ওয়ার্ল্ড ইনসাইড

আর এস এস কী ফ্যাসিবাদী?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/06/2018


Thumbnail

সম্প্রতি ভারতের সাবেক রাষ্ট্রপতি ও কংগ্রেস ধারণায় বিশ্বাসী প্রণব মুখার্জী আর এস এসের সদর দপ্তর নাগপুরে বক্তব্য দেয়া নিয়ে গত কয়েক দিন ধরেই চলছে আর এস এস বিতর্ক।

মূলত: আর এস এস হলো রাষ্ট্রীয় স্বেচ্ছাসেবক দলের একটি সংঘবদ্ধ গোষ্ঠী, এর প্রতিষ্ঠাতা কেশব বলিরাম হেডগাওয়ার। বর্তমানে এই দলের প্রধান সঙ্ঘচালক মোহন ভাগবত।

আর এস এস হলো হিন্দু জাতীয়তাবাদে বিশ্বাসী বা হিন্দুত্ববাদী সংগঠন। দলটি আরো মনে করে যে, দেশের বৃহত্তম হিন্দু গোষ্ঠীই ভারতের মূল শক্তি এবং সকলকেই এই মতবাদের আওতায় আনার জন্য দলটি কাজ করে যাচ্ছে। নিজেদের জাতি ছাড়া অন্য কোন জাতিকে প্রাধান্য দিতে এরা নারাজ।

শুরুতেই সাংস্কৃতিক সংগঠন নিয়ে এরা কাজ করলেও পরবর্তীতে বিভিন্ন ধরনের সামাজিক কার্যক্রমে ও এরা অংশগ্রহণ করে থাকে। সমগ্র ভারতে ৪০ হাজারের ও বেশি শাখা রয়েছে আর এস এসের। শুধু তাই নয়, ভারতের বাইরে ও ৩৫ টি দেশে এই সংগঠন তাদের কর্মকাণ্ড চালাচ্ছে।

তবে এ ধরনের উগ্র জাতীয়তাবাদকে সমর্থন করছেন না অনেকেই। ধর্মনিরেপক্ষ বুদ্ধিজীবীরা আর এস এস কে ফ্যাসিবাদ হিসেবেই সমর্থন করে থাকে। তাহলে আর এস এস কী সত্যিই ফ্যাসিবাদি সংগঠন?

অধ্যাপক জ্যোতির্ময় শর্মা বলেন, ‘আরএসএস-এর জাতীয়তাবাদকে বুঝতে গেলে সরকারী জাতীয়তাবাদের বিচার বিশ্লেষণ প্রয়োজন’।

তবে আর এস এস হিন্দু জাতীয়তাবাদে বিশ্বাসী এ বিষয়ে কোন সন্দেহ নেই এবং ক্ষমতা দখলের পর তাঁরা তাদের এই বিশ্বাসকে সাফল্যে রূপ দিতে চায়।


বাংলা ইনসাইডার/জেড আই 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭