ওয়ার্ল্ড ইনসাইড

বিচ্ছিন্ন পরিবারগুলোর পুনর্মিলনে দুই কোরিয়ার আলোচনা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/06/2018


Thumbnail

কোরিয়া যুদ্ধে বিচ্ছিন্ন হয়ে পড়া পরিবারগুলোর পুনর্মিলনের জন্য আলোচনা করেছে উত্তর ও দক্ষিণ কোরিয়া। আজ শুক্রবার উত্তর কোরিয়ার পর্যটন এলাকা মাউন্ট কুমগ্যাংয়ের একটি হোটেলে দুই কোরিয়ার প্রতিনিধিদের মধ্যে এ আলোচনা হয়। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

১৯৫০-৫৩ সাল পর্যন্ত চলা কোরীয় যুদ্ধে দেশ দুটির কয়েক হাজার পরিবার বিচ্ছিন্ন হয়ে পড়ে। ১৯৮৮ সাল থেকে বিচ্ছিন্ন হয়ে পড়া পরিবারগুলোকে মাঝে মাঝে একত্রিত হওয়ার সুযোগ দেওয়া হয়। তবে বিচ্ছিন্ন পরিবারগুলোর এই পুনর্মিলনী দুই দেশের উত্তেজনাকর পরিস্থিতির কারণে বাতিল হয়ে যায়। সর্বশেষ ২০১৫ সালে এ ধরনের পারিবারিক পুনর্মিলনী হয়েছিল।

গত ২৭ এপ্রিল উত্তর কোরীয় নেতা কিম জং উন ও দক্ষিণ কোরীয় নেতা মুন জায়ে ইনের মধ্যে বৈঠকের পর দুই দেশের সম্পর্কের উন্নয়ন ঘটে। ওই বৈঠকে তারা একমত হন, আগস্টের কোনও একটি দিনে দুই দেশ জাতীয় ছুটির দিন পালন করবে এবং ওইদিন পরিবারগুলোর পুনর্মিলনী আয়োজিত হবে।

এ বিষয়ে উত্তর কোরিয়ার প্রতিনিধি পাক ইয়ং রয়টার্সকে জানান, পারস্পরিক সহানুভূতি ও বিশ্বাসের মাধ্যমে আমাদের সর্বোচ্চ ভালো ফলাফলের জন্য চেষ্টা করা উচিত। অতীতে নেতারা যে পথে হেঁটেছেন আমরাও সেই পথ অনুসরণ করবো।

এদিকে দক্ষিণ কোরিয়ার প্রতিনিধিরা এ সফরকে মানবিক ও মানবাধিকারের ইস্যু বিবেচনা করে বিচ্ছিন্ন পরিবারগুলোকে একে অপরের সঙ্গে দেখা করার সুযোগ তৈরি করে দেওয়ার আহ্বান জানান।

 

বাংলা ইনসাইডার/ বিপি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭