ইনসাইড সাইন্স

ব্যক্তিগত পোস্ট পাবলিক হওয়া নিয়ে দুঃখ প্রকাশ ফেসবুকের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 09/06/2018


Thumbnail

গেলো মাসের ১৮ থেকে ২৭ তারিখ পর্যন্ত নিরাপত্তা ত্রুটির কারণে ১ কোটি ৪০ লাখ ফেসবুক ব্যবহারকারীর তথ্য স্বয়ংক্রিয়ভাবে পাবলিক হয়ে যায়। এতে করে আবার নিরাপত্তা প্রশ্ন নিয়ে বিপাকে পড়ে যায় ফেসবুক।

এর কারণ ছিল, সফটওয়্যার বাগ। এই বাগের কারণে ব্যবহারকারীদের  ‘ফ্রেন্ডস অনলি’ বা ‘অনলি মি’ সেটিংস বদলে সেটি একেবারে পাবলিক হয়ে যায়। এর ফলে কোনো ছবি শেয়ার করলে বা কমেন্ট করলে তা পাবলিক পোস্ট হয়ে যাচ্ছিলো।

এরপর ফেসবুকের চিফ প্রাইভেসি অফিসার পোস্ট পাবলিক হওয়া নিয়ে এরিন ইগান দুঃখ প্রকাশ করেন। তিনি জানান, আমরা এই সমস্যাটির সমাধান করেছি। এ ঘটনায় ক্ষতিগ্রস্ত সব ব্যবহারকারীকে তাদের পোস্টগুলো রিভিউ করার আবেদন জানানো হচ্ছে।

মূলত ফেসবুক প্রকৌশলীরা প্রোফাইল পেইজে আসা পাবলিক কনটেন্টের সেটিংসে পরিবর্তন আনার সময়ই এই সমস্যা তৈরি হয়। যে ব্যবহারকারীরা ‘ফ্রেন্ডস অনলি’ অপশন দেখে পোস্ট শেয়ার করেছিলেন তারা অবশ্য এতে ক্ষতিগ্রস্ত হননি। ডিফল্ট প্রাইভেসি সেটিংসের ওপর ভরসা করে না দেখেই যারা পোস্ট শেয়ার করেছেন তাদের পোস্টগুলোই পাবলিক হয়ে যায়। সমস্যাটি হওয়ার ৪ দিন পর ২২ মে তা ধরা পড়ে। এবং ২৭ মে এই ফেসবুক এই সমস্যার সমাধান করে ফেলতে সক্ষম হয়।

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭