ইনসাইড ইকোনমি

বেসরকারি জনগোষ্ঠিকে পেনশনের আওতায় আনার প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 02/06/2018


Thumbnail

আগামী ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে বেসরকারি চাকুরীজীবীদের জন্য পেনশন প্রথার প্রস্তাব হতে পারে। অর্থমন্ত্রী এর নাম দিয়েছেন, সার্বজনীন পেনশন ব্যবস্থা। তিনি এর রূপরেখা তুলে ধরবেন সংসদে। এটি একটি জটিল, ব্যয় ও সময় সাপেক্ষ বিষয়। তবুও সরকার এটি করতে চায়।

পেনশনের পরিধিতে আসবার জন্য চাকরিজীবীরা আগে নিবন্ধণ নেবেন এবং প্রতি মাসে নির্দিষ্ট পরিমাণ টাকা জমা দেবেন। এর বিকল্প হিসেবে বেসরকারি খাতের নিয়োগদাতারা তাদের কর্মচারীদের জন্য একটি নির্দিষ্ট টাকা দেবেন। নিবন্ধিত সেই চাকরিজীবী সরকারের পক্ষ থেকেও একটি ফান্ড পাবেন। চাকরিজীবন শেষে সেই ফান্ডের লাভের অর্থ থেকেই পেনশন পাবেন সুবিধাভোগী।

নতুন ব্যবস্থায় সরকারি চাকুরিজীবীদের বয়স হতে হবে ৬০ বছর আর বেসরকারি চাকরিজীবীদের বয়স হবে ৬৫ বছর। যৌথ এই ফান্ড পরিচালনা করতে একটি রেগুলেটরি অথরিটি নেওয়া হবে।

২০১৪-১৫ অর্থবছরে এই পেনশন ব্যবস্থা চালুর ঘোষণা দিয়েছিলেন অর্থমন্ত্রী। সেই ধারাবাহিকতায় নতুন বাজেটে তার একটি কাঠামো দাঁড় করানোর চেষ্টা করা হয়েছে, যেখানে বলা হয়েছে, ‘আগামী অর্থবছর থেকেই বেসরকারি পর্যায়ের আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিকভাবে নিয়োজিত সকল কর্মজীবী মানুষের জন্য টেকসই বৈষম্যহীন পেনশন ব্যবস্থা চালু করার বিষয়ে বিবেচনা করছে সরকার।’

রূপরেখা দিলেও এখনই তা বাস্তবায়ন করা সম্ভব নয়। সার্বিক কাঠামো বিবেচনায় বাস্তবায়ন করতে আরও কয়েক বছর সময় লাগতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। নির্বাচনের পর নতুন সরকার এটি নিয়ে কাজ করার সুযোগ পাবে।

অর্থমন্ত্রী চলতি (২০১৭-১৮) অর্থবছরের বাজেট বক্তৃতায় ঘোষণা দিয়েছিলেন, ‘সরকারি পেনশনভোগীরা দেশের মোট জনগণের অতি ক্ষুদ্র অংশ। তাই, সরকারি কর্মচারীদের পাশাপাশি সকলের জন্য সরকারি পৃষ্ঠপোষকতায় অংশগ্রহণমূলক সার্বজনীন পেনশন ব্যবস্থা চালুকরণে আমরা কাজ করছি।’ তারেই অংশ হিসেবে আসছে বাজেটে থাকবে এ নিয়ে দিক নির্দেশনা।

অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, সার্বজনীন পেনশন ব্যবস্থা নিয়ে যে রুপরেখা থাকবে তাতে চলমান চাকরিজীবীরা এ সুযোগ পাবেন না। যখন থেকে ব্যবস্থাটি কার্যকর হবে তখন থেকে যারা চাকুরি শুরু করবেন তারাই এই সুযোগের আওতায় আসবেন।

২০১৪ সাল থেকেই সরকারের চেষ্টা পেনশন ব্যবস্থার আমূল পরিবর্তন করে দেশে একটি সার্বজনীন পেনশন ব্যবস্থা চালু করা। দেশের বেসরকারি জনগোষ্ঠিকে পেনশনের আওতায় নিয়ে আসা।


বাংলা ইনসাইডার 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭