ইনসাইড আর্টিকেল

আর্জেন্টিনার প্রাকৃতিক সৌন্দর্য

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/06/2018


Thumbnail

চলছে বিশ্বকাপ ফুটবল। চারপাশে নানা দলের সাপোর্টারদের রব রব ধ্বনি। তবে বাংলাদেশের পরিপ্রক্ষিতে দেখতে গেলে আর্জেন্টিনা ও ব্রাজিলের সাপোর্টারের সংখ্যাই বেশি। এখানে লোকসংখ্যা গণনা করলে দেখা যাবে প্রায় ৮০ শতাংশ সাপোর্টার আর্জেন্টিনা এবং ব্রাজিলের সমর্থন করে। শুধু তাই নয়, কোথাও কোথাও আবার এই সাপোর্টাদের মতানৈক্য বা হালকা-পাতলা ঝামেলার কথাও শোনা যাচ্ছে। সবমিলিয়ে বেশ সরগরম রয়েছে বাংলাদেশ।

এমন সময় একজন আর্জেন্টিনার সাপোর্টার হিসেবে, দেশটির প্রাকুতিক সৌন্দর্য সম্পর্কে আপনার জানতে ইচ্ছা করতেই পারে। আর যারা ভাবছেন আমার কী দরকার আর্জেটিনা বিষয়ে জানার, তাদের বলছি- তর্কের খাতিরে হলেও আপনার জেনে রাখা জরুরী। চলুন তাহলে জেনে নেই আর্জেন্টিনার প্রাকৃতিক সৌন্দর্যের নানা বিষয়-

ইগাজু জলপ্রপাত

‘ইগাজু জলপ্রপাত‘ দেখতে সারা বিশ্ব থেকে আর্জেন্টিনায় আসেন পর্যটকরা। এই জলপ্রপাতটি ২৭৫ টি আলাদা জলপ্রপাত ও ঝর্ণার মিলনে তৈরি হয়েছে। এই স্থানের সবচেয়ে আকর্ষণীয় অংশটি হল এই অর্ধ-বৃত্তাকার জলপ্রপাতটি, যেটিকে ‘শয়তানের গলা’ বলেও অভিহিত করা হয়। এর উচ্চতা ৮০ মিটার এবং প্রস্থ মিটার। এই সুন্দর জলপ্রপাতটি দেখতে বছরে প্রায় ১ মিলিয়ন পর্যটক আর্জেন্টিনাতে আসেন।

পেরাইটো মরেনো হিমবাহ

‘পেরাইটো মরেনো হিমবাহ’ আর্জেন্টিনার অন্যতম আকর্ষণ। এই হিমবাহ তৈরি হওয়ার কারণে প্রাকৃতিকভাবে গড়ে ওঠা পাশ্ববর্তী একটি পার্ক নিস্ক্রিয় হয়ে পড়ছে, তারপরও এই হিমবাহের সৌন্দর্য পর্যটকদের বেশি মুগ্ধ করে। এখানে একটি বরফের নদী রয়েছে। এই হিমবাহটি আর্জেন্টিনার দক্ষিণাঞ্চল প্যাটাগোনিয়াতে অবস্থিত। এটি মূলত ২৫০ কিলোমিটার দীর্ঘ এবং ৩০ কিলোমিটার প্রস্থ একটি বরফখন্ড যেটি বিশ্বের তৃতীয় বড় নিরাপদ পানির উৎস।

এল চাল্টেন

আর্জেন্টিনার স্বল্প পরিচিত একটি পর্যটন কেন্দ্র হল ‘এল চাল্টেন’। এখানে যাওয়ার জন্য কোনো এয়ারপোর্ট নেই, শুধু একটি বাস এখানকার অনুন্নত রাস্তা দিয়ে চলাচল করে। যেটি শহর থেকে সাড়ে ৩ ঘন্টায় পৌঁছিয়ে দেয়। তারপরও প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর এই এল চাল্টেন অনেক পর্যটকের কাছেই বেশ পছন্দের একটি স্থান। এল চাল্টেন মূলত ১৯৮৫ সালে চিলির সাথে বর্ডার এলাকা হিসেবে গড়ে ওঠে। এরপর আস্তে আস্তে এটি পর্যটন কেন্দ্রে পরিণত হয়।

মেংডোজা প্রদেশ

আর্জেন্টিয়ায় অ্যালকোহল প্রস্তুতের জন্য পরিচিত ‘মেংডোজা প্রদেশ‘। প্রকৃতপক্ষে বিভিন্ন চাষাবাদে এই প্রদেশ প্রচুর পানি সরবরাহ করে থাকে। মেংডোজা প্রদেশে অনেকগুলো উঁচু উঁচু টাওয়ার রয়েছে। এছাড়া প্রদেশটির পেছন দিকে আন্দিস পর্বতমালা এমনভাবে ছড়িয়ে রয়েছে যা প্রাকৃতিক সৌন্দর্য ছড়িয়ে দিচ্ছে। এখানেও অনেক পর্যটকরা আসেন তাঁদের মনবাসনা পূরণ করতে।

বারিলোচি

অ্যালকোহলের জন্য যেতে পারেন মেংডোজা প্রদেশে তেমনি বরফের জন্য যেতে পারেন এই বারিলোচিতে। এর পাশেই প্যাটাগোনিয়াও আর্জেন্টিনার একটি বিখ্যাত প্রদেশ যেটি সুইস জার্মান সুতোর জন্য প্রসিদ্ধ। আপনি যদি বরফের মাঝে স্কি করতে চান তাহলে যেতে পারেন আর্জেন্টিনার এই বারিলোচিতে। তবে বারিলোচিতে শুধু স্কিই নয় এখানে খেতে পারবেন মন ভুলানো সুইস চকোলেট, ভেলায় করে ঘুরতে পারবেন, ক্যাম্প বানিয়ে রাত যাপন করতে পারবেন, পাল তোলা নৌকাতে ঘুরতে পারবেন এবং লেকে মাছ ধরার মত মজাদার কাজও করতে পারবেন।

কিউব্রাডা দে হামাহুয়াকা

‘কিউব্রাডা দে হামাহুয়াকা’ আর্জেন্টিনার একটি সুপরিচিত পর্যটন এলাকা। এটি আর্জেন্টিনার উত্তর-পশ্চিমে জুজুই প্রদেশে অবস্থিত। কিউব্রাডা আসলে একটি গিরিখাত যেটি ১৫০ কিলোমিটার দীর্ঘ এবং সমুদ্রতল থেকে ২০০০ মিটার উপরে অবস্থিত। এটি আর্জেন্টিনার সাথে বলিভিয়ার সীমানা রেখা থেকে বেশ দূরে উত্তর অংশে অবস্থিত। শিলার গঠন এবং বহুবর্ণবিশিষ্ট পাহাড়ের চাকচিক্যে এটি দর্শনীয় স্থান হিসেবে গড়ে উঠেছে।

পুয়ের্তো মার্ডেইন

আর্জেন্টিনার আরেকটি সুন্দরতম পর্যটন এলাকা হল ‘পুয়ের্তো মার্ডেইন‘। এখানে দেখার সুন্দর স্থান হল গুল্ফো নিউভোর দক্ষিণ রাইট হোয়েল, ১৮০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত পান্টা টম্বো প্রাকৃতিক সুরক্ষিত এলাকার ম্যাজিলানিক পেঙ্গুইন উপনিবেশ, উপদ্বীপের সামনে পাখি এবং সামুদ্রিক প্রজাতির বিভিন্ন বন্য প্রাণীর আশ্রয়স্থল। পুয়ের্তো মার্ডেইন মূলত ওয়েলশ ঔপনিবেশদের আবাসস্থল। এখানে দেখার মত একটি জায়গা হল ওয়েলশ টাউনের পাশে অবস্থিত গাইমেন যেটিতে ওয়েলশ ঔপনিবেশিকদের স্থাপত্য, ঐতিহ্য এবং ভাষা সংস্কৃতির পরিচয় লক্ষণীয়।

এল বলসন

১৫ হাজা্র জনসংখ্যা বিশিষ্ট একটি পরিচিত শহর হল ‘এল বলসন’। এটি বারিলোচি থেকে ২ ঘন্টা দূরত্বে অবস্থিত। এটি বরফাচ্ছন্ন পর্বতে আবিষ্ট একটি সুন্দর শহর যেখানেও মাছ ধরা, ভেলায় করে ঘোরা, স্কাইকিং করা যায়। এখানেও অনেক মাদক উৎপন্ন করা হয়ে থাকে। প্রাকৃতিকভাবে সুন্দর এই আর্জেন্টিনার একটি বিখ্যাত পর্যটন কেন্দ্র হিসেবে পরিচিত।

বাংলা ইনসাইডার/ বিপি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭