ইনসাইড হেলথ

গেমিং আসক্তি মানসিক রোগ: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/06/2018


Thumbnail

এই প্রথমবারের মতো কম্পিউটার গেমের প্রতি আসক্তিকে মানসিক রোগ হিসেবে তালিকাভূক্ত করতে যাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গতকাল সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা সদস্য দেশগুলো এবং অংশীজনদের জন্য প্রকাশিত খসড়া আইসিডি-১১ তে এ সংক্রান্ত বিস্তারিত তথ্য সংযুক্ত করা হয়েছে।

আইসিডি-১১ এর খসড়া কপিতে গেমিং আসক্তিকে এমন এক ধরনের আচরণ হিসেবে বর্ণনা করা হয়েছে যা জীবনের আর সব কিছুর আকর্ষণ থেকে একজনকে দূরে সরিয়ে নেয়। এছাড়া এ গাইডলাইনে গেমিং সংক্রান্ত মানসিক রোগের আরও কিছু লক্ষণ উল্লেখ করা হয়েছে। যেমন – গেমিং এর নেশায় স্থান, কাল, পাত্র ভুলে গিয়ে নিজের ওপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলা, সবকিছুর চেয়ে গেমিংকেই বেশি প্রাধান্য দেয়া, নেতিবাচক প্রভাব সত্ত্বেও গেমিং অব্যাহত রাখা বা আরও বেশি গেমিং করা প্রভৃতি। এই গাইডলাইনে বলা হয়েছে, ১২ মাস সময় ধরে অস্বাভাবিক গেমিং আসক্তি বা আচরণ দেখা গেলে তা নির্ণয়ের পদক্ষেপ নিতে হবে। তবে কারও কারও ক্ষেত্রে যদি অস্বাভাবিক আচরণের মাত্র অনেক বেশি তীব্র হয়, তখন ১২ মাসের আগেই ব্যবস্থা নেওয়া যেতে পারে।

ইন্টারন্যাশনাল ক্লাসিফিকেশন অব ডিজিজেস বা আইসিডি রোগ নির্ণয় ও চিকিৎসা সংক্রান্ত একটি গাইডলাইন যেখানে বিভিন্ন রোগের কোড, লক্ষণ এবং উপসর্গ সম্পর্কে বিস্তারিত তথ্য থাকে। চিকিৎসক এবং গবেষকরা এটির সঙ্গে মিলিয়ে রোগ নির্ণয়ের করার চেষ্টা করেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১৯৯২ সালে সর্বশেষ ইন্টারন্যাশনাল ক্লাসিফিকেশন অব ডিজিজেস বা আইসিডি তৈরি করেছিল। নতুন গাইডলাইনটি প্রকাশ হতে যাচ্ছে এ বছরই। গেমিং আসক্তিকে কখন মানসিক স্বাস্থ্য সমস্যা হিসেবে বর্ণনা করা হবে তার বিস্তারিত থাকতে যাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই গাইডলাইনে।

সূত্র:বিবিসি

বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭