ইনসাইড গ্রাউন্ড

বিশ্বকাপে এশিয়ার সামর্থ্য কতখানি?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/06/2018


Thumbnail

এশিয়া থেকে এবার বিশ্বকাপ খেলছে পাঁচটি দেশ। ১৯৩৮ সাল থেকে এশিয়া বিশ্বকাপ খেললেও এখন পর্যন্ত ইউরোপ ও লাতিন আমেরিকার সঙ্গে তাঁরা কখনই পেরে ওঠেনি। আর এবারও বিশ্বকাপে এশিয়া থেকে পাঁচটি দেশ খেললেও, কারোও ব্যাপারেই জোর দিয়ে কিছু বলা যাচ্ছে না।

ইরান
এশিয়া থেকে এবার সাবার আগে বিশ্বকাপে নাম লিখিয়েছে ইরান। আর তাঁদেরই কিনা শেষ ষোলোতে পৌছাতে লড়তে হবে স্পেন ও পর্তুগালের মতো শক্তিশালী দলগুলোর বিপক্ষে। আর ভকাজটা যে সহজ নয় তা খুব সহজেই অনুমেয়। কিন্তু ফিফা র‍্যাংকিংয়ে ৩৭ এ থাকা ইরানের প্রস্তুতিটাও খুব ভালো নয়। ডিফেন্ডার জাল্লা হুসাইনির বাদ পড়া এবং কোচ কার্লোস কুইরোজের মাঝে মাঝেই দল ছাড়ার হুমকি ইরানকে বেশ ভাবাচ্ছে। এর মধ্যেই তুরুষ্কের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ২-১ গোলে হার এবং শেষ মূহুর্তে হাতে থাকা দুটি প্রস্তুতি ম্যাচ বাতিলে, ইরানের প্রস্তুতিটা নিখুত হয়নি।

সৌদি আরব
ফিফা র‍্যাংকিংয়ে ৬৭তম অবস্থানে থেকে বিশ্বকাপ মিশন শুরু করবে সৌদি আরব। তাঁদের খেলা পড়েছে স্বাগতিক রাশিয়া, মিসর এবং উরুগুয়ের বিপক্ষে। তাই দ্বিতীয় পর্বে উত্তীর্ণ হওয়াটা খুব সহজ হবে না। বিশ্বকাপে এখনও তাঁদের সেরা সাফল্য দ্বিতীয় রাউন্ড। সেটাও ১৯৯৪ সালে। সেবার বেলজিয়াম ও মরক্কোকে হারায় তাঁরা।

দক্ষিণ কোরিয়া
এ নিয়ে দশমবারের মত বিশ্বকাপ মাতাবে দক্ষিণ কোরিয়া। তাঁদের বর্তমান ফিফা র‍্যাংকিং ৫৭। তাঁদের প্রতিপক্ষ জার্মানি, মেক্সিকো ও সুইডেন। এদিকে, কোরিয়ার সাম্প্রতিক ফর্মও ভালো নয়। সর্বশেষ সেনেগাল ও বসনিয়ার সঙ্গে হার এনং বলভিয়ার সঙ্গে ড্র করেছে সৌদিরা।  

অস্ট্রেলিয়া
গত বিশ্বকাপে কোনো পয়েন্টের মুখ দেখেনি অজিরা। এমনকি রাশিয়াতে খেলার যোগ্যতা অর্জন করার জন্য অনেক কাঠখড় পোড়াতে হয়েছে। বাছাইপর্বে সৌদি থেকে পিছিয়ে থেকে তিনে ছিল অস্ট্রেলিয়া। পরে সিরিয়া ও হন্ডুরাসের বিপক্ষে এশিয়ান প্লে-অফে খেলে রাশিয়ায় পা রাখে সকারুজরা। ফিফা র‍্যাংকিংয়ে ৩৬-এ থাকা অজিদের  প্রতিপক্ষ ডেনমার্ক, ফ্রান্স ও পেরু।

জাপান
এটা তাঁদের ষষ্ঠ বিশ্বকাপ কিন্তু কখনই জাপান শেষ ষোলো পার করতে পারেনি। জাপানের বর্তমান র‍্যাংকিং ৬১। ব্রাজিল বিশ্বকাপেও পয়েন্ট টেবিলের তলানীতে থেকে বিশ্বকাপ শেষ করে। আর এবার বিশ্বকাপের আগে কোচ বদলে বেশ বিপাকে তাঁরা। বিশ্বকাপে তাঁদের প্রতিপক্ষ কলম্বিয়া, সেনেগাল এবং পোল্যান্ড।


বাংলা ইনসাইডার/ডিআর


 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭