ইনসাইড আর্টিকেল

ইতিহাসের এই দিনে: ১৯ জুন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/06/2018


Thumbnail

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনেঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এইদিনে ঘটে যাওয়া কিছু ঘটনারকথা জানালাম:

আজ ১৯ জুন ২০১৮, মঙ্গলবার, ৫ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ১৭০ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১৪৬৪ - ফ্রান্সের রাজা একাদশ লুই ডাক ব্যবস্থা চালু করেন।

১৮৭৭ - ভূমি থেকে আকাশে উলম্বভাবে উড্ডয়ন, আকাশ থেকে ভূমিতে অবতরণ এবং আকাশে স্থির থাকার যান তথা আদি যুগের হেলিকপ্টার পরীক্ষা করা হয়। ইতালীর প্রকৌশলী আনরিকো ফোরালানিনি মিশরের আলেক্সান্দ্রিয়া বন্দরে এই হেলিকপ্টারের পরীক্ষা সম্পন্ন করেন।

১৯৫১ - নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশান বা ন্যাটো নামক সামরিক জোট গঠন করা হয়।

১৯৫৩ - গুপ্তচর বৃত্তির অভিযোগে আমেরিকার বিপ্লবী দম্পতি জুলিয়াস রোজেনবার্গ ও এথেল রোজেনবার্গের মৃত্যুদণ্ড।

১৯৬৮ - পাকিস্তানের ইতিহাসের বহুল আলোচিত আগরতলা ষড়যন্ত্র মামলায় রাষ্ট্র বনাম শেখ মুজিব ও অন্যান্যদের শুনানি শুরু হয়।

১৯৮৯ - পোলান্ডের সাধারণ নির্বাচনে লেস ওয়ালেসার নেতৃত্বাধীন সলিডারিটি নিরঙ্কুশ বিজয় অর্জন করে।

জন্মদিন

বিলি মিডউইন্টার (১৮৫১ - ১৮৯০)

উইলিয়াম বিলি ইভান্স মিডউইন্টার একজন বিশিষ্ট আন্তর্জাতিক ক্রিকেটার ছিলেন। ইংল্যান্ড ক্রিকেট দলের পক্ষে চার টেস্ট ও অস্ট্রেলিয়ার পক্ষে আট টেস্টে অংশ নিয়েছেন বিলি মিডউইন্টার। দলে তিনি অলরাউন্ডার হিসেবে খেলেছেন। একমাত্র ক্রিকেটার হিসেবে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের পক্ষ নিয়ে উভয় দেশের বিরুদ্ধেই খেলেছেন তিনি।

অউ নিল্‌স বোর (১৯২২ - ২০০৯)

অউ নিল্‌স বোর একজন ডেনীয় পদার্থবিজ্ঞানী। তিনি বিখ্যাত বিজ্ঞানী নিল্‌স বোর এবং মার্গারেটের ছেলে। ভোল্‌ফগাং পাউলি এবং ভের্নার কার্ল হাইজেনবের্গের মত মহান বিজ্ঞানীদের মধ্যে বেড়ে উঠার কারণে তিনিও একসময় পদার্থবিজ্ঞানে নিজস্ব মেধার পরিচয় দিতে সক্ষম হন। ১৯৭৫ সালে তিনি পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন।

সালমান রুশদি (১৯৫৭ – বর্তমান)

আহমেদ সালমান রুশদি একজন ব্রিটিশ ভারতীয় ঔপন্যাসিক ও প্রাবন্ধিক। তার দ্বিতীয় উপন্যাস মিডনাইটস চিলড্রেন ১৯৮১ সালে বুকার প্রাইজ অর্জন করে। তার লেখার অনেকটা অংশ জুড়েই থাকে ভারতীয় উপমহাদেশ। তিনি জাদু বাস্তবতার সাথে ঐতিহাসিক কল্পকাহিনী একত্রিত করে লিখেন। পূর্ব ও পশ্চিমের মধ্যে অসংখ্য সংযোগ, বিচ্ছিন্নতা ও অভিপ্রয়াণ তার লেখার অন্যতম বিষয়বস্তু।

মৃত্যুবার্ষিকী

মৃত্যুঞ্জয় বিদ্যালঙ্কার (১৭৬২ - ১৮১৯)

মৃত্যুঞ্জয় বিদ্যালঙ্কার সংস্কৃত পন্ডিত, ভাষাবিদ, লেখক। নাটোর-রাজের দরবারে লেখাপড়া শিখে তিনি সংস্কৃত পন্ডিতে পরিণত হন। তিনি উনিশ শতকের প্রথম ভালো বাংলা গদ্য লেখক হিসেবে খ্যাতি অর্জন করেন। শিক্ষা শেষ করে মৃত্যুঞ্জয় বিদ্যালঙ্কার কলকাতার বাগবাজারে একটি চতুষ্পাঠী প্রতিষ্ঠা করেন। সমাজ সংস্কারের দিক থেকেও তাঁর অবদান চিরস্মরণীয়।

অক্ষয়কুমার বড়াল (১৮৬০ - ১৯১৯)

অক্ষয়কুমার বড়াল হলেন উনিশ শতকের বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ বাঙালি কবি। তার কাব্য রচনার মূল বিষয় ছিল নিসর্গ, সৌন্দর্যবাদ, কল্পনামূলক প্রেম, শোক এবং মানববন্দনা। নারীপ্রেমের শান্তরস তাঁর কাব্যের প্রধান বিশেষত্ব। তিনি মৃতা স্ত্রীর স্মৃতিচারণ করে ‘এষা’ কাব্যগ্রন্থটি লিখেছিলেন। তিনি মার্জিত এবং বিজ্ঞানমনস্ক চিন্তাধারার অনুসারী ছিলেন।

নলিনী দাস (১৯১০ - ১৯৮২)

নলিনী দাস ছিলেন ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের একজন অন্যতম ব্যক্তিত্ব। ১৯২৯ সালে মেছুয়াবাজার বোমা মামলায় তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হলে তিনি আত্মগোপন করেন। পলাতক অবস্থায় ১৯৩০ সনে কলকাতার পুলিস কমিশনার চার্লস টেগার্ট সাহেবকে হত্যা-প্রচেষ্টা মামলায় গ্রেপ্তার হন। তাঁর রচিত ‘স্বাধীনতা সংগ্রামে দ্বীপান্তরের বন্দী’ গ্রন্থে তাঁর দীর্ঘ ২৩ বছরের কারাবাস এবং ২০-২১ বছরের পলাতক জীবনের রোমাঞ্চকর অভিজ্ঞতার কিছু পরিচয় পাওয়া যায়।


বাংলা ইনসাইডার/ বিপি 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭