ইনসাইড সাইন্স

ভার্চুয়াল যুগে ঈদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/06/2018


Thumbnail

আমরা সবাই-ই বলি, আগের ঈদগুলো কত ভালো ছিল, কতই না মজা করতাম, কত উপহার পেতাম। আর এখন সব কেমন যেন ঝিমিয়ে গেছে। আগের সেই মজা, ঘোরাঘুরি, শুভেচ্ছা বিনিময়ের চল চলেই যাচ্ছে যেন। আমরা ঈদকে নিয়ে কত পরিকল্পনা করতাম, কোথায় কোথায় ঘুরতে যাবো, কাছের মানুষগুলোকে কি উপহার দেবো সেটাই ছিল ভাবনার।

আগে সাধারণত মানুষ প্রিয়জন বা বন্ধুদের সঙ্গে দেখা করে বা কার্ড পাঠিয়ে শুভেচ্ছা জানাতো। কিন্তু এখন সেটি দখল করে নিচ্ছে ভার্চুয়াল শুভেচ্ছা। এসএমএস, ই-মেইল বা ফেসবুক সহ সামাজিক যোগাযোগ মাধ্যমে টেক্সট, অডিও বা ভিডিও আকারে শুভেচ্ছা পাঠানো জনপ্রিয় হয়ে উঠছে ক্রমশ। শহরাঞ্চলে এ প্রবণতা বেশি।

মোবাইল-ফেসবুক ম্যাসেঞ্জার কিংবা ভাইবার, হোয়াটসঅ্যাপ- এ একটার পর একটা শুভেচ্ছা বার্তা আদানপ্রদান চলে ঈদ বা অন্যান্য উৎসবে। আর ঈদকে ঘিরে এই শুভেচ্ছা বিনিময়ের রেওয়াজ ধীরে ধীরে বাড়ছে।

ছোটবেলায় আমরা বন্ধুবান্ধব নিয়ে ঘুরতে যেতাম। আর এখন সারাদিন ঘরে বসে হাতে ফোন আর সামাজিক মাধ্যমেই কাটিয়ে দেই। এখনের নতুন প্রজন্ম ছোটবেলা থেকেই ঘরকুনো। আর আমরা শুভেচ্ছা জানাতেও এখন খুব যান্ত্রিক হয়ে গেছি। এসএমএস, জিফ, ছবি, ভিডিও দিয়েই শুভেচ্ছা পাঠিয়ে দিচ্ছে ভার্চুয়াল বন্ধুদের।

আগে যে আমরা দোকান ঘুরে ঘুরে রঙ বেরঙের ঈদ কার্ড কিনতাম, মনের ভালোলাগার কথা লিখে দিতাম, আবার কখেনো কখনো হাতে কার্ড বানিয়ে উপহার দিতাম প্রিয়জনকে। সেই দিন আর নেই এখন। কারণ এই ভার্চুয়াল জগতে শুভেচ্ছা জানানো খুব সহজ আর ঝামেলামুক্ত আর বিনামূল্যে। আবার বিভিন্ন মোবাইল অপারেটর কোম্পানি নামমাত্র মূলে হাজার হাজার এসএমএস পাঠিয়ে ঈদ শুভেচ্ছা জানানোর অফার দিচ্ছে ।

এতে করে সুবিধা হয়তো হচ্ছে, কিন্তু এতে করে আন্তরিকতা, টান মনে হয় কমে যাচ্ছে। রাজধানী বা মেট্রোপলিটন সিটিতে সোশ্যাল মিডিয়াকেন্দ্রিক বিচরণ বেশি হলেও ছোট শহরগুলোতে তা তুলনামূলক অনেক কম। তবে মোবাইল গ্রাহকদের সংখ্যা বৃধ্ধি এবং নিত্য-নতুন স্মার্ট-ফোন কেন্দ্রিক বাণিজ্যের ফলে এ সংখ্যা ধীরে ধীরে বেড়ে চলেছে। ফলে ঈদকে ঘিরে শুভেচ্ছা জানাতে অনেক জনপ্রিয় ব্যক্তিত্বরাও বেছে নিচ্ছেন সামাজিক মাধ্যমকে। তাল মেলাচ্ছেন যুগের সঙ্গে।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭