লিভিং ইনসাইড

বর্ষায় সুস্থ থাকতে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/06/2018


Thumbnail

বর্ষা অনেকের কাছেই প্রিয় আর ভালোলাগার একটি ঋতু। কিন্তু হঠাৎ গরমের পরে বর্ষাকাল এলেই আলাদা রোগবালাই, অসুখ-বিসুখ লক্ষ্য করা যায়। এই বর্ষাকালীন রোগগুলো থেকে দূরে থাকতে সবসময় উচিৎ সাবধানতা মেনে চলা। তাই বর্ষাকালের স্বাস্থ্যঝুঁকি এড়াতে এই নির্দেশনাগুলো মেনে চলুন:

১. সবার আগে অবশ্যই অপরিষ্কার-অপরিচ্ছন্ন পানি থেকে দূরে থাকুন। বর্ষাকালে শহরাঞ্চলে একটু বৃষ্টি হলেই যেখানে সেখানে পানি জমে যায়, তার সঙ্গে জমে নগরীর সব ধরনের ময়লা আবর্জনা। সেই পানি মাড়িয়ে আমাদের গন্তব্যে যাওয়া আসা করতে হয়। অপরিস্কার এই পানি অবশ্যই এড়িয়ে চলতে হবে।

২. এই বৃষ্টির মৌসুমে ম্যালেরিয়া থেকে বাঁচতে হলে আপনার ঘর গৃহস্থালি এবং এর আশেপাশের জায়গা পরিষ্কার রাখতে হবে। এতে বাতাসবাহিত ও পানিবাহিত ইনফেকশনের কবল থেকে বাঁচা সম্ভব।

৩. বর্ষাকালে দেখা যায় যে হঠাৎ করে তাপমাত্রা বেড়ে যায়, আবার হঠাৎ তাপমাত্রা কমে যায়। অর্থাৎ তাপমাত্রা ওঠানামা করে। যার ফলে যাদের ঠাণ্ডা, অ্যাজমা কিংবা ডায়াবেটিস রোগ আছে, তাদের সমস্যা আরও বেড়ে যায়। তাই এসময়ে অবশ্যই ঠাণ্ডা-গরমে সাবধান থাকতে হবে। ঠান্ডা সর্দি কাশি থেকে বাঁচার জন্য নিজেকে গরম ও শুষ্ক রাখুন।

৪. বর্ষাকালে অনেকেরই শ্বাসকষ্টের সমস্যা তীব্র আকার ধারণ করে। প্রকৃতিতে স্যাঁতসেঁতে ভাব থাকার ফলে অনেক ধরনের ফাঙ্গাস জন্ম নেয়। যেগুলো নিঃশ্বাসের মাধ্যমে শরীরে ঢোকার কারণে শ্বাসকষ্টের সমস্যা শুরু হতে পারে। তাই স্যাঁতসেঁতে জায়গাগুলো নিজ দায়িত্বে শুকনো রাখতে চেষ্টা করুন।

৫. এই সময়টাতে রোগবালাই একটু বেশিই হয়। আর সেই রোগ থেকে বাঁচতে নিজের পা এবং পায়ের নখ নখ নিয়মিত পরিষ্কার রাখুন। যাতে করে ময়লা কখনো পা থেকে শরীর পর্যন্ত পৌঁছাতে না পারে।

৬. বর্ষার সময়টাতে বাইরের খাবার থেকে একদম দূরে থাকুন। রাস্তাঘাটে বা খোলামেলা দোকান থেকে কিছু কিনে না খাওয়াই ভালো। এতে করে পেটে গোলমাল হবে, বিপাকক্রিয়া ঠিকমতো হবে না। সবসময় স্বাস্থ্যসম্মত খাবার খান।

৭. এই সময় নিয়মিত কাপড় শুকায় না বলে ভেজা কাপড়ও কখনো পরবেন না। আর সেই ভেজা কাপড় পরে শীতাতপ নিয়ন্ত্রিত কোনো স্থানে সময় কাটাবেন না। এতে করে ঠাণ্ডা লাগার বেশ ভয় থাকে।

৮. বর্ষাকালে চারদিকে মশার প্রকোপ অসম্ভব বেড়ে যায়। তাই মশা থেকে দূরে থাকুন। মশাবাহিত রোগ থেকে বাঁচার জন্য মশা তাড়ানোর জন্য সব ব্যবস্থা নিন। ঘুমানোর সময় অবশ্যই মশারি টানাবেন, দিনের বেলা হলেও।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭