ইনসাইড ইকোনমি

উত্তাপ নেই বাজারে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/06/2018


Thumbnail

রমজান আসলেই উত্তাপ ছড়িয়ে পড়ে রাজধানীর কাঁচাবাজার গুলোতে। ক্রেতাদের নাগালের বাইলে চলে যায় রমজানকেন্দ্রিক পণ্যের দাম। সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে যায় সবজিসহ নিত্য প্রয়োজনীয় অন্যান্য পণ্যের দাম। তবে এবার বাজারের চিত্র পুরোপুরি উল্টো। রমজানের মাঝামাঝিতেও বাজারে নেই কোনো উত্তাপ, নেই ব্যবসায়ীদের দাম বাড়ানোর প্রতিযোগিতা। বরং রমজানের শুরুতে যেসব পণ্যের দাম বাড়তির সম্ভাবনা ছিল সেগুলোর দাম কমেছে।

সবজিতে ঠাসা রাজধানীর মোহাম্মদপুরের কাঁচাবাজার। গতকাল বৃহস্পতিবার চিত্র এটি। রমজানের শুরুর দিকে বাজারটিতে উত্তাপ থাকলেও তা কমতে শুরু করেছে। প্রতি কেজি সবজিতে দাম কমেছে ৫ থেকে ১০ টাকা। এখানে বেগুন বিক্রি হচ্ছে মানভেদে ৪০ থেকে ৫০ টাকায়। যা গেল সপ্তাহেও বিক্রি হয়েছে ৮০ থেকে ৯০টাকা কেজিতে।

এদিকে প্রতি কেজি শসা বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকা যা আগের সপ্তাহে ছিল ৪০-৬০ টাকা। আর রোজার শুরুতে কিছু কিছু বাজারে শসা ১০০ টাকা কেজিও বিক্রি হয়। শসার দাম কমলেও কিছুটা বেড়েছে গাজরের দাম। বাজার ও মানভেদে গাজর বিক্রি হচ্ছে ৬০-৭০ টাকা কেজি, যা গত সপ্তাহে ছিল ৪০-৫০ টাকা কেজি। গত সপ্তাহে ৪০-৫০ টাকা কেজি দরে বিক্রি হওয়া চিচিঙ্গার দাম অপরিবর্তিত রয়েছে। গত সপ্তাহে ৫০-৬০ টাকা কেজি দরে বিক্রি হওয়া পটল ও ঢেঁড়সের দাম কমে ৪০-৫০ টাকায় দাঁড়িয়েছে।

করলা আগের সপ্তাহের মতোই ৪০-৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। গত কয়েক সপ্তাহের মতো এখনো বাজারে সব থেকে বেশি দামে বিক্রি হচ্ছে কাঁকরোল। প্রতি কেজি কাঁকরোল বিক্রি হচ্ছে ৬০-৭০ টাকায়। আগের সপ্তাহেও এ সবজিটির দাম একই ছিল। নতুন করে কিছুটা দাম বেড়েছে বরবটির। তবে ধুন্দল আগের সপ্তাহের মতোই ৪০-৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। ঝিঙার দামও একই। সবজির দামে মিশ্র প্রবণতা থাকলেও শাকের দাম অপরিবর্তিত রয়েছে।

আগের সপ্তাহের মতো লাল শাক, সবুজ ডাটা শাক, পাট শাক, কলমি শাক ১০-১৫ টাকা আটি বিক্রি হচ্ছে। আর পুঁইশাক ও লাউ শাক বিক্রি হচ্ছে ২০-৩০ টাকা আটি।

এদিকে পেঁয়াজের দাম কেজিতে ৫ টাকা কমে দেশি পেঁয়াজ প্রতিকেজি বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা এবং ভারতীয় আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা।

তবে বৃষ্টির কারণে কাঁচামরিচের দাম কিছুটা বেড়েছে। প্রতিকেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৫০-৭০ টাকা কেজি। আর ২৫০ গ্রাম বিক্রি হচ্ছে ১৫-২০ টাকা, যা গত সপ্তাহে ছিল ১০-১৫ টাকা।

হঠাৎ করে মরিচের দাম বাড়ার বিষয়ে  ব্যবসায়ীরা বলছেন, আড়তে মরিচের সরবরাহ কিছুটা কম। বৃষ্টিতে কিছু কিছু খেতের মরিচ নষ্ট হয়েছে। এজন্যই হয়তো সরবরাহ কমেছে। আর সরবরাহ কমার কারণে দাম বাড়তি।

এদিকে, মাংসের বাজারে দেখা গেছে গরু ৪৮০, খাশি ৭৮০ ও পোল্ট্রি মুরগি ১৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

বাংলা  ইনসাইডার/এসএ/এমআর এইচ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭