টেক ইনসাইড

সফটওয়্যার বাগঃ আক্রান্ত ১কোটি ৪০লক্ষ ফেসবুক ব্যাবহারকারী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/06/2018


Thumbnail

সফটওয়্যার বাগ বা ত্রুটির কারণে প্রায় ১৪ মিলিয়ন ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য তাদের অজ্ঞাতসারে উন্মুক্ত হয়ে পড়েছে। এমন তথ্য দিয়ে সতর্ক করেছে ফেসবুক কর্তৃপক্ষ। এ ত্রুটির ফলে ব্যবহারকারী তার দেওয়া পোস্ট নির্দিষ্ট মানুষের মধ্যে সীমিত রাখতে চাইলেও তা সবার কাছে পৌছে যায়।

এ ত্রুটির বিষয়টি স্বীকার করে ক্ষমা চেয়েছেন ফেসবুকের প্রাইভেসি-বিষয়ক প্রধান এরিন এগান। তিনি বলেন, ‘সম্প্রতি আমরা একটি বাগ খুঁজে পাই যা ব্যবহারকারী কোনো পোস্ট দিলে স্বয়ংক্রিয়ভাবে তা সবার জন্য উন্মুক্ত করে ফেলছিল।’

এই সমস্যার সমাধান করা হয়েছে বলেও আশ্বস্ত করেন তিনি। এরিন আরো জানান, যারা এই সমস্যায় পড়েছিলেন সবার নিউজফিডে তা জানানো হবে। ফেসবুকে করা পুরোনো কোনো পোস্টে এই ত্রুটির প্রভাব পড়েনি বলে জানিয়েছেন তিনি।

মে মাসের ১৮ থেকে ২২ তারিখ পর্যন্ত এ বাগটি কার্যকর ছিল তবে তা ঠিক করতে ২৭ মে পর্যন্ত সময় লাগে বলে জানিয়েছে ফেসবুক কতৃপক্ষ।

বারবার তথ্য ফাঁসের ঘটনায় ফেসবুক ব্যবহারকারীদের অনেকেই নিরাপত্তাহীনতায় ভুগছেন। অনেকে ফেসবুক ব্যবহারে আস্থা হারাচ্ছেন। বিশেষ করে তরুণ সমাজ ফেসবুকের পরিবর্তে এখন বেছে নিচ্ছে টুইটার, ইনস্টাগ্রামসহ অন্যান্য সামাজিক মাধ্যমগুলোকে।


বাংলা ইনসাইডার/ এএইচসি 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭