ইনসাইড সাইন্স

প্রিন্টার ভালো রাখার কৌশল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/06/2018


Thumbnail

আমাদের অফিস আদালতের কাজে প্রিন্টার খুবই গুরুত্বপূর্ণ যন্ত্র। হুট কর কখন কোনোকিছু ছাপার কাজে প্রিন্টারের কোনো বিকল্পই হয়না এখন। তাই এই যন্ত্রের কোনো অবহেলা করবেন। এভাবে নিয়মিত যত্ন নিন আপনার প্রিন্টারের:

১. প্রিন্টিং কাজের জন্য সবসময় চেষ্টা করবেন ভালোমানের কাগজ ব্যবহার করতে। এতে করে প্রিন্টার ও এর হেডটা ভালো থাকবে। আপনি একটি ভালোমানের প্রিন্টও পাবেন।

২. মাঝেমধ্যে নিয়মিত প্রিন্টারের হেড পরিষ্কার করুন। নাহলে নজেলে কালি জমে ছাপার কাজে বিঘ্ন ঘটাবে। কার্টিজ খুলে নরম সুতির কাপড় অল্প পানিতে ভিজিয়ে সেটি দিয়ে হেড পরিষ্কার করতে হবে। শুকিয়ে গেলে কার্টিজ আবার সেট করে ফেলুন। কাপড় ছাড়াও প্রিন্টারের সফটওয়্যারের মাধ্যমেও হেড পরিস্কার করা যায়।

৩. প্রিন্টার সবসময় চালু রাখুন। এজন্য সপ্তাহে অন্তত একবার প্রিন্ট করুন। তাহলে কালি সহজে শুকিয়ে যায় না। প্রিন্টারও ভালো থাকে। আর কাজের মাঝপথে কখনোই প্রিন্টার বন্ধ করা ঠিক নয়।

৪. প্রিন্টারের প্লাগ সরাসরি খোলা যাবে না। পাওয়ার অফ করার পর প্লাগ খুলুন।

৫. প্রিন্টারের কাগজ রাখার জায়গা যথার্থভাবে ব্যবহার করুন। প্রিন্টের মাঝপথে যদি কখনো কাগজ আটকে যায় তাহলে সেটি ভুলেও উল্টো দিক দিয়ে টানাটানি করে বের করার চেষ্টা করবেন না। এতে পুরো প্রিন্টারটিই নষ্ট হয়ে যেতে পারে। অপেক্ষা করবেন কিছুক্ষণ, তারপর সামনে থেকে নরমালি বের করবেন।

৬. কালি কমে আসার আগেই বা শেষ হয়ে যাচ্ছে তা টের পেলেই বদলে ফেলা উচিত। শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করলে প্রিন্টার হেড ও নজেলের ওপর অতিরিক্ত চাপ পড়ে।

৭. যে কোম্পানির প্রিন্টার ব্যবহার করছেন সেই কোম্পানির বা ভালো ব্র্যান্ডের কালি ব্যবহার করবেন সবসময়। ।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭