ইনসাইড পলিটিক্স

বিএনপি ছাড়া যারা নির্বাচনে যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 03/06/2018


Thumbnail

আওয়ামী লীগ বিএনপি ছাড়া সব রাজনৈতিক দলগুলোকে নির্বাচনে আনার উদ্যোগ নেবে। বিএনপি ছাড়াই একটি অংশগ্রহণমূলক নির্বাচন করতে চায় ক্ষমতাসীন আওয়ামী লীগ। এমনকি ২০ দলের অনেক শরীকও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেবে বলে নিশ্চিত করেছে। আওয়ামী লীগের দায়িত্বশীল একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

২০১৪’র নির্বাচনে বিএনপির নেতৃত্বে ২০ দল অংশ নেয়নি। সিপিবি সহ বাম মোর্চা, বিকল্পধারা, কৃষক শ্রমিক জনতা লীগ ঐ নির্বাচন বর্জন করেছিল। জাতীয় পার্টিকে এক রকম জোর করে নির্বাচনে আনা হয়েছিল। এরশাদ শেষ মুহূর্ত পর্যন্ত নির্বাচন বর্জনের পথে হেঁটেছিলেন। ১৪ দল ছাড়া সব রাজনৈতিক দল ঐ নির্বাচন বর্জন করায়, দশম জাতীয় সংসদ নির্বাচন ছিল প্রশ্নবিদ্ধ এবং ত্রুটিপূর্ণ। আওয়ামী লীগ মনে করে, ঐ নির্বাচনে যদি বিএনপি ছাড়া অন্যান্য রাজনৈতিক দল অংশ নিত তাহলে এত প্রশ্ন হতো না। এ কারণেই আওয়ামী লীগ এবার এমন কৌশল নিয়েছে, যেন বিএনপি বর্জন করলে অধিকাংশ রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করে। আওয়ামী লীগ, এমন এক পরিস্থিতি তৈরি করতে চাইছে, যাতে বিএনপির নির্বাচনে অংশগ্রহণ করা ছাড়া আর কোনো পথ খোলা না থাকে।’

‘যুক্তফ্রন্ট’ নির্বাচন করবে। নির্বাচনের আগে এই জোট তাঁদের পরিধি আরও বাড়াতে চায়। যুক্তফ্রন্টের নেতা অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, ‘আমরা ঐক্যবদ্ধ ভাবে এই সরকারের বিরুদ্ধে নির্বাচনে লড়াইয়ে যেতে চাই।’ এই ফ্রন্টে অধ্যাপক চৌধুরী বিএনপির একটি অংশকেও চাইছেন। বিভিন্ন সূত্রে প্রাপ্ত খবরে জানা গেছে, শেষ পর্যন্ত যদি বিএনপি নির্বাচন বর্জন করে, তাহলে বিএনপির অনেক মনোনয়ন প্রত্যাশীই এই ফ্রন্টে যোগ দেবে। এরশাদ যে আগামী নির্বাচনে অংশ নেবে তা নিয়ে কোনো সংশয় নেই। জাতীয় পার্টির কো-চেয়ার জি. এম. কাদের বলেছেন, ‘জাতীয় পার্টি নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে।‘  

২০ দলের অন্যতম শরীক জামায়াতে ইসলামী এবার ‘যে কোনো পরিস্থিতিতে নির্বাচন করবে। জামাত ইতিমধ্যে ৭৫ আসনে প্রার্থিতা চূড়ান্ত করে প্রচারণা শুরু করেছে। নিবন্ধন বাতিল হওয়ায় এবার নির্বাচনে জামাত কোনো দলীয় প্রতীক পাবেনা। তবে তারা স্বতন্ত্র হিসেবে অভিন্ন প্রতীক নিয়ে নির্বাচন করবে বলেই জানা গেছে।

২০ দলের আরেক শরীক কর্নেল (অব.) অলি আহমেদের নেতৃত্বে এলডিপি আগামী নির্বাচনে অংশ নেবে বলে নিশ্চিত হওয়া গেছে। নির্বাচন করার প্রস্তুতি শুরু করেছেন বিজেপির নেতা আন্দালিব রহমান পার্থও।

তবে রাজনৈতিক বিশ্লেষকরা বলছে, ইসলামী দলগুলো হবে আগামী নির্বাচনের বড় চ্যালেঞ্জ। বিগত কয়েকটি সিটি নির্বাচনে ইসলাম পছন্দ দলগুলোর উত্থান ঈর্ষণীয় এই নির্বাচনে তাঁরা একটি বড় ফ্যাক্টর হবে।

বাম মোর্চাও এবার নির্বাচন থেকে দূরে থাকবে না। বাম মোর্চার একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, আন্দোলনের অংশ হিসেবে তাঁরা আগামী নির্বাচনে অংশ নেওয়ার কথা ভাবছে।

এইসব দল যেন নির্বাচনে অংশ নেয়, সেজন্য আওয়ামী লীগও কাজ করছে। নির্বাচনের মাঠে সব রাজনৈতিক দলকে নামিয়ে বিএনপিকে একলা করার কৌশলে এগুচ্ছে সরকার।

বাংলা ইনসাইডার/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭