ইনসাইড আর্টিকেল

ইতিহাসের এই দিনে: ২২ জুন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/06/2018


Thumbnail

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসেবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছেঅনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহল উদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের উদ্যোগ নিয়েছে বাংলা ইনসাইডার। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম:

আজ ২২ জুন ২০১৮, শুক্রবার, ৮ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ১৭৩ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১৫৫৫ - হুমায়ুন সিন্ধু নদী পার হয়ে লাহোর দখল করে নেন এবং সিকান্দর সুরিকে দিল্লীর সিংহাসন থেকে উৎখাত করেন। সিরহিন্দ যুদ্ধে জয়লাভের পর হুমায়ুনকে সম্রাট আকবরের উত্তরাধিকার ঘোষণা।

১৬৩৩ - ‘পৃথিবী সূর্যের চারদিকে ঘুরছে’ এই অভিমতের জন্য গ্যালিলিও বিচার শুরু হয়।

১৮১৪ - লন্ডনে লর্ডের ক্রিকেট মাঠে প্রথম ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়।

১৯১৫ - নেপোলিয়ন দ্বিতীয়বার সিংহাসনচ্যুত হন।

১৯৪০ - সুভাষচন্দ্র বসু জাতীয় কংগ্রেস ত্যাগ করে ফরোয়ার্ড ব্লক প্রতিষ্ঠা করেন।

১৯৭২ - আন্তর্জাতিক শ্রম সংস্থায় বাংলাদেশের সদস্যপদ লাভ।

জন্মদিন

ভিল্‌হেল্ম ফন হুম্বোল্ট (১৭৬৭ - ১৮৩৫)

ফ্রিডরিশ ভিল্‌হেল্ম ক্রিস্টিয়ান কার্ল ফের্ডিনান্ড ফন হুম্বোল্ট জার্মান দার্শনিক, ভাষাবিজ্ঞানী ও কূটনীতিক ছিলেন। তিনি বার্লিনের হুম্বোল্ট বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা, যা তাঁর ও তাঁর ভাই আলেকজান্ডার ফন হুম্বোল্টের নামানুসারের রাখা হয়।

হেনরি রাইডার হ্যাগার্ড (১৮৫৬ - ১৯২৫)

হেনরি রাইডার হ্যাগার্ড একজন বিখ্যাত ইংরেজ ঔপন্যাসিক। তিনি ইতিহাস আশ্রিত দুঃসাহসিক কাহিনী নিয়ে উপন্যাস রচনায় ছিলেন সিদ্ধহস্ত। তিনি এমন সব অঞ্চল নিয়ে লিখেছেন যেগুলো ইংরেজদের কাছে ছিল অনেকটাই অপরিচিত এবং তথাপি অদ্ভুত। সলোমনের গুপ্তধন তার সেরা কীর্তি হিসেবে পরিগণিত। এটি সাহিত্য জগতে একটি ক্লাসিক হিসেবে সমাদৃত হয়।

এরিখ মারিয়া রেমার্ক (১৮৯৮ - ১৯৭০)

এরিখ মারিয়া রেমার্ক একজন জার্মান সাহিত্যিক ও স্বনামধন্য লেখক। তিনি তাঁর যুদ্ধবিরোধী উপন্যাস ‘অল কোয়াইট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ এর জন্য বিখ্যাত। তাঁর ছদ্মনাম এরিক পল রেমার্ক নামেও তিনি পরিচিত।

মৃত্যুবার্ষিকী

তুলসী লাহিড়ী (১৮৯৭ - ১৯৫৯)

তুলসী লাহিড়ী নাট্যকার, অভিনেতা, সুরকার এবং বাংলা ছায়াছবির জনপ্রিয় চিত্রনাট্যকার হিসেবে পরিচিত। তিনি নাটক রচনা ও অভিনয় দিয়ে নাট্য আন্দোলনের এক নতুন দিগন্ত উন্মোচিত করেছিলেন। গানের জগতে তাঁর ঘনিষ্ঠতা ছিল নজরুল ইসলামের সঙ্গে। তাঁর রচিত কয়েকটি নাটক মায়ের দাবি, পথিক, লক্ষ্মীপ্রিয়ার সংসার, মণিকাঞ্চন, মায়া-কাজল, চোরাবালি, সর্বহারা ইত্যাদি।


বাংলা ইনসাইডার/ বিপি/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭