ইনসাইড ক্যারিয়ার

সফলদের সাফল্যের রহস্য

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 09/06/2018


Thumbnail

আকস্মিক সফলতার ইতিহাস খুবই বিরল। মেধা ও পরিশ্রম দিয়েই সফলতা অর্জন করতে হয়। তবে শুধু মেধা থাকলেই হবে না, অধিকাংশ মানুষই যা করতে ইচ্ছুক আর যা করছে তাঁর মধ্যে সমন্বয় খুঁজে পায় না। সেজন্য প্রয়োজন সঠিক পরামর্শের।

বিশ্বে সফল কিছু মানুষের পরামর্শ অনুসরণ করে আপনিও হতে পারেন সেই ধনী ব্যক্তিদের একজন।

ওয়ারেন বাফেট

ওয়ারেন অ্যাডওয়ার্ড বাফেট একজন সফল মার্কিন ব্যবসায়ী ও বিনিয়োগকারী। তিনি বার্কশায়ার হ্যাথাওয়ের প্রধান নির্বাহী। অর্জিত সম্পদের বেশিরভাগ অংশই জনকল্যাণমূলক কাজে ব্যয় করেন তিনি। সফলতা অর্জনের জন্য বাফেট বলেছেন, ’আয়ের জন্য শুধুমাত্র একটি উৎসকে কখনোই ব্যবহার করা উচিত নয় বরং বিনিয়োগের মাধ্যমে আরেকটি উৎস তৈরি করুন’।

স্টিভ জবস

স্টিভেন পল জবস ছিলেন জনপ্রিয় প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের চেয়ারম্যান ও সহ-প্রতিষ্ঠাতা । তাঁর অসাধারণ মানবিক গুণ ও চিন্তা চেতনার জন্য অনেকে তাকে দার্শনিক হিসেবেও আখ্যায়িত করতেন। দুরারোগ্য ক্যান্সার ব্যাধিতে আক্রান্ত হয়ে তিনি ২০১১ সালে শেষ নি:শ্বাস ত্যাগ করেন। তিনি মনে করতেন, ‘কোনো নতুন কিছুর উদ্ভাবনই একজন নেতা ও অনুসরণকারীদের মধ্যে পার্থক্য তুলে ধরতে পারে’।

বিল গেটস

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান বিল গেটস, পুরো নাম উইলিয়াম হেনরি গেটস। তিনি একাধারে ১৩ বছর পৃথিবীর শীর্ষ ধনীর তালিকায় প্রথম ছিলেন। তাঁকে অনুসরণ করে অনেক তরুণ উদ্যোক্তা উন্নতির শিখরে পৌঁছেছে। তিনি এক স্কুলের উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, নিজের নেওয়া কোনো সিদ্ধান্ত ভুল প্রমাণিত হলে, সেই ভুলের জন্য কষ্ট না পেয়ে আমাদের উচিত সেই ভুল থেকে প্রয়োজনীয় শিক্ষা গ্রহণ করা’।

জেফ বেজোস

জনপ্রিয় ই-কমার্স প্রতিষ্ঠান আমাজনের প্রতিষ্ঠাতা হলেন জেফরি প্রেস্টন বেজোস। চলতি বছর তিনি বিশ্বে শীর্ষ ধনীর স্থান লাভ করেন, তাঁর সম্পদের পরিমাণ ১১২ বিলিয়ন মার্কিন ডলার। তিনি মনে করেন, ’কোনো কোম্পানির জন্য ব্র্যান্ড, কোনো ব্যাক্তির কাছে তার সুনামের মতোই গুরুত্বপূর্ণ। কঠিন কিছু ভালো করার মাধ্যমেই খ্যাতি উপার্জন সম্ভব।’ সাফল্য অর্জনের জন্য লম্বা পথকে বেছে না নিয়ে ছোট পথকে বেছে নেওয়ার কথাই বলেন তিনি।

মার্ক জাকারবার্গ

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। তাঁকে চেনেন না এমন মানুষ পাওয়া খুবই দুর্লভ। মাত্র ২৩ বছর বয়সে তিনি বিশ্বের সফল ব্যাক্তিদের তালিকায় নিজের নাম লেখাতে সক্ষম হন। এই অসম্ভবকে সম্ভব করার ক্ষেত্রে তাঁর পরামর্শ হলো, ’শুধুমাত্র একটি কোম্পানি গড়ে তোলাই আমার মূল লক্ষ্য নয়, আমার লক্ষ্য হলো এমন কিছু করা যা পুরো বিশ্বকে বদলে দিতে পারে।’

বাংলা ইনসাইডার/ জেডআই/ জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭