ইনসাইড ইকোনমি

কমছে চালের দাম, স্বস্তিতে নিম্নআয়ের মানুষ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/06/2018


Thumbnail

চলতি বোরো মৌসুমে ভালো ফলন হওয়ায় প্রভাব পড়েছে চালের বাজারে। রাজধানীর পাইকারী ও খুচরা বাজারে ধীরে ধীরে কমতে শুরু করেছে সব ধরনের চালের দাম। সপ্তাহ ব্যবধানে প্রতি কেজি চালে পাঁচ থেকে সাত টাকা কমেছে।
বৃহস্পতিবার ৭জুন রাজধানীর কয়েকটি বাজার ঘুরে এই চিত্র দেখা গেছে। চাল ব্যবসায়ীরা বলছেন বাজারে নতুন চালের সরবরাহ বেড়েছে। এজন্য গত কয়েক সপ্তাহ ধরেই চালের বাজার নিম্নমুখী রয়েছে। ভালো মানের মিনিকেট ৬২ টাকা থেকে কমে ৫৫-৫৬ টাকায় বিক্রি হচ্ছে। সেই সঙ্গে কমেছে মোটা চালের দামও।

এদিন বাজারে লোকসমাগম ছিল তুলনামূলক কম। জনসাধারনের উপস্থিতি কম থাকার ব্যাপারে ব্যবসায়ীদের ভাষ্য, সবাই এখন ঈদের কেনাকাটায় ব্যস্ত। তবে ঈদের দু-তিন আগে থেকে তাদের কেনাবেচা জমে ওঠবে বলে জানান ব্যবসায়ীরা।

এদিকে রমজানের শেষের দিকে এসে রমজানকেন্দ্রিকপণ্যের দাম আরও কমেছে। ছোলার দাম কেজিতে ৫ টাকা কমেছে। তবে শসা ও বেগুনের দাম বাড়ার তালিকায় রয়েছে। প্রতি কেজি শসা বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা আর বেগুন বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকায়। তবে অন্যান্য সবজির দাম অপরিবর্তিত রয়েছে।

সবজির বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি টমেটো ৪০-৫০ টাকা, পেঁপে ২০ টাকা, গাজর ৪০ টাকা, বেগুন ৫০ টাকা, কাঁচামরিচ ৫০ টাকা, পটল ৫০ টাকা, ঝিঙ্গা ৫০ টাকা, ঢেঁড়স ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

আগের সপ্তাহের মতো লাল শাক, সবুজ ডাটা শাক, পাট শাক, কলমি শাক ১০-১৫ টাকা আটি বিক্রি হচ্ছে। আর পুঁইশাক ও লাউ শাক বিক্রি হচ্ছে ২০-৩০ টাকা আটি।

এদিকে পেঁয়াজের দাম কেজিতে ৫ টাকা কমে দেশি পেঁয়াজ প্রতিকেজি বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা এবং ভারতীয় আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা।

আগের সপ্তাহের দামেই বিক্রি হচ্ছে কাঁচা মরিচ। প্রতিকেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকা কেজি।

রমজান উপলক্ষে সিটি করপোরেশন কর্তৃক নির্ধারিত দামেই বিক্রি হচ্ছে গরুর মাংস প্রতি কেজি ৪৫০ টাকা, মহিষের মাংস ৪২০ টাকা এবং খাসির মাংস ৭২০ টাকা। ভেড়া ও ছাগলের মাংস ৬০০ টাকায় বিক্রি হচ্ছে।

ব্রয়লার মুরগি ১৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া সোনালি মুরগি প্রতি পিস সাইজ অনুযায়ী ২০০-২২০ টাকা পর্যন্ত দামে বিক্রি হচ্ছে।

বাংলা ইনসাইডার/এসএ/ এমআর এইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭