ইনসাইড আর্টিকেল

ইতিহাসের এই দিনে: ১৮ জুন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/06/2018


Thumbnail

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এইদিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ১৮ জুন ২০১৮, সোমবার, ৪ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ১৬৯ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

দিবস

আজ আন্তর্জাতিক বনভোজন দিবস। প্রতিবছর ১৮ জুন দিবসটি পালন করা হয়। দিবসটি কবে থেকে শুরু হয়েছে কিংবা কারা শুরু করেছে তা জানা যায়নি। তবে কেউ কেউ মনে করেন, ফরাসিরাই এর উদ্যোক্তা।

ঘটনাবলী

১৮১২ - মার্কিন যুক্তরাষ্ট্র গ্রেট ব্রিটেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে।

১৮১৫ - ইংরেজ ও জার্মানদের মিলিত শক্তির বিরুদ্ধে ওয়াটারলুর যুদ্ধে নেপোলিয়ন চূড়ান্ত পরাজয় বরণ করেন।

১৯৪৪ - সুভাষচন্দ্র বসুর নেতৃত্বে আজাদ হিন্দ ফৌজ ব্রিটিশ শাসনের হাত থেকে মুক্তির সংগ্রাম শুরু করে।

১৯৫৩ - মিশরকে প্রজাতন্ত্র ঘোষণা করা হয়।

১৯৯৭ - ক্রিকেটে বাংলাদেশের আন্তর্জাতিক ওয়ান ডে স্ট্যাটাস মর্যাদা লাভ।

জন্মদিন

আতাউর রহমান (১৯৪১ - বর্তমান)

আতাউর রহমান হলেন একজন বাংলাদেশী মঞ্চ ও টেলিভিশন অভিনেতা, মঞ্চ নির্দেশক এবং লেখক। তিনি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ পরবর্তী মঞ্চনাটক আন্দোলনের অগ্রদূত। মঞ্চনাটকে তার অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ২০০১ সালে দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মানে একুশে পদকে ভূষিত করে।

পল ম্যাককার্টনি (১৯৪২ - বর্তমান)

পল ম্যাককার্টনি একজন ইংরেজ পপ সঙ্গীত তারকা। তিনি ১৯৬০ এর দশকের জনপ্রিয় ব্যান্ড দল দ্য বীটল্স এর সদস্য ছিলেন। দ্য বীটল্‌স ভেঙ্গে যাওয়ার পর তিনি একক ভাবে সাফল্য লাভ করেন। সঙ্গীতে তাঁর অবদানের জন্য তাঁকে রাণী এলিজাবেথ নাইট খেতাব প্রদান করেন।

মৃত্যুবার্ষিকী

মাক্সিম গোর্কি (১৮৬৮ - ১৯৩৬)

আলেক্সেই ম্যাক্সিমোভিচ পেশকভ বা মাক্সিম গোর্কি বিখ্যাত রুশ সাহিত্যক। তিনি নিজেই তার সাহিত্যক ছদ্মনাম হিসেবে `গোর্কি` অর্থাৎ `তেতো` নামকে বেছে নেন। তার অনেক বিখ্যাত রচনার মধ্যে ‘মা’ একটি কালজয়ী উপন্যাস।

আবদুল হালিম গজনভি (১৮৭৬ - ১৯৫৩)

আবদুল হালিম আবু হুসাইন খান গজনভি ছিলেন ব্রিটিশ ভারতের একজন রাজনীতিবিদ, জমিদার ও শিল্পপতি। বাংলা এবং ব্রিটিশ ভারতের কেন্দ্রীয় পর্যায়ে রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, ধর্মীয়, সাংস্কৃতিক ক্ষেত্রে তিনি সক্রিয়ভাবে জড়িত ছিলেন।

নীলিমা ইব্রাহিম (১৯২১ - ২০০২)

নীলিমা ইব্রাহিম হলেন বাংলাদেশের একজন বিশিষ্ট শিক্ষাবিদ, সাহিত্যিক ও সমাজকর্মী। ১৯৫৬ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগদান করেন এবং ১৯৭২ সালে অধ্যাপক পদে উন্নীত হন। ১৯৭৪-৭৫ সালে তিনি বাংলা একাডেমির অবৈতনিক মহাপরিচালক পদে নিযুক্ত ছিলেন।


বাংলা ইনসাইডার/ বিপি 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭