ইনসাইড আর্টিকেল

ইতিহাসের এই দিনে: ১৭ জুন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/06/2018


Thumbnail

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এইদিনে ঘটে যাওয়া কিছু ঘটনারকথা জানালাম:

আজ ১৭ জুন ২০১৮, রবিবার, ৩ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ১৬৮ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

দিবস

আজ বিশ্ব বাবা দিবস। প্রতি বছর জুন মাসের তৃতীয় রবিবার বিশ্বের ৫২টি দেশে এই দিবসটি পালিত হয়। ধারণা করা হয়, ১৯০৮ সালের ৫ই জুলাই, আমেরিকার পশ্চিম ভার্জেনিয়ার ফেয়ারমন্টের এক গির্জায় এই দিনটি প্রথম পালিত হয়।

ঘটনাবলী

১৭৫৬ - নবাব সিরাজউদ্দৌলা ইংরেজ দখল থেকে কলকাতা পুনরুদ্ধারে অভিযান চালান।

১৮৮৫ - নিউইয়র্ক বন্দরে স্ট্যাচু অব লিবার্টি দাঁড় করানো হয়।

১৯৬৭ - চীন প্রথম হাইড্রোজেন বোমা তৈরী করে।

১৯৯১ - দক্ষিণ আফ্রিকার পার্লামেন্টে গৃহীত আইনের বলে বর্ণবৈষম্যের অবসান ঘটে।

১৯৯৯ - কিংবদন্তি নেতা নেলসন ম্যান্ডেলার নবনির্বাচিত প্রেসিডেন্ট থাবো এমবেকির কাছে দক্ষিণ আফ্রিকার ক্ষমতা হস্তান্তর করে বিদায় জানান।

জন্মদিন

ইগর স্ট্রাভিনস্কি (১৮৮২ - ১৯৭১)

ইগর স্ট্রাভিনস্কি রুশ সঙ্গীত স্রষ্টা। তাঁকে ২০ শতকের সবচেয়ে গুরুত্বপূর্ণ সুরকারদের মধ্যে গণ্য করা হয়। টাইম ম্যাগাজিন তাঁকে ২০ শতকের ১০০জন প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় রেখেছে। তাঁর সুর দেয়া যন্ত্রসঙ্গীত ছাড়াও তিনি পিয়ানোবাদক ও সঙ্গীত পরিচালক হিসাবে খ্যাতি অর্জন করেন।

এম. সি. এশ্যর (১৮৯৮ - ১৯৭২)

মাউরিৎস কোর্নেলিস এশ্যর একজন ওলন্দাজ চিত্রলেখ শিল্পী। তিনি গাণিতিক চিন্তাধারায় প্রভাবিত কাঠ, পাথর ও ধাতুর খোদাইকর্মের জন্য বিখ্যাত। অসম্ভব গঠন, অসীমের সন্ধান ও স্তরীকরণ তাঁর কাজের বিশিষ্ট দিক। এছাড়া তাঁর কাজের মধ্যকার অপটিক্যাল ইল্যুশন বা দৃষ্টিবিভ্রম সংক্রান্ত কাজগুলো বিশেষভাবে উল্লেখযোগ্য।

মৃত্যুবার্ষিকী

লক্ষ্মী বাঈ (১৮২৮ - ১৮৫৮)

লক্ষ্মী বাঈ ভারতবর্ষের ইতিহাসে বিপ্লবী নেতা হিসেবে চিরস্মরণীয় ব্যক্তিত্ব হয়ে রয়েছেন। এছাড়াও তিনি ঝাঁসীর রাণী বা ঝাঁসী কি রাণী হিসেবেও সর্বসাধারণের কাছে ব্যাপকভাবে পরিচিত। ব্রিটিশ শাসনামলে ১৮৫৭ সালের ভারতীয় বিদ্রোহের অন্যতম প্রতিমূর্তি ও পথিকৃৎ হয়ে রয়েছেন তিনি।

হাবীবুর রহমান (১৯২৩ - ১৯৭৬)

হাবীবুর রহমান ছিলেন একজন বাঙালি সাংবাদিক, কবি এবং শিশুসাহিত্যিক। শিশুসাহিত্যে অবদানের জন্য তিনি ১৯৬৪ সালে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন। হাবীবুর রহমান স্মৃতি পরিষদ থেকে তাঁর স্মরণে `কবি হাবীবুর রহমান শিশুসাহিত্য পুরস্কার` প্রদান করা হয়।

বন্দে আলী মিয়া (১৯০৬ - ১৯৭৯)

বন্দে আলী মিয়া একজন বাংলাদেশী কবি, ঔপন্যাসিক, শিশু-সাহিত্যিক, সাংবাদিক ও চিত্রকর। দেশ বিভাগের পর তিনি কলকাতা জীবনে রবীন্দ্র-নজরুলের সান্নিধ্য লাভ করেন। তখন তাঁর প্রায় ২০০ খানা গ্রন্থ প্রকাশিত হয়।

গাজীউল হক (১৯২৯ - ২০০৯)

আবু নছর মোহাম্মদ গাজীউল হক হলেন একজন বাংলাদেশী সাহিত্যিক, গীতিকার এবং ভাষাসৈনিক যিনি ১৯৫২ সালের বাংলা ভাষা আন্দোলনের সক্রিয় কর্মী ছিলেন। গাজীউল হক নামেই সর্বাধিকপরিচিত তিনি। ভাষা আন্দোলনসহ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মুহম্মদ শহীদুল্লাহ, কাজী মোতাহার হোসেনসহ বিখ্যাত ব্যক্তিদের সংস্পর্শে এসে গাজীউল হক বিভিন্ন গুরুত্বপূর্ণ আন্দোলনে অংশ নেন।

আনোয়ার পারভেজ (অজানা - ২০০৬)

আনোয়ার পারভেজ একজন বাংলাদেশী শীর্ষস্থানীয় সুরকার, সঙ্গীত পরিচালক, সঙ্গীতজ্ঞ ও শব্দসৈনিক। ২০০৬ খ্রিস্টাব্দের ১৭ জুন তিনি মৃত্যুবরণ করেন। বিবিসির জরিপে যে ২০টি বাংলা গান সর্বকালের শ্রেষ্ঠ বলে স্বীকৃতি পেয়েছে তার সুরকৃত তিনটি গান ‘জয় বাংলা বাংলার জয়’, ‘একবার যেতে দে না’ এবং ‘একতারা তুই দেশের কথা’৷ সঙ্গীতে অবদানের জন্য বাংলাদেশ সরকার তাঁকে ২০০৭ সালে মরণোত্তর একুশে পদকে ভূষিত করে।


বাংলা ইনসাইডার/ বিপি 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭