ইনসাইড বাংলাদেশ

নৌকাতে ঐক্যবদ্ধ থাকুন, সড়কে ঝরল ৪৪ প্রাণ ও অন্যান্য খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/06/2018


Thumbnail

আগামী জাতীয় নির্বাচনকে ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ’ উল্লেখ করে দলের সংসদ সদস্য ও আগামী নির্বাচনে মনোনয়নপ্রত্যাশীদের প্রতি কঠোর হুঁশিয়ারি উচ্চারণসহ তৃণমূল নেতাদের প্রতি বেশকিছু সুস্পষ্ট বার্তা দিলেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। সরকারের উন্নয়ন-সফলতা প্রচারের বদলে যারা দলের বদনাম করে তারা আগামী নির্বাচনে মনোনয়ন পাবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করে তিনি বলেন, যাকে প্রার্থী করা হবে তার পক্ষেই কাজ করতে হবে। প্রার্থী পছন্দ হোক আর না হোক সবাইকে ঐক্যবদ্ধ ও ত্যাগের মনোভাব নিয়ে নৌকার পক্ষে কাজ করতে হবে। যেন এই নির্বাচনে আওয়ামী লীগ আবারও জয়লাভ করে সরকার গঠন করতে পারে। (জনকণ্ঠ)

সড়ক যেন নিরাপদ হয়ে উঠছেই না। ছোট ছোট কারণে ঘটছে বড় বড় দুর্ঘটনা। প্রতিদিন দেশের কোথাও না কোথাও প্রাণ হারাচ্ছে মানুষ। এতে একেকটি পরিবার অথবা একেকটি স্বপ্নের মৃত্যু ঘটছে মুহূর্তেই। এভাবে শুধু ব্যক্তি বা পরিবার নয়; দেশও হারাচ্ছে তার গুরুত্বপূর্ণ মানবসম্পদ। এসব দুর্ঘটনার নেপথ্যের প্রধান কারণ হিসেবে শনাক্ত হয় চালকের অসাবধানতা। দিন যায়, দুর্ঘটনাও ঘটে। তবুও এর সুরাহা হয় না। এরই ধারাবাহিকতায় শুক্রবার রাত ও গতকাল শনিবার দেশের বিভিন্ন সড়ক আবারও তাজা প্রাণের রক্তে ভিজল। এর মধ্যে গতকাল গাইবান্ধার পলাশবাড়ীতে ঘটেছে সবচেয়ে বড় দুর্ঘটনা। একসঙ্গে প্রাণ হারিয়েছেন ১৮ জন। এ দুর্ঘটনায় গুরুতর আহত হয়েছেন কমপক্ষে ৩২ জন। আহত টিটুর আত্মীয় বাবলু জানান, চালক ঘুমিয়ে ঘুমিয়ে গাড়ি চালাচ্ছিলেন। যে কারণে বারবার  নিয়ন্ত্রণ হারিয়ে ফেলছিলেন। তাকে সাবধানও করেছিলেন যাত্রীরা। সবশেষে একটি গাছের সঙ্গে ধাক্কা লেগে গাড়িটি উল্টে যায়। আহত আরও অনেকে অভিযোগ করেন, অতিরিক্ত যাত্রী, বেপরোয়া গতি আর চালকের তন্দ্রাচ্ছন্নতার কারণে ভয়াবহ এ দুর্ঘটনা ঘটেছে। চালকের ঘুমিয়ে পড়ার পাশাপাশি অসাবধানতাকে প্রাথমিকভাবে দায়ী করেছে পুলিশ। ফায়ার সার্ভিসের মতে, গাড়ির গতি বেশি থাকার কারণেই গাড়িটি চুরমার হয়ে গেছে এবং এত বেশি হতাহত হয়েছে। একই দিন সড়ক দুর্ঘটনায় দেশের অন্যান্য জেলায় নিহত হয়েছেন আরও ২৬ জন; আহত হয়েছেন অন্তত ১০০ জন। নিহতদের মধ্যে রংপুরে ছয়জন, বরগুনার আমতলীতে একজন, ফরিদপুরের ভাঙ্গায় দুইজন, গোপালগঞ্জে তিনজন, নাটোরে দুইজন, লক্ষ্মীপুরে দুইজন, সিরাজগঞ্জের রায়গঞ্জে দুইজন, চকরিয়ায় দুইজন, নারায়ণগঞ্জের রূপগঞ্জে একজন; ভালুকা, ফেনী, নেত্রকোনা, দৌলতদিয়া ও চুয়াডাঙ্গায় একজন করে। (সমকাল)

অন্যান্য সংবাদ

দুর্নীতি ও সন্ত্রাসের আশ্রয়দাতারা মনোনয়ন পাবে না :প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা বলেছেন, সামনে জাতীয় নির্বাচন। এটা হবে আমাদের টানা তৃতীয় নির্বাচন। আর নির্বাচন মানেই চ্যালেঞ্জ। তাই এই নির্বাচনে সকলকে ঐক্যবদ্ধ হয়ে ত্যাগের মনোভাব নিয়ে কাজ করতে হবে। যাতে নির্বাচনে আওয়ামী লীগ আবার জয়লাভ করে সরকার গঠন করতে পারে। মনে রাখতে হবে বিএনপি-জামায়াত ও যুদ্ধাপরাধীরা ক্ষমতায় আসলে দেশকে ধ্বংস করে দেবে। গতকাল শনিবার দুপুরে গণভবনে আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভায় সভাপতি হিসেবে সূচনা ও সমাপনি বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী আরো বলেন, সময় কিন্তু আর বেশি নেই, কেউ দলীয় মনোনয়ন পাবেন কি পাবেন না সেটা নির্ভর করে এলাকায় কতটুকু জনপ্রিয়তা অর্জন করতে পেরেছেন, আর দলের নেতা-কর্মীদের কিভাবে মূল্যায়ন করছেন তার ওপর। দুর্নীতিবাজ ও সন্ত্রাসীদের আশ্রয়-প্রশ্রয়দাতারা দলের মনোনয়ন পাবেন না। প্রধানমন্ত্রী বলেন, ভোট চুরি, ভোট ডাকাতি করে কেউ জিততে পারবে না। আওয়ামী লীগ এ বদনাম নেবে না। (ইত্তেফাক)

ব্যাংকঋণে সুদ কমানোয় ব্যবসায়ীদের স্বস্তি

ব্যাংকঋণের সুদের হার সিঙ্গল ডিজিট বা এক অঙ্কে নামিয়ে আনার সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে সব শ্রেণির ব্যবসায়ীরা। এ জন্য তারা ব্যাংক উদ্যোক্তাদের পাশাপাশি প্রধানমন্ত্রীকেও বিশেষভাবে ধন্যবাদ জানিয়েছে। গত বুধবার বেসরকারি ব্যাংক মালিকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) জরুরি বৈঠকে ব্যাংকঋণের সুদের হার ১ জুলাই থেকে ৯ শতাংশে নামিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়। এর পাশাপাশি তিন মাস মেয়াদি আমানতের সুদের হার সর্বোচ্চ ৬ শতাংশ নির্ধারণ করা হয়। একই দিন রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকগুলোও ব্যাংকঋণের সুদের হার এক অঙ্কে নামিয়ে আনার সিদ্ধান্ত নেয়। (কালের কণ্ঠ)

খালেদা জিয়ার জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আবেদন কার্যতালিকায়

কুমিল্লার দুই মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হাই কোর্টের দেওয়া জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের লিভ টু আপিল সুপ্রিম কোর্টের কার্যতালিকায় রয়েছে। সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশিত আজকের কার্যতালিকার ৯ ও ১০ নম্বরে রয়েছে আবেদন দুটি। গত ২৮ মে বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি জে বি এম হাসানের হাই কোর্ট বেঞ্চ কুমিল্লার নাশকতার দুই মামলায় খালেদাকে জামিন দেয়। এ জামিনাদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের আবেদনের পর ২৯ মে আপিল বিভাগের চেম্বার আদালত জামিন স্থগিত রেখে ৩১ মে পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির আদেশ দেয়। সে অনুসারে ৩১ মে শুনানির পর আপিল বিভাগ খালেদা জিয়াকে হাই কোর্টের দেওয়া জামিন স্থগিত রেখে রাষ্ট্রপক্ষকে লিভ টু আপিল দাখিল করতে আদেশ দেয়। এ ছাড়া ২৪ জুন এ বিষয়ে শুনানির জন্য দিনও ধার্য করে আদালত। পরে রাষ্ট্রপক্ষ লিভ টু আপিল করে। (বাংলাদেশ প্রতিদিন)

বাংলা ইনসাইডার/এসএইচটি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭