাধারণদের মতোই খাবার খাবেন। স্বাভাবিক জীবনে যেমন খান তেমনটাই খাবেন রাতের মধ্যে (সেহেরি থেকে ইফতার পর্যন্ত)। ইফতারে স্বাভাবিক খাবার, রাতে শোওয়ার আগে অল্প খাবেন আর সেহরিতে স্বাভাবিক সময়ের মতোই খাবেন।

ওষুধপত্রের ব্যাপারে বেশ সতর্ক হতে হবে। ডায়বেটিস রোগী যারা ডায়েট কন্ট্রোল করেন, তাদের জন্য রোজা খুব একটা কঠিন নয়, সহজই। যারা ১-২ বেলা ট্যাবলেট বা ওষুধ খায়, তারা বেশি ডোজের ওষুধটি সন্ধ্যাতেই খেয়ে নেবেন। আর সেহেরির সময়ে ডোজের মাত্রা কমিয়ে দিতে হবে। আর যারা দিনে একবার ইনসুলিন নেয়, তারা সন্ধায়ই ইনসুলিন নিয়ে নেবেন। দুবার নিলে তারা বেশি ডোজটা সন্ধ্যায় নিয়ে নেবেন, আর অল্প ডোজটা সেহেরিতে নেবে। এরপরেও প্রয়োজনে অবশ্যই ডায়বেটিস বা মেডিসিন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭