লিভিং ইনসাইড

চিরতা যখন ঘরোয়া দাওয়াই

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/06/2018


Thumbnail

চিরতার নাম শুনলে আমাদের মুখটাই কেমন যেন তেতো হয়ে যায়, আর সেখানে প্রতিদিন চিরতা খাওয়ার কথা তো ভাবাই যায়না। অতিস্বাস্থ্য সচেতনেরা হয়তো চিরতার গুণগুলো সম্পর্কে জানেন এবং মাঝেমাঝে চিরতা খানও। কিন্তু চিরতা আমাদের সবার জন্য যথেষ্ট উপকারি। দেখে নিন চিরতার বহু গুণাগুণ সম্পর্কে:

১. চিরতা বিভিন্ন সংক্রামক অসুখ-বিসুখের হাত থেকে আমাদের রক্ষা করবে। চিরতা শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে, চিরতার রস রক্তে চিনির মাত্রা কমিয়ে দেয়। ডায়াবেটিস রোগীদের জন্য চিরতার তুলনাও হয়না। উচ্চমাত্রার কোলেস্টেরল, উচ্চরক্তচাপ, মুটিয়ে যাওয়া মানুষের নিয়মিত চিরতার পানি পান করা উচিত।

২. পরিস্কার পাত্রে চিরতা ডাল-পাতাসহ পানিতে ভিজিয়ে রাখুন পুরো ১দিন। পরেরদিন সেই পানি ভালো করে ছেঁকে অল্প করে মাথায় লাগান। ১ ঘণ্টা পরে ধুয়ে ফেলুন। ১ দিন পর পর ১ সপ্তাহে এরকম ব্যবহার করলে চুল পড়া কমবে।

৩. গর্ভকালীন সময়ে বা অসুস্থ অবস্থায় বেশি বমি হলে চিরতা গুঁড়ো করে এক গ্লাস পানির সঙ্গে একটু চিনি মিশিয়ে খেলে বমি বন্ধ হয়। শরীরের ঝিমুনিভাব, জ্বরজ্বর লাগা দূর করে চিরতার রস।

৪. ত্বকে অ্যালার্জি, চুলকানি বা ত্বকের কোনো রোগ হলে পরিমাণমতো চিরতা সরিষার তেল দিয়ে ভেজে নিন। পরে সেটা ঠাণ্ডা করে অল্প করে ক্ষতস্থানে লাগান, উপকার পাবেন।

৫.  টাইফয়েড জ্বর হওয়ার পরপরই অনেকের প্যারাটাইফয়েড জ্বর হয়। তাই টাইফয়েড জ্বরের পরে চিরতার রস খেলে প্যারাটাইফয়েড হওয়ার আশঙ্কা কমে।

৬.  চিরতার রস কৃমিনাশক। তাই কৃমির সমস্যা থেকে বাঁচতে চিরতার রস খান। নিয়মিত চিরতার রস খেলে ফুড পয়জনিং হওয়ার আশঙ্কাও কম থাকে। চিরতা বদহজম, অ্যাসিডিটি ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে।

৭. চিরতা রক্ত পরিষ্কারক হিসেবে কাজ করে। চিরতার পানি লিভারকে পরিষ্কার রাখে। এছাড়া লিভারের বিভিন্ন সমস্যা, যেমন লিভারে চর্বি জমে যাওয়াকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। ফ্যাটি লিভার ও আরও অন্যান্য সমস্যা নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে।

৮. চিরতা তারুণ্য ধরে রাখতে সাহায্য করে। রক্তশূন্যতা কমাতে চিরতার পাতা খুবই উপকারী। কারণ চিরতার পানি রক্ত উৎপাদনে সাহায্য করে।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭