ইনসাইড সাইন্স

পোষা প্রাণীর ভিডিও কেন দেখব?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 09/06/2018


Thumbnail

মানুষের সঙ্গে পোষা প্রাণীর সম্পর্ক বেশ বন্ধুসুলভ। যাদের বাসায় এসব প্রাণী থাকে,তাঁদের আদর করে নামও রাখা হয়। মনে করা হয় পরিবারেরই একজন। বিশেষ করে ছোট শিশুদের পোষা প্রাণীদের সঙ্গে সখ্যতা হয় বেশি।

বিভিন্ন পোষা প্রাণীর মধ্যে বিড়াল-কুকুরই বেশি জনপ্রিয়। দেখতে বেশ আদুরে আর চোখ বড় বড় হওয়ায় বিড়াল পছন্দ করেন অনেকেই।

অনেকের বাসায় বিড়াল না থাকলেও, ইউটিউবে বা অন্যান্য সামাজিক মাধ্যমে এদের ভিডিও দেখে বেশ মজা পান। ইন্টারনেটের দুনিয়ায় এদের নানা রকম নতুন ভিডিও প্রতিনিয়তই আপলোড হচ্ছে। বেরসিকরা মনে করতে পারেন, এসব ভিডিও দেখা মানেই সময় অপচয়।

তবে বিজ্ঞান বলছে অন্য কথা । সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, এই ধরনের মজাদার ও আকর্ষণীয় ভিডিও মানুষের মধ্যে ইতিবাচক ধারণার জন্ম দেয়। আর এই সব প্রাণীদের দুষ্টুমির ভিডিও দেখলে আপনি যত চাপেই থাকুন না কেন, মুখে হাসি ফুটবেই।

মানুষের মধ্যে ইতিবাচক ধারণা যত বাড়বে ততই তাঁর মধ্যে সৃজন শক্তির বিকাশ ঘটবে, যা তাঁকে নিশ্চিত সাফল্য দিতে পারে। ইতিবাচক মনোভাব মানুষকে সঠিক সিদ্ধান্ত নিতে ও সাহায্য করে। তাছাড়া ক্লান্তি ও একঘেয়েমী দূর করতেও এ ধরনের ভিডিও বেশ উপকারী।

সময়ের পরিবর্তনের সাথে সাথে মানুষ হয়ে পড়ছে আনন্দহীন । তাই এই ধরনের পোষ্য প্রাণীদের মজাদার ভিডিও দেখে যদি একটু আমেজ ফিরে আসে, তবে ক্ষতি কি!

বাংলা ইনসাইডার/ জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭