লিভিং ইনসাইড

যদি ভয় বেশি করে…

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/06/2018


Thumbnail

আমাদের অনেকের মধ্যেই কথায় কথায় ভয় পাওয়ার প্রবণতা আছে। এই ভয়ের কারণে দৈনন্দিন অনেক কাজকে আমরা এড়িয়ে চলি, অনেক আনন্দকে মিস করি। এই ভয়ের কথা কাউকে বলতেও পারিনা, সহ্য করাও কষ্টসাধ্য হয়ে যায়। কিন্তু এর সমাধান আপনার নিজের কাছেই। তাই বেশি ভয় পেলে আর আতঙ্কগ্রস্ত হয়ে গেলে মেনে চলুন এই বিষয়গুলো:

ধীরে ধীরে শ্বাস-প্রশ্বাস নিন

ধরুন কোনো কারণে ভয়ে মুষড়ে গেছেন, দম বন্ধ হয়ে আসবে মনে হচ্ছে। তখন যদি ধীরে ধীরে শ্বাস নিতে এবং ছাড়তে থাকুন, তাহলে মস্তিষ্কের ভেতরে পরিবর্তন হতে শুরু করে। ফলে ভয়ের প্রকোপ কমতে থাকে। কিছুটা হালকা বোধ হতে শুরু করে।

যা নিয়ে ভয়, তা লিখে রাখুন

আমরা সবাই যে বিষয়টি নিয়ে ভয় পাই, সেটা নিয়ে বেশি ভাবতে ভাবতে ভয় থেকে বের হওয়া যায়না আর। বরং তা আরও বাড়তে থাকে। মন ভালো হওয়ার পরিবর্তে আরও খারাপ হতে শুরু করে। এবার থেকে ভয় পেলেই কারণটা কাগজে লিখে রাখবেন। দেখবেন এমন হলে খারাপ চিন্তা আর মাথায় আসবে না।

ভয়কে চিনতে শিখুন

আপনার আশেপাশে নিজের প্রতিপক্ষকে যত বেশি চিনবেন, তাকে হারিয়ে আপনার ভয় কমবে তত তাড়াতাড়ি। তাই কিসে আপনার ভয় পান সে সম্পর্কে আগে জানুন। ভয় বা উদ্বেগের কারণে আমাদের রোগবালাই বাড়তে থাকে, মৃত্যু পর্যন্তও হতে পারে। তাই আগে ভালো কি ভয় এবং কেন ভয় হচ্ছে সেটা জানুন ভালো করে। সচেতন হন অবশ্যই।

ডায়েট

আমরা কী খাবার খাচ্ছি তার সঙ্গে আমাদের ভয় পাওয়া বা না পাওয়ার সরাসরি সম্পর্ক আছে। খাবারে থাকা বিভিন্ন উপাদান আমাদের শরীর এবং মনের ভারসাম্য এলোমেলো করে সমস্যাকে আরও বাড়িযে দিতে পারে। তাই প্রতিদিনের ডায়েটে ঝাল মশলা খাবার বেশি না রেখে পরিবর্তে সবজি এবং ফল খান।

ভবিষ্যত নিয়ে খুব বেশি ভাববেন না

আমাদের অনেকেই ভবিষ্য়ত নিয়ে খুব চিন্তা। সেই চিন্তা একসময় দুঃচিন্তায় এবং ধীরে ধীরে ভয় তৈরি হতে থাকে মনের মধ্যে। তাই ভবিষ্যত নিয়ে আহামরি বেশি চিন্তাভাবনা থেকে বিরত থাকুন। বর্তমানকে নিয়ে ভাবুন, উন্নতির চেষ্টা করুন। আর এটা মনে রাখুন যে, বর্তমান ভালো হলে ভবিষ্যতও ভালো হয়।  

রিল্যাক্স থাকুন

কিছুতে ভয় লাগলেই সেটা নিয়ে পরিবারের বাকি সদস্য় বা বন্ধুদের সঙ্গে সেটা শেয়ার করুন। মন হালকা করে বই পড়ুন বা পছন্দের কাজে নিজেকে ব্যস্ত করে তুলুন, গান শুনুন পছন্দের কোনো। দেখবেন ভয় কমে আসছে আস্তে আস্তে।

মস্তিষ্কের খেলা বুঝুন

আমাদের মন এবং মস্তিষ্কে প্রতিনিয়ত খারাপ ভাবনা এবং ভাল ভাবনার লড়াই চলে। খারাপ ভাবনাগুলো বেশি হলে মনে ভয় ঢোকে যেকোনো বিষয় নিয়েই। এবারে নিজের মস্তিস্ককে নিয়ে খেলুন হাইপনোসিস পদ্ধতি দিয়ে। এই পদ্ধতিটি হল, সবসময় ভাল কিছু ভাবতে হবে, খারাপ কোনো চিন্তা মাথাতেই আনা যাবে না। ভালো ভাবতে ভাবতে দেখবেন মন থেকে ভয় চলে যেতে থাকবে।  

ভয়কে সঙ্গে নিয়েই না হয় চলুন

যে কারণে ভয় পাচ্ছেন সেটাকে প্রশ্রয় দেবেন না একদমই। বরং ভাবুন এই ভয়ের জন্য আপনার জীবনে কী কী ভালো হচ্ছে সেটার হিসাব করুন একবার। যেমন ধরুন, অনেকের সবার সামনে কথা বলতে ভয় লাগে। এই ভয়ের কথা একেবারে ভাববেনই না। কথা বলার সুযোগ পেলে ভয়কে সঙ্গে নিয়েই কথা বলে ফেলুন। জোর করে চোখ কান বন্ধ করেই না হয় বলে ফেলুন। দেখবেন পরে ভয় কমছে।


সূত্র: বাংলা বোল্ডস্কাই
বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭