টেক ইনসাইড

আসুস আনছে নতুন চমক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 06/06/2018


Thumbnail

মোটামুটি জনপ্রিয় টেক ব্র্যান্ড আসুস এবার তাদের নতুন দুটি চমক নিয়ে এসেছে। বেশ চমকপ্রদ ল্যাপটপের টাচপ্যাডেই পাওয়া যাচ্ছে ডিসপ্লে সুবিধা। আর নতুন শক্তিশালী গেমিং ফোনে থাকছে বিশাল সব আধুনিক ফিচার। জেনে নেবো বিস্তারিত:

টাচ প্যাডেই ডিসপ্লে

যা থাকছে এতে

এই ল্যাপটপে ইনটেল ৮ম প্রজন্মের প্রসেসর থাকছে, আরও থাকছে ১ টেরাবাইট এসএসডি, ১৫ দশমিক ৬ ইঞ্চি, ফোরকে রেজুলেশনের টাচস্ক্রিন, উঁচু করে রাখার জন্য হিঞ্জ, জোরালো স্পিকার আর এনভিডিয়া জিটিএক্স ১০৫০ টিআই গ্রাফিক্স।

১০ ঘণ্টা ব্যাটারি লাইফ থাকছে এই ল্যাপটপে। সঙ্গে থাকছে ১৪ ইঞ্চি ডিসপ্লে সংস্করণ। আসুসের জানিয়েছে, কিবোর্ড অংশটি উঁচু করার ফলে লিখতেও সুবিধা হবে। এতে করে ল্যাপটপে বাতাস চলাচলও ভালো হবে। এতে থাকছে পর্যাপ্ত পোর্ট। আরও থাকছে ২টি ইউএসবি পোর্ট, ২টি ইউএসবি টাইপ-সি পোর্ট, হেডফোন জ্যাক আর মাইক্রোএসডি কার্ড স্লট। ইউএসবি সি পোর্ট দিয়ে চার্জ দেওয়া যাবে ল্যাপটপে। টাইপ-সি পোর্ট দুটি থান্ডারবোল্ট ৩ সমর্থিত, চাইলে আলাদা করে গ্রাফিক্স কার্ড ব্যবহার করা যাবে।টাচ প্যাডের ডিসপ্লেটি লঞ্চার মোডে টাচস্ক্রিন ডিসপ্লে হিসেবে কাজ করবে। দ্বিতীয় ডিসপ্লে হিসেবে কাজ করার সময় ডেস্কটপের সবকিছু দেখালেও, কাজ করবে টাচপ্যাডের মত কারসর নাড়িয়ে। ল্যাপটপটির মূল্য শুরু হবে দুই হাজার ২৯৯ ডলার থেকে।

গেমিং ফোন

এই চমকদার ল্যাপটপ ছাড়াও একটি গেমিং ফোন আসুস। নতুন এই ফোনটির নাম ‘রিপাবলিক অফ গেইমারস’বা  (আরওজি)। প্রফেশনাল গেমারদের কথা মাথায় রেখে ডিজাইন, হার্ডওয়্যারের পাশাপাশি অ্যাক্সেসরিজ তৈরি করা হয়েছে। এর ডিজাইন অনেকটা আরওজি সিরিজের ল্যাপটপের মতো। পিছনে আরওজি লোগো থাকছে, আর থাকছে আরজিবি এলইডির মাধ্যমে রং বদলানোর সুবিধা।

যা থাকছে এই ফোনে

এতে রয়েছে অ্যামোলেড প্রযুক্তির ডিসপ্লে, ৬ ইঞ্চি নচযুক্ত ৯০ হার্জ রিফ্রেশরেট প্যানেল যেটি ১০৮ শতাংশ ডিসিআই-পি৩ কালার সাপোর্ট করবে। এর প্রসেসর দেওয়া হয়েছে ওভারক্লক করা স্ন্যাপড্রাগন ৮৪৫। সঙ্গে থাকছে ১২৮ বা ৫১২ গিগাবাইট স্টোরেজ আর ৮ গিগাবাইট‌ র‌্যাম।

গেম খেলার সুবিধার জন্য ফোনে রাখা হয়েছে ডুয়াল স্পিকার, অ্যাম্পসহ হেডফোন জ্যাক, ৪০০০ এমএএইচ ব্যাটারি। ফোনের পাশে দেয়া হয়েছে আরও একটি টাইপ সি পোর্ট। ফোনটি বেশি সময় ব্যবহার করলে যাতে গরমে সমস্যা না হয় তাই ঠাণ্ডা রাখতে লাগানো যাবে কুলিং ফ্যান। অতিরিক্ত প্রয়োজনে আরও একটি ৬ ইঞ্চি ডিসপ্লে লাগানো যাবে। আর ডেস্কটপ হিসেবে মনিটর কিবোর্ড ও মাউসের সঙ্গে ব্যবহার করার জন্য থাকছে ডক ব্যবহারের সুবিধা। ফোনের মধ্যে দেয়া হয়েছে তিনটি আলাদা প্রেশার বাটন, যা গেমের মধ্যে প্রোগ্রাম করে ব্যবহার করা যাবে। শক্তিশালী ফোনটির দাম বিষয়ে এখনো কিছু জানা যায়নি।

বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭