ওয়ার্ল্ড ইনসাইড

মার্কিন পণ্যে শুল্ক আরোপের সিদ্ধান্ত কার্যকর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/06/2018


Thumbnail

মার্কিন পণ্যের ওপর ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পাল্টা শুল্ক আরোপের সিদ্ধান্ত কার্যকর হয়েছে। আজ শুক্রবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হয়েছে বলে জানিয়েছে জোটটির বাণিজ্য কমিশনার সিসিলিয়া ম্যালমস্ট্রম।

সিসিলিয়া ম্যালমস্ট্রম বিভিন্ন সংবাদ মাধ্যমকে বলেন, আমরা এই অবস্থানে আসতে চাইনি। ইউরোপীয় ইউনিয়নের স্টিল ও অ্যালুমিনিয়াম পণ্যে আমেরিকার একতরফা ও অহেতুক শুল্ক আরোপের কারণে আমাদের এ অবস্থানে আসতে হয়েছে।

তিনি জানান, আমেরিকান পণ্যে শুল্ক আরোপের তালিকা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। যেখানে প্রায় ২ দশমিক ৮ বিলিয়ন ইউরো সমমূল্যের শুল্ক আরোপ করা হয়েছে। এ তালিকায় কৃষি পণ্য থেকে হুইস্কি, মোটরবাইকসহ স্টিল পণ্য রয়েছে। কৃষিপণ্যের মধ্যে রয়েছে চাল ও অরেঞ্জ জুস।

এছাড়া বিশ্বের অন্যান্য দেশগুলোও যুক্তরাষ্ট্রের ওপর পাল্টা শুল্ক আরোপের সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে রয়েছে কানাডা, মেক্সিকো, চীন। এমন অবস্থায় বিশ্লেষকরা বাণিজ্য যুদ্ধের আশঙ্কা করছেন।

এর আগে জুনের প্রথম সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর স্টিল পণ্যে ২৫ শতাংশ ও অ্যালুমিনিয়াম পণ্যে ১০ শতাংশ শুল্ক আরোপ করে।

 

বাংলা ইনসাইডার/ বিপি

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭