ওয়ার্ল্ড ইনসাইড

কেন নাম বদল করছে মেসিডোনিয়া?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/06/2018


Thumbnail

নাম পরিবর্তন করতে যাচ্ছে দক্ষিণপূর্ব ইউরোপের দেশ মেসিডোনিয়া। নাম নিয়ে প্রায় তিন দশক ধরে চলমান বিরোধ অবসানের লক্ষ্যে গ্রিসের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে দেশটি। তথ্যটি নিশ্চিত করেছে বিবিসি।

গ্রিসের উত্তরাঞ্চলের সীমান্ত এলাকা লেইক প্রেসপায় স্থানীয় সময় গতকাল রোববার গ্রিক প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সাইপ্রাস ও মেসিডোনিয়ার প্রধানমন্ত্রী জোরান জায়েভের উপস্থিতিতে চুক্তিতে স্বাক্ষর করেন দেশ দুটির পররাষ্ট্রমন্ত্রীরা।

এর আগে গত মঙ্গলবার দুই দেশের নেতারা এই চুক্তি স্বাক্ষরের ঘোষণা দেন এবং দেশবাসীর ব্যাপক প্রতিবাদ সত্ত্বেও তারা সিগ্ধান্তে অবিচল থাকেন।

চুক্তি স্বাক্ষরের পর গ্রিসের প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সাইপ্রাস বলেন, `আমাদের জনগণের জন্য এটি একটি সাহসী, ঐতিহাসিক এবং গুরুত্বপূর্ন পদক্ষেপ।`

চুক্তি অনুযায়ী, গ্রিসের সীমান্তবর্তী রাষ্ট্র মেসিডোনিয়ার নতুন নাম হবে `উত্তর মেসিডোনিয়া`। তবে তার আগে উভয় দেশের পার্লামেন্টেই এই চুক্তির অনুমোদনের দরকার হবে। এছাড়া মেসিডোনিয়াকে এজন্য গণভোটেরও আয়োজন করতে হবে বলে জানিয়েছে বিবিসি।

মেসিডোনিয়া নামের একটি প্রদেশ আছে গ্রীসেও। নাম পরিবর্তনের কারণ মূলত এটিই। ১৯৯১ সালে যুগোস্লাভিয়া থেকে পৃথক হওয়ার পর থেকেই নাম নিয়ে বিতর্ক শুরু হয়। একই নামে মেসিডোনিয়ার নামকরণের মধ্য দিয়ে দেশটি গ্রিসের উত্তরাঞ্চলের প্রদেশটিকে নিজেদের অংশ দাবি করতে পারে, এমন অভিযোগ করে আসছিল গ্রীস। নাম বিতর্কের কারণে ন্যাটো এবং ইউরোপীয় ইউনিয়নে মেসিডোনিয়ার যোগদানও আটকে আছে। নতুন চুক্তির ফলে এসব জটিলতার অবসান ঘটবে বলে আশা করা হচ্ছে।


বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭