ইনসাইড আর্টিকেল

ইতিহাসের এই দিনে: ২০ জুন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/06/2018


Thumbnail

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনেঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এইদিনে ঘটে যাওয়া কিছু ঘটনারকথা জানালাম:

আজ ২০ জুন ২০১৮, বুধবার, ৬ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ১৭১ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

দিবস

আজ বিশ্ব শরণার্থী দিবস। বিশ্বজুড়ে শরণার্থীদের অমানবিক অবস্থানের প্রতি আন্তর্জাতিক নেতৃবৃন্দের সচেতনতা সৃষ্টির জন্য এ দিবসটি পালন করা হয়। ২০০০ সালে জাতিসংঘের সাধারণ অধিবেশনে অনুমোদিত হয়, ২০০১ সালের ২০ জুন তারিখ আন্তর্জাতিক শরণার্থী দিবস হিসেবে পালন করা হবে। এ কারণে এ দিনটি বাছাই করা হয় যে, ১৯৫১ সালে অনুষ্ঠিত শরণার্থীদের অবস্থান নির্ণয় বিষয়ক একটি কনভেনশনের ৫০ বছর পূর্তি হয় ২০০১ সালে।

ঘটনাবলী

১৭৫৬ - নওয়াব সিরাজদ্দৌলার বাহিনী একটি ব্রিটিশ গ্যারিসনের সেনাদের একটি বদ্ধ ঘরে আটকে রাখে। সে ঘরে ১৪৬ জনের মধ্যে ১২৩ জন মারা যায়।

১৭৫৬ - ইংরেজদের কাছ থেকে নবাব সিরাজউদ্দৌলার কলকাতা পুনরুদ্ধার।

১৮৩৭ - রানী ভিক্টোরিয়ার সিংহাসনে আরোহণ।

১৮৫৮ - গোয়ালিয়র দুর্গ ব্রিটিশের দখলে গেলে সিপাই বিদ্রোহের অবসান ঘটে।

১৯১২ - পোলান্ডের বিজ্ঞানী ডক্টর কাসিমির ফুঙ্ক প্রথমবারের মতো ভিটামিন আবিস্কার করতে সক্ষম হন।

১৯৪৭ - বেঙ্গল লেজিসলেটিভ এসেম্বলিতে বাংলা ভাগের প্রস্তাব গৃহীত।

১৯৯০ - ইরানের উত্তর ও উত্তর পশ্চিমাঞ্চলে অবস্থিতি গিলান ও জানযন শহরে সাত দশমিক তিন মাত্রার এক শক্তিশালী ভূমিকম্পে ৫০ হাজারেরও বেশী ইরানী প্রাণ হারান।

জন্মদিন

ড্যানিয়েল ডিফো (১৬৬০ - ১৭৩১)

ড্যানিয়েল ডিফো একজন ইংরেজ ব্যবসায়ী, লেখক, সাংবাদিক, প্যাম্ফলেট রচয়িতা এবং গোয়েন্দা। তিনি ‘রবিনসন ক্রুশো’ উপন্যাসের জন্য সবচেয়ে বেশী জনপ্রিয় হয়েছিলেন। ইংরেজি উপন্যাসের প্রথম প্রস্তাবক হয়ে স্যামুয়েল রিচার্ডসনসহ অন্যান্যদের সাথে কাজ করেন। এর ফলে তিনি সকলের কাছে পরিচিত হয়ে ওঠেন।

পূর্ণেন্দু দস্তিদার (১৯০৯ - ১৯৭১)

পূর্ণেন্দু দস্তিদার একজন বাঙালি সশস্ত্র বিপ্লববাদী, রাজনীতিবিদ ও সাহিত্যিক। মাস্টারদা সূর্য সেনের নেতৃত্বে চট্টগ্রাম যুববিদ্রোহে যোগদান করেন বিপ্লবী পূর্ণেন্দু। ১৮ এপ্রিল ১৯৩০ চট্টগ্রাম অস্ত্রাগার লুন্ঠন অভিযানে সক্রিয় অংশ নেন এবং ধরা পড়ে দীর্ঘকাল কারান্তরালে থাকতে হয় তাকে। তবে সাহিত্যিক হিসেবে তার বিশেষ খ্যাতি ছিল। স্বাধীনতা সংগ্রামে চট্টগ্রাম, কবিয়াল রমেশ শীল, বীরকন্যা প্রীতিলতা ইত্যাদি তার রচিত গ্রন্থ।

বেগম সুফিয়া কামাল (১৯১১ - ১৯৯৯)

বেগম সুফিয়া কামাল বাংলাদেশের একজন প্রথিতযশা কবি, লেখিকা ও নারী আন্দোলনের অন্যতম পথিকৃৎ হিসেবে অতি পরিচিত ব্যক্তিত্ব। তাঁর প্রথম কবিতা `বাসন্তী` সেসময়ের প্রভাবশালী সাময়িকী সওগাতে প্রকাশিত হয়। সাহিত্য চর্চার পাশাপাশি তিনি সামাজিক সচেতনতা মূলক কাজ করে গেছেন। ১৯৯৯ সালে তাঁকে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয়। বাংলাদেশী নারীদের মধ্যে তিনিই প্রথম এই সম্মান লাভ করেন।

মৃত্যুবার্ষিকী

জ্যাক সেন্ট ক্লেয়ার কিলবি (১৯২৩ - ২০০৫)

জ্যাক সেন্ট ক্লেয়ার কিলবি বিখ্যাত মার্কিন তড়িৎ প্রকৌশলী। ১৯৫৮ সালে টেক্সাস ইনস্ট্রুমেন্টস-এ কাজ করার সময় তিনিই প্রথম ইন্টিগ্রেটেড সার্কিট তৈরি করেন। জীবনের অধিকাংশ সময় তিনি কানসাসের গ্রেট বেন্ডে নামক স্থানে কাটান। ২০০০ সালে পদার্থবিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার লাভ করেন।


বাংলা ইনসাইডার/ বিপি 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭