লিভিং ইনসাইড

ঈদে থাকুক হাড়ি কাবাব

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/06/2018


Thumbnail

ঈদ মানেই মজার মজার সব খাবার। আর সবাই-ই চেষ্টা করে মুখরোচক এবং ভিন্ন কিছু আয়োজন করতে। ঈদে মাংসের বিভিন্ন পদ থাকবে, এটাই স্বাভাবিক। এই মাংসকে তো সারাবছরই একই ভাবে রান্না করা হয়। ঈদে একটু ভিন্নভাবে হাড়ি কাবাব করেই দেখুন।

যা যা লাগবে এজন্য

হাড় ছাড়া গরুর মাংস স্লাইস করে কাটা ৭৫০ গ্রাম থেকে ১ কেজি, সরিষার তেল পরিমাণমতো, জিরা বাটা বা গুড়া এক চা চামচ, দারুচিনি চার টুকরা, লবঙ্গ ছয়টি, সামান্য জয়ত্রী ও জয়ফল, পেঁয়াজ কুঁচি আধা কাপ, রসুন বাটা ও আদা বাটা দুই টেবিল চামচ, সরিষা বাটা ও বাদাম বাটা এক টেবিল চামচ, টক দই পাঁচ টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, সিরকা– এক টেবিল চামচ, লবণ স্বাদমতো।

কীভাবে বানাবেন

প্রথমেই একটি ফ্রাই প্যানে সামান্য সরিষার তেল নিয়ে এতে জিরা, লবঙ্গ, দারুচিনি, এলাচি, জয়ত্রী ও জয়ফল ভেঁজে নিন আগে। এরপর সেগুলো বেটে পেস্ট করে নিন। এরপর প্যানে পেঁয়াজ কুঁচি ভেজে নিয়ে সেটিও পেস্ট করে রাখুন।

এরপর একটি পাত্রে পরিমাণমতো তেল গরম করে নিন। এরপর এর মধ্যে আদা বাটা, রসুন বাটা, সরিষা বাটা, বাদাম বাটা, টক দই, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া ও স্বাদমতো লবণ দিন। এবার সেগুলো ভালো করে ভাঁজুন। ভাজার সময়ে তেল উঠতে থাকলে কাটা মাংসগুলো তাতে ভালোভাবে মিশিয়ে নিন। এরপর তাতে সিরকা দিয়ে ২৫-৩০ মিনিটের জন্য ঢেকে রাখুন। এরপর চুলার আঁচ কমিয়ে দিন, এর মাঝে নেড়ে দিন কয়েকবার।

মাংস নরম হলে তাতে জিরা, লবঙ্গ, দারুচিনি, এলাচি, জয়ত্রী ও জয়ফলের পেস্টটুকু দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এরপর ঝোল শুঁকিয়ে যাওয়া পর্যন্ত মাঝারি আঁচে রান্না করুন আরো কিছুক্ষণ। এরপর ঝোল প্রায় শুঁকিয়ে গেলে ভাঁজা পেঁয়াজ বাটা দিন এবং মিশিয়ে কম আঁচে আরো ১০ মিনিটের মতো জ্বাল দিন। ব্যস, হয়ে গেলো মজাদার হাঁড়ি কাবাব। ঈদে প্রিয়জনদের নিয়ে পরিবেশন করুন মনের মতো করে।


বাংলা ইনসাইডার/এসএইচ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭