লিভিং ইনসাইড

কমিয়ে ফেলুন পেটের চর্বি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/05/2018


Thumbnail

কোনো নির্দিষ্ট কারণ ছাড়াই দিন দিন ওজন বেড়ে শরীরটা ভারি হয়ে যাচ্ছে। বিশেষ করে মেদ বেশি জমছে পেটে। একটা বয়সে এসে এই সমস্যা আজকাল বেশিরভাগেরই হচ্ছে। এতে অস্বস্তি বাড়ছে, সেই সঙ্গে দেখতেও বেশ খারাপ দেখাচ্ছে। এই অবস্থায় আপনি নিজেই পারেন পেটের মেদ আর চর্বি কমিয়ে ফেলতে। এজন্য মেনে চলুন এই নিয়মগুলো-

প্রতিদিন তিন কোয়া রসুন

খালি পেটে ২/৩ কোয়া রসুন চিবিয়ে খেয়ে নিন, এর ঠিক পর পরই পান করুন লেবুর রস। এটি আপনার পেটের চর্বি কমাতে দ্বিগুণ দ্রুতগতিতে কাজ করবে। তাছাড়া দেহের রক্ত চলাচলকে সহজ করবে।

লেবুর রস

এক গ্লাস গরম পানিতে অর্ধেকটা লেবু চিপে নিন, এতে এক চিমটি লবণ মিশিয়ে নিন। কোনো চিনি মেশানোর দরকার নেই। প্রতিদিন সকালে এটি পান করুন। ফলে দেহের বাড়তি মেদ ও চর্বি কমে যাবে।

চিনিযুক্ত খাবার বাদ

মিষ্টি বা মিষ্টি জাতীয় খাবার, কোমল পানীয় এবং তেলে ভাজা স্ন্যাকস খাবার এড়িয়ে চলুন। কারণ এ জাতীয় খাবারগুলো শরীরের বিভিন্ন অংশে, বিশেষত পেট ও উরুতে খুব দ্রুত চর্বি জমিয়ে ফেলে। এগুলো পরিবর্তে ফল খেতে পারেন।

কিছু মশলা খান

রান্নায় অতিরিক্ত মশলা ব্যবহার করা ঠিক নয়। তবে কিছু মশলা ওজন কমাতে সাহায্য করে। রান্নার দারুচিনি, আদা ও গোলমরিচ ব্যবহার করুন। এগুলো রক্তে শর্করার পরিমাণ কমাবে ও পেটের মেদ কমাবে।

মাংস এড়িয়ে চলুন

অতিরিক্ত চর্বিযুক্ত মাংস যতটা সম্ভব এড়িয়ে চলুন। এর বদলে বেছে নিতে পারেন কম তেলে রান্না করা মুরগির মাংস।

ঘুমাতে হবে পর্যাপ্ত

ঘুম ভালো হলে শরীরে মেদ কম জমে এবং জমা মেদও ঝরতে সাহায্য করে। তাই দিনে সঠিক নিয়মে ঘুমান।

মানসিক চাপ নেবেন না

মানসিক চাপ যতটা সম্ভব এড়িয়ে চলবেন। কারণ মানসিক চাপের ফলে শরীরে নানারকম সমস্যা তৈরি হয়। ফলে শরীরের পাচনক্ষমতা কমে যায় এবং শরীরে মেদ জমতে শুরু করে।

প্রচুর পানি পা

প্রতিদিন প্রচুর পানি পান করার ফলে এটা আপনার দেহের মেটাবলিজম বাড়ায় ও রক্তের ক্ষতিকর উপাদান মূত্রের মাধ্যমে বের করে দেয়। মেটাবলিজম বাড়ার ফলে দেহে চর্বি জমতে পারে না ও বাড়তি চর্বি ঝরে যায়।

কাজে নিস্ক্রিয় হবেন না

আমরা অফিসে বসে বসেই কাজ করি। তাই শরীর অসাড় হয়ে যেতে পারে। তাই সবসময় বাসে, রিকশায় না উঠে মাঝেমাঝে হাঁটুন। লিফটে না উঠে সিড়িতে উঠুন। দৌঁড়ান, ব্যায়াম করুন। জমে থাকা মেদ কমে যাবে।

প্রতিদিন ফল ও সবজি খান

প্রতিদিন দুই বেলা বাটি ভর্তি ফল ও সবজি খাবার চেষ্টা করুন। এতে আপনার শরীর পাবে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট, মিনারেল ও ভিটামিন। আর এগুলো আপনার রক্তের মেটাবলিজম বাড়িয়ে পেটের চর্বি কমিয়ে আনবে সহজেই।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭