ওয়ার্ল্ড ইনসাইড

কারা এই গোর্খা?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 11/06/2018


Thumbnail

বহুল প্রতীক্ষিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরীয় নেতা কিম জং উনের বৈঠক কাল। ওই বৈঠকের স্থান সিঙ্গাপুরের সেন্টোসা দ্বীপের নিরাপত্তা নিয়ে আগ্রহ অনেকের। সেখানেই নিরাপত্তার দায়িত্ব পেয়েছে সিঙ্গাপুরের এলিট পুলিশের বিশেষ গোর্খা বাহিনী। কিন্তু কারা এই গোর্খা?

গোর্খা হলো নেপাল ও উত্তর ভারতের একটি জাতিগোষ্ঠী। সাহসিকতা ও শক্তিমত্তার জন্য বিশ্বব্যাপী সুপরিচিত। ঔপনিবেশিক শাসনামল থেকেই গোর্খারা ব্রিটিশ সেনাবাহিনীতে যুক্ত হতে শুরু করে। ভারতীয় সেনাবাহিনীরও রয়েছে গোর্খা রেজিমেন্ট। ব্রিটিশরা গোর্খাদের `মার্সাল রেস` বা যোদ্ধা-জাতির মর্যাদা প্রদান করেছিল। ভারতীয় সেনাবাহিনীর প্রাক্তন সেনাপ্রধান, ফিল্ড মার্শাল শ্যাম মানেকশ গোর্খাদের সম্পর্কে বলেন, ‘যে ব্যক্তি বলে সে মৃত্যুভয়ে ভীত নয়, সে হয় মিথ্যাবাদী, নয়, এক গোর্খা’।

গোর্খা বাহিনীর অন্যতম অস্ত্র হলো খুকরি। বলা হয়ে থাকে, খুকরি ছাড়া কোনো রকম অভিযানের দায়িত্বই পালন করে না তারা। গোর্খাদের নিয়ে আরেকটি মিথ হলো, যতবারই খুকরি খাপ থেকে বের করতে হবে, ততবারই রক্ত ঝরাতে হবে, এমনটাই নিয়ম রয়েছে তাদের।

বেলজিয়ামের তৈরি বিশেষ স্কার কমব্যাট রাইফেল এবং পিস্তলসহ বৈঠকের দিন নিরাপত্তা নিয়ে সার্বক্ষণিক সতর্ক থাকবে সিঙ্গাপুর পুলিশের গোর্খা ইউনিট। সম্মেলন স্থান, দুই নেতার যাত্রাপথ, রাস্তা, হোটেলেও নিরাপত্তার দায়িত্বে থাকবেন এই গোর্খারা।

বাংলা ইনসাইডার/ এএইচসি/ জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭